হ্যাকারদের একটি সিস্টেম, হ্যাকিংয়ের তাদের অভিপ্রায় ভিত্তিক সাদা টুপি, কালো টুপি এবং ধূসর টুপি হিসাবে বিভিন্ন বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। এই ভিন্ন পদগুলি পুরনো স্পাঘেটি ওয়েস্টার্নস থেকে এসেছে, যেখানে খারাপ লোক একটি কালো কাউবয়ী টুপি পরেন এবং ভাল লোক সাদা টুপি পরেন।

হোয়াইট হ্যাট হ্যাকার

হোয়াইট হেট হ্যাকাররাও নৈতিক হ্যাকার বা ইথিকাল হ্যাকার হিসাবে পরিচিত। তারা কোনও সিস্টেমকে ক্ষতি করতে চায় না, বরং তারা অনুপ্রবেশ পরীক্ষা এবং দুর্বলতার মূল্যায়নের অংশ হিসাবে কম্পিউটার বা নেটওয়ার্ক সিস্টেমে দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা করে।

নৈতিক/ইথিকাল হ্যাকিং অবৈধ নয় এবং এটি আইটি শিল্পে পাওয়া চাহিদাগুলির একটি। অনুপ্রবেশ পরীক্ষা এবং দুর্বলতা মূল্যায়ন জন্য নৈতিক/ইথিকাল হ্যাকারদের চাকরি দেওয়ার মত অনেক কোম্পানি আছে।

ব্ল্যাক হ্যাট হ্যাকার

ব্ল্যাক হ্যাট হ্যাকার, ক্র্যাকার্স নামেও পরিচিত, যারা সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস লাভ করে এবং ক্রিয়াকলাপগুলি ক্ষতিগ্রস্ত করে বা সংবেদনশীল তথ্য চুরি করে।

ব্ল্যাক হ্যাট হ্যাকিং সবসময় তার খারাপ অভিপ্রায়ের কারণে অবৈধ, যার মধ্যে রয়েছে কর্পোরেট ডেটা চুরি, গোপনীয়তা লঙ্ঘন, সিস্টেমের ক্ষতি, নেটওয়ার্ক যোগাযোগ অবরোধ করা ইত্যাদি।

গ্রে হ্যাট হ্যাকার

গ্রে টুপি হ্যাকার উভয় কালো টুপি এবং সাদা টুপি হ্যাকার একটি মিশ্রন। তারা দূষিত অভিপ্রায় ছাড়া কাজ করে কিন্তু তাদের মজার জন্য, তারা কোনও কম্পিউটার সিস্টেম বা নেটওয়ার্কের মালিকের অনুমতি বা জ্ঞান ছাড়াই একটি নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগায়।

মালিকদের মনোযোগের দিকে দুর্বলতা আনতে এবং মালিকদের কাছ থেকে কৃতজ্ঞতা বা সামান্য অনুদান পাওয়া তাদের উদ্দেশ্য।

বিবিধ হ্যাকার

হ্যাকারগুলির উপরে সুপরিচিত ক্লাসগুলির পাশাপাশি, হ্যাকারদের নিম্নলিখিত ভাগ রয়েছে যা তারা হ্যাকিং দক্ষতায় পায় এবং তাদের কাজের পদ্ধতি –

রেড হ্যাট হ্যাকার

লাল টুপি হ্যাকার আবার কালো টুপি এবং সাদা টুপি হ্যাকার উভয় একটি মিশ্রন হয়। তারা সাধারণত হ্যাকিং সরকারী সংস্থার স্তরে, গোপনীয় তথ্য কেন্দ্রগুলি, এবং সাধারণত এমন কিছু যা সংবেদনশীল তথ্য বিভাগের অধীনে থাকে।

নীল হ্যাট হ্যাকার

একটি নীল টুপি হ্যাকার, লঞ্চের পূর্বে একটি সিস্টেম বাগ-পরীক্ষা করার জন্য ব্যবহৃত কম্পিউটার নিরাপত্তা পরামর্শকারী সংস্থার জন্য কাজ করে এবং এই hole বন্ধ করার চেষ্টা করে যে loopholes জন্য সন্ধান প্রোগ্রাম করা হয়।
মাইক্রোসফ্ট সিকিউরিটি ব্রিফিং ইভেন্ট সিরিজের প্রতিনিধিত্ব করার জন্য ব্লুহ্যাট শব্দটিকেও ব্যবহার করে।

এলিট হ্যাকার

এটি হ্যাকারদের মধ্যে একটি সামাজিক অবস্থান, যা সবচেয়ে দক্ষতার জন্য বর্ণনা করা হয়। নতুন আবিষ্কৃত পদ্ধতি এই হ্যাকারদের মাধ্যমে বের হয়।

স্ক্রিপ্ট কিড্ডী

স্ক্রিপ্ট কিড্ডী একজন অদক্ষ হ্যাকার যে অন্যের দ্বারা প্রস্তুত করা অটোমেটিক প্যাকেজ দ্বারা কম্পিউটার সিস্টেমে প্রবেশ করে ।

নবদীক্ষিত/নিওফীট

একজন নিওফীট, “নুব”, অথবা “নবাবি” বা “গ্রিন হ্যাট হ্যাকার” হ্যাকিং বা ফ্রীকিংয়ের দুনিয়ায় নতুন কোনও ব্যক্তি এবং যার প্রযুক্তি ও হ্যাকিংয়ের কার্যকারিতা সম্পর্কে প্রায় কোনো জ্ঞান বা অভিজ্ঞতা নেই।

হ্যাক্টিভিস্ট

হ্যাক্টিভিস্ট হ্যাকার যিনি সামাজিক, আদর্শগত, ধর্মীয়, বা রাজনৈতিক বার্তা ঘোষণা করার জন্য প্রযুক্তি ব্যবহার করেন। সাধারণভাবে, বেশিরভাগ হ্যাক্টিভিস্টমে ওয়েব সাইট ডিফেসমেন্ট বা denialof-service attacks জড়িত থাকে।

আগামী হ্যাকিং জ্ঞান-এর পর্বে আরো কিছু নিয়ে আসবো।
সুস্থ থাকুন আর ট্রিকবিডির সাথেই থাকুন।

~ শাহারিয়ার সালমান

2 thoughts on "হ্যাকিং জ্ঞান [পর্ব-২] : হ্যাকারের প্রকারভেদ"

Leave a Reply