অধিকাংশ Internet ব্যবহারকারী লোকই Google Scarch এর ব্যাপারে সে যাই মনে চায় সেটাই Scarch করেন। যে ১০টি জিনিষ Google Search করার সময় লক্ষ্য রাখতে হবে Online Banking এ খাবার নেয়ার এবং টাকা লেনদেন অথবা ঔষধ কেনা । Google এটি একটি Online Platform যেখানে আপনি আপনার চাহিত তথ্যাবলী সহজেই খুজে পেতে পারেন। এখানে আমি আলোচনা করতে চাইছি যে ১০ জিনিস Google Scarch করার ব্যাপারে সর্তক থাকতে হবে। যে ১০ জিনিস Google Scarch করবেন তখন সর্তক থাকাতাই শ্রেয়।

 

১. Google এ আপনার online banking website Search এর ব্যাপারে বিরত থাকুন:
আপনি আপনার online banking website এর অফিসিয়াল ঠিকানা না জেনে Google এ Scarch এর ব্যাপারে বিরত থাকুন। নিরাপদ থাকার জন্য সবসময় online banking website এর Official URL দিয়ে এক্সেস করুন। এর কারণ হলো আপনি কোন website এ আপনার Bank ID and Password দিয়ে প্রবেশ করলে Phishing এর সম্ভবনা অনেকখানি বেড়ে যায়।

২. কখনোও কোন Companies এর এর ব্যাপারে Customer care Numbers Google এ Search করা থেকে বিরত থাকুন:
জালিয়াতিচক্ররা বিভিন্ন website এ নকল Customer care Numbers এর তালিকা তৈরী করে পোষ্ট করেন। আপনার মত সহজ সরল ব্যক্তির দ্বারা জালিয়াতিচক্ররা তাদের কাজ সফল করান। Google এ Customer care Numbers Search এর ব্যাপারে একটি অন্যতম সাধারণ Scams. অতএব সাবধান থাকুন।

৩. আপনার কাঙ্খিত Downloaded Apps কিংবা Software কখনোও Google এ Search করা থেকে বিরত থাকুন:
এড্রোয়েট কিংবা আইফোনের জন্য আপনার কাঙ্খিত Install এর জন্য Apps কিংবা Software Google এ Search করা থেকে বিরত থাকবেন। আপনার প্রয়োজনীয় Apps কিংবা Software Official website যেমন Play Store কিংবা Store of iPhone থেকে ডাউনলোড করে Install করুন। Google এ Search করা Apps কিংবা Software টি Install এর সময় Malware content থাকতে পারে।

৪. কখনোও কোন ঔষধ কিংবা Medical Symptoms Google এ Search করা থেকে বিরত থাকুন:

এটি খুবই গুরুত্বপূর্ণ যে, আপনি কোন অসুখ এর ব্যাপারে তথ্যের জন্য Google এ এ Search করা থেকে সর্তক থাকা। অধিকন্তু এটি খুবই বিপদজনক যে, উল্লেখিত তথ্যের ভিত্তিতে আপনি কোন ঔষধ ক্রয় করে সেটি সেবন করলেন।

৫. ব্যক্তিগত মূলধন এবং ষ্টক মার্কেট কিংবা গুরুত্বপূর্ণ পরামর্শ এর ব্যাপারে Google এ Search করা থেকে বিরত থাকুন:

আপনাকে ধনী করার জন্য বিনিয়োগ পরিকল্পনা কখনোও Google এ Search করবেন না। সুতরাং যখন আপনি কোথাও বিনিয়োগ করবেন তখন, Google এ Search করা থেকে বিরত থাকুন।

৬. সরকারী website Google এ Search করার সময় সর্তক থাকুন:
Banking website, Government Websites মত Municipality tax, Hospitals ইত্যাদি Scammers দের প্রধান লক্ষ্য। সুতরাং Google থেকে ওরিজিনাল website সনাক্ত করে বেছে নেয়া একটি কঠিন কাজ বটে।

৭. Social Media websites গুলো Google এ Search করার সময় সর্তক থাকুন:
এটি খুবই গুরুত্বপূর্ণ যে, Social Media websites গুলোর অরিজিনাল URL টি আপনার ব্যবহৃত ব্রাউজারের এড্রেস বক্সে লিখে লগ ইন করা। যদি আপনি Social Media websites গুলো Google এ Search করে লগ ইন করেন, তাহলে আপনি ফিসিং এর খপ্পরে পড়তে পারেন।

৮. ই-কর্মাস অথবা কোন অফার এর ব্যাপারে Google এ Search করার সময় সর্তক থাকুন:
কোন E-commerce এ offers এর বিষয়ে ফেক Web page এর দিকে Google এ Search ধাবিত করে। একজন জালিয়াতির জন্য এই রকম ওয়েবসাইট গুলোর মাধ্যমে অনলাইন ব্যাংকিং লগইন এবং ডিটৈইল টি লোভনীয় বস্তু বটে। সুতরাং এ ব্যাপারে সর্তক থাকা জরুরী।

৯. Free antivirus apps এবং Software এর ব্যাপারে Google এ Search করার সময় সর্তক থাকুন:
Free antivirus apps এবং Software এর ব্যাপারে Google এ Search করার সময় সর্তক থাকতে হবে। এটি খুব কঠিন যে, আসল apps এবং Software টি গুগুল থেকে খুজে বের করা।

১০. ডিসকাউন্ট পাবার আশায় কুপন কোড Google এ Search করার সময় সর্তক থাকুন:
যদি আপনি সপিং এর ডিসকাউন্ট এর জন্য কুপন কোড পেয়ে কোড Google এ Search করেন, তাহলে Google আপনাকে ফেক ওয়েবসাইটে নিয়ে কম মূল্যের প্রলোভনে আপনার online banking Details টি হাতিয়ে নিতে পারে।

সুতরাং আপনি Google এ Search করার সময় উল্লেখিত বিষয়গুলো মাথায় রেখে কাজ করবেন বলে আশা করি। ধীরে ধীরে জালিয়াতি চক্র online এ শক্ত অবস্থান গড়ে তুলেছে। সর্তক হতে আপনার সমস্যা কোথায়। তা না হলে আপনিও জালিয়াত চক্রের শিকার হতে পারেন।
ভালো থাকবেন। আল্লাহ হাফেজ!!!
আসসালামু আলাইকুম ওয়া রাহমুতুল্লাহ।

14 thoughts on "যে ১০ জিনিস Google Scarch করার সময় সর্তক থাকবেন…"

    1. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
      Thanks vi🙋
    1. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
      Thanks 🙋 vi.
    1. JABER JABER Author says:
      New author hoicen naki vi?😍
    2. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
      Thanks 🙋 vi
    3. JABER JABER Author says:
      Ami ajke 3din trainer req dici but amk akn o trainer kore nai…
  1. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
    আমারও একই পথ পেরুতে হয়েছে। আলহামদুলিল্লাহ।
    1. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
      স্বাগতম ভাই
    1. Nurul Islam Nurul Islam Author Post Creator says:
      Thanks

Leave a Reply