প্রিয় ট্রিকবিডির ব্যবহারকারী এবং ভিজিটর,
আশা করছি বর্তমান পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নিয়ে মায়াবী পৃথিবীর অপরূপ সুন্দরতা উপভোগ করছেন।
আজকের টিউটোরিয়ালে আমি আপনাদের সাথে যেটা শেয়ার করবো সেই বিষয়টা হলো

“আপনি কিভাবে একটা ওয়েবসাইটের অতিতে যাবেন এবং ওয়েবসাইটের অতিতে কী কী ইনফরমেশন ছিলো তা কিভাবে কালেক্ট করবেন”

আসলে টাইম মেশিন কী বা কীভাবে কাজ করে তা হয়তো আমাকে প্রকাশ করতে হবে না এই বর্তমান সময়ে, কারণ সময়ের সাথে তাল মিলিয়ে চলতে চলতে আমরা ঠিকই নিজেকে আপডেট করে ফেলি। আর এই আপডেট হতে হলে আমাদের টেকনোলজি নিয়েও যথেষ্ট জানার প্রয়োজন হয়।

আর টাইম মেশিন তো মূলত একটা রহস্য। কেউ বলে আছে আবার কেউ বলে নেই, আসলে বিষয়টা হচ্ছে আমাদের ভেতর এমন অনেকেই আছেন যারা নিজের চোখে যেটা দেখে না সেটা বিশ্বাস করে না ঠিক তেমনি ভাবে এই বিষয়ের মতামতও তারা এইভাবেই করে থাকেন। তবে টাইম মেশিন রয়েছে তার বিভিন্ন প্রমাণ অনেকেই দিতে সক্ষম।

আমাদের আজকের টিউটোরিয়ালটাও কিন্তু এই টাইম মেশিনের মতোই, আসলে ইতিমধ্যে বিভিন্ন মুভিতেও আমরা টাইম মেশিন নিয়ে দেখেছিও আর মূলত আমাদেরও মাঝে মাঝে মনে হয় এমন অনেক মধুময় স্মৃতি যা অতিতে ছিলো ইশ আমরা যদি যেখানে আবারও যেতে পারতাম অথবা ওই সুখ, খুশি আবারও উপভোগ করতে পারতাম ইত্যাদি।

আমরা যদি একবার ভালো মতো ভেবে দেখি যে আমরা আসলে কখনো টাইম ট্রাভেল করেছি কী, তাহলে হয়তো বুঝতে পারবো এই বিষয়ে। বিষয়টা যদি সুন্দর করে ভাবা যায় তাহলে আমরা অগণিত বার টাইম ট্রাভেল করেছি অর্থাৎ আমাদের আত্মা। আমরা যখন ঘুমের ভেতর থাকি তখন বিভিন্ন অতিত, বর্তমান, ভবিষ্যৎ এর দৃশ্য আমরা দেখতে পাই আর এমনটাকেই টাইম ট্রাভেল বলা হয়ে থাকে।

আর এই হ্যাকিং করতেও টাইম ট্রাভেলের ভালো সাহায্য পাওয়া যায়, মনে করুন একজন একটা ওয়েবসাইট বানিয়েছে যা আমাদের টার্গেট ওয়েবসাইট। ভিকটিম যখন ওয়েবসাইট বানিয়ে ছিলো তখন সাইট রান করার সময় পার্সোনাল তথ্যও শেয়ার করে ফেলেছিলো যা সে আস্তে আস্তে আপডেট করে ওইগুলো মুছে ফেলেছে।

তাহলে আমরা যদি আমাদের টার্গেট ওয়েবসাইটের অতিতে যেতে পারি তাহলে ওই টার্গেট ওয়েবসাইটে কী তথ্য দেওয়া ছিলো আমরা কিন্তু সহজেই পেয়ে যাবো, এতে আমাদের উদ্দেশ্যে সফল হতে তাড়াতাড়ি সাহায্য করবে, আর আমি এটাই দেখাবো যে আপনি কীভাবে একটা ওয়েবসাইটের অতিতে প্রবেশ করবেন।

সর্বপ্রথম আপনি গুগল অথবা যেকোনো সার্চ ইঞ্জিনে Wayback Machine লিখে সার্চ করুন।

নিচের স্ক্রিনশটের মতো একটা ওয়েবসাইট পাবেন ওটাই প্রবেশ করুন।

আর আপনি যদি ওয়েবসাইটটি খুঁজে না পেয়ে থাকেন তাহলে এই Wayback Machine Link এ ক্লিক করলে নিচের স্ক্রিনশটের মতো ওয়েবসাইট পেয়ে যাবেন।

এই ওয়েবসাইটে প্রায় ৪৫৮ বিলিয়ন ওয়েবসাইটস এর অতিত সংরক্ষণ করা আছে, তো আপনি স্ক্রিনশট চিহ্নিত বক্সে আপনার টার্গেট ওয়েবসাইটের লিংকটি দিবেন আমি টিউটোরিয়ালের উদ্দেশ্যে ফেসবুকের ইউআরএলটি দিচ্ছি এবং অনুসন্ধান করছি।

তো দেখুন আমার কাছে সকল বছর গুলো ডিসপ্লে করছে এখন, তো আমি চাচ্ছি ফেসবুক ২০০৫ সালে ঠিক কেমন ছিলো ওটা দেখবো তো আমি ২০০৫ সাল সিলেক্ট করলাম।


আচ্ছা, এখন আমার কাছে ২০০৫ সালের মাস গুলো ডিসপ্লে করছে আমি ২০০৫ সালের ডিসেম্বর মাসের ১ তারিখে ফেসবুক কেমন ছিলো দেখবো।

এখন দেখুন ২০০৫ সালের ডিসেম্বর মাসের ১ তারিখে ফেসবুক কেমন ছিলো আমি দেখতে পাচ্ছি সকল তথ্য।



আশা করি আমি আপনাদের সুন্দর এবং সহজ ভাবে বুঝাতে সক্ষম হয়েছি।

ভালো থাকুন সুস্থ থাকুন প্রিয় মানুষকে ভালো রাখুন সবসময় পজিটিভ থাকুন সকল সময় মোটিভেট থাকুন; ধন্যবাদ।

4 thoughts on "(r1d3x0r) দেখুন কীভাবে যেকোনো ওয়েবসাইটের অতিতে গিয়ে তার গুরুত্বপূর্ণ ইনফরমেশন কীভাবে সংগ্রহ করবেন।"

    1. r1d3x0r Author Post Creator says:
      প্রিয়,
      আপনাকে অগণিত ধন্যবাদ প্রকাশ করছি আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য জানানোর জন্য।
  1. TusHar Author says:
    shundor post bhai???
    1. r1d3x0r Author Post Creator says:
      প্রিয়,
      আপনাকে অগণিত ধন্যবাদ প্রকাশ করছি আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য জানানোর জন্য।

Leave a Reply