আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।আমি গর্বিত, আমি বাঙালি। আমি গর্বিত ,আমি বাংলাদেশের নাগরিক।আমার পক্ষ থেকে
বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাই সকল মুক্তিযোদ্ধা ও জাতীর বীর শহীদদের প্রতি।
যাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি একটি সোনার বাংলাদেশ।




পোষ্ট শুরু করার আগে কিছু কথা,,,, আমার আজকের এই পোষ্টটি সম্পর্ক হয়তো অনেকেই জানেন , আবার অনেকেই জানেন না।যারা জানেন না এই পোষ্টটি তাদের জন্য, আর যারা জানেন তারা এই পোষ্ট হতে 100 হাত দুরে থাকতে পারেন।

আশা করি, পোষ্টের টাইটেল দেখে বুঝতে পেরেছেন, আজ আমি কি নিয়ে পোষ্ট করব।আজকের এই পোষ্টটি এন্ড্রয়েড ইউজারদের, বিশেষ করে ফেসবুক ইউজারদের জন্য খুবই গুরত্বপুর্ন।তো চলুন বেশি কথা না বলে আজকের পোষ্ট শুরু করা যাক।

আশা করি, সকলে Play Store সম্পর্কে জানেন।এই Play Store এর নিয়ন্ত্রক হল গুগল।সম্প্রতি Google তার Play Store থেকে Craftsart Cartoon Photo Tools নামের একটি বিপজ্জনক অ্যাপ সরিয়ে দিয়েছে।Craftsart Cartoon Photo Tools অ্যাপটিতে ফেসস্টিলারের রুপে আকারে একটি ট্রোজান এই অ্যাপ ইউজারদের ব্যক্তিগত ডেটা চুরি করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দিচ্ছিল।

Facebook ইউজার সাবধান! আপনার ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন এই App, না হলে চুরি হবে আপনার পার্সনাল ডেটা

Android Phone ইউজারদের জন্য একটি গুরুত্বপূর্ণ খরব সামনে এসেছ। আসলে Google তার Play Store থেকে Craftsart Cartoon Photo Tools নামের একটি বিপজ্জনক অ্যাপ সরিয়ে দিয়েছে।আপনারা জানেন যে গুগল কোনো কারন ছাড়া কোনো এপ সরায় না।এই অ্যাপ ইউজারদের ব্যক্তিগত ডেটা চুরি করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দিচ্ছিল।

ব্যক্তিগত ডেটা, যেমন ফোন নম্বর, ক্রেডিট কার্ডের তথ্য, আপনি যে সার্চ করেছেন, আপনার মেসেজ এবং এমন অনেক ব্যক্তিগত ডিটেল চুরি করা হয়েছে৷তবে এখন এই অ্যাপটি Google Play Store থেকে সরিয়ে ফেলা হয়েছে, তবে এটি সরানোর আগে লক্ষ লক্ষ মানুষ এটি ডাউনলোড করেছে তাদের ফোনে।

তাই আপনার ফোনেও যদি এই অ্যাপটি ইনস্টাল থাকে তবে তা দেরি না করে এক্ষুনি সরিয়ে ফেলুন। মানে আপনাকে এক্ষুনি এটি আনইনস্টল করে দেওয়া উচিত।

গবেষকরা জানিয়েছেন যে Craftsart Cartoon Photo Tools অ্যাপটিতে ফেসস্টিলারের রুপে আকারে একটি ট্রোজান, যার সাহায্যে ইউজারদের সাথে ফ্রড হতে পারে।কীভাবে আপনার ডেটা চুরি করে এই অ্যাপ ডাউনলোড করার পরে, ইউজাররা যখন এই অ্যাপটি ওপেন করবে, এই অ্যাপটি ইউজারকে ফেসবুকে লগ ইন করতে বলে। ইউজাররা তাদের ফেসবুক লগইন এবং পাসওয়ার্ড ভরতে বলে। এর পর অ্যাপটি ইউজারকে অজানা রাশিয়ান সার্ভারে নিয়ে যায়।
এই সার্ভারের মাধ্যমে ইউজারদের ব্যক্তিগত ডিটেল এবং পাসওয়ার্ড হ্যাক করা হয়।



1 লাখের বেশি মানুষ এই অ্যাপটি ইনস্টল করেছেন Google Play Store-এর তথ্য অনুযায়ী, এই অ্যাপটি এখন পর্যন্ত 1 লাখের বেশি বার ইন্সটল করা হয়েছে। এর মানে হল যে অনেক লোক এখনও এই অ্যাপটি ব্যবহার করছে। আপনি যদি জ্ঞাতসারে বা অজান্তে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন তবে এক্ষুনি সরিয়ে ফেলুন।


আপনার মোবাইল থেকে অ্যাপটি ডিলিট করার পরে, তাকে তার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডও (Facebook Password) পরিবর্তন করতে হবে।আশা করি বুঝতে পেরেছেন।


আজকে এখানেই বিদায় নিতে হচ্ছে।পরবর্তী পোস্টে আবারও আপনাদের কাছে ফিরে আসব।ততক্ষন পর্যন্ত ভালো থাকুন… সুস্থ থাকুন… ট্রিকবিডির সাথেই থাকুন।ধন্যবাদ।

Leave a Reply