আমার আজকের এই টিউটোরিয়ালটি প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থী এবং অধ্যাপনা করা শিক্ষকদের জন্য। এই টিউটোরিয়ালটি পড়লে একজন শিক্ষার্থীর যেমন উপকার হবে তেমনি একজন শিক্ষকেরও অনেক উপকার হবে। আজকের এই টিউটোরিয়ালে যা আলোচনা করব, তা হলো প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল পাঠ্যপুস্তক বা বইয়ের গাইডলাইন মূলক ভিডিওর কথা নিয়ে, যার একটি অ্যাপ রয়েছে। এছাড়াও সরাসরি ইউটিউব চ্যানেলও রয়েছে। আমরা সকলেই জানি প্রত্যেকটি শ্রেণির প্রত্যেকটি বইয়ের আলাদা গাইড বা নোট বই পাওয়া যায়। যার মাধ্যমে মূল বইয়ের বিষয়বস্তুর সমাধান পাওয়া যায়। কিন্তু অনেক সময় লক্ষ্য করলে দেখা যায় এখানে সমাধান থাকলেও উক্ত সমাধানের মূল বিষয়বস্তু বুঝতে আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। আর তাই এর সহজ সমাধান পেতে আমাদের একজন টিউটর বা শিক্ষকের প্রয়োজন পড়ে। বর্তমান ডিজিটাল যুগে এসেছে ডিজিটালের ব্যবহার করে এই শিক্ষকের প্রয়োজনীয়তা আপনি সহজে পূরণ করতে পারেন এই টিউটোরিয়ালের মাধ্যমে।

এই পোস্টটি কাদের জন্যঃ

হয়তো অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এই পোস্টটি কাদের জন্য, শিক্ষার্থীদের জন্য নাকি শিক্ষকদের জন্য। আপনার এই প্রশ্নের উত্তর দিতে হলে আমি বলবো এটা উভয়ের জন্যই। আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার শ্রেণি অনুযায়ী কোনো বিষয়ের উপর একজন টিউটর বা শিক্ষকের প্রয়োজন পড়ে তাহলে আপনি বর্তমান এই ডিজিটাল পদ্ধতি ব্যবহার করতে পারেন। আর আপন যদি একজন শিক্ষক হয়ে থাকেন এবং শ্রেণি অনুযায়ী কোনো বিষয়ের উপর আপনার অনুশীলন করার প্রয়োজন পড়ে তাহলে সহজে কাউকে না জানিয়ে বা কারো কাছে ধর্না না দিয়ে বর্তমান এই ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে অনুশীলন করে নিতে পারবেন।

শিক্ষার ডিজিটাল পদ্ধতিঃ

বর্তমান ডিজিটাল দুনিয়ায় সবকিছুর মধ্যেই ডিজিটালের চোঁয়া লেগেছে। যার ধারাবাহিকতায় শিক্ষার ক্ষেত্রেও ডিজিটালের চোঁয়া লেগেছে। এতে করে আপনি চাইলে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে যেকোনো ধরনের শিক্ষা গ্রহণ করতে পারেন। আমরা শিক্ষার যে ডিজিটাল পদ্ধতি নিয়ে আলোচনা করব তা হচ্ছে একটি ইউটিউব চ্যানেল এবং এর উপর তৈরি করা একটি অ্যাপস নিয়ে। এই চ্যানেলটির পরিচালনায় রয়েছেন  দুইজন জীবনসঙ্গী অর্থাৎ স্বামী-স্ত্রী, যারা জার্মানে বসবাস করেন। মূলত তারা একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছে যার মাধ্যমে তারা প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যত পাঠ্যপুস্তক বা বই রয়েছে সবগুলোর গাইডলাইন সহজ ও সুন্দরভাবে তুলে ধরেছে। বিশেষ করে গণিত ও ইংরেজি বিষয় বা বইয়ের ক্ষেত্রে। এবং এর উপর তারা একটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছে। এখানে শ্রেণি আকারে প্লেলিস্ট করে সাজানো রয়েছে। যার ফলে আপনি সহজে বিষয়ভিত্তিক এবং শ্রেণি ভিত্তিকভাবে গাইডলাইন ফলো করতে পারবেন।

ইউটিউব চ্যানেলঃ

প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল পাঠ্যপুস্তকের উপর তৈরিকৃত ইউটিউব চ্যানেলটির নাম হচ্ছে 90 Degree Education যা ইউটিউবের সার্চবক্সে গিয়ে লিখে সার্চ দিলে চলে আসবে।

অথবা সরাসরি এই লিংকে ক্লিক করে উক্ত চ্যানেলে প্রবেশ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড অ্যাপঃ

উক্ত চ্যানেলের উপর ভিত্তি করে এর কর্তৃপক্ষ একটি অ্যান্ড্রয়েড অ্যাপও তৈরি করেছেন। অ্যাপটির নামও 90 Degree Education এটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ

অনেকে হয়তো বলতে পারেন আমি আবার উক্ত চ্যানেলের বিজ্ঞাপন প্রচার করতেছি। মোটেই না, আমি আপনাদের সুবিধার কথা চিন্তা করেই এটির সাথে আপনাদের পরিচয় করিয়ে দিয়েছি। আমি নিজেও উপকৃত হয়েছি উক্ত চ্যানেলের দ্বারা, তাই আপনাদের সামনে উপস্থাপন করেছি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

One thought on "প্রথম থেকে দ্বাদশ শ্রেণির বইগুলোর সহজ ভিডিও গাইডলাইন। (আপনার ডিজিটাল শিক্ষক)"

  1. Shahin Contributor says:
    Helpful Post

Leave a Reply