আসসালামুআলাইকুম।

Tryhackme recently নতুনদের বা যাদের সাইবার সিকিউরিটির সম্পর্কে কোনো ধারণা নেই তাদের জন্য বিশেষ করে, pre-security নামে নতুন learning path রিলিজ করেছে।এই path টি নতুন যাদের সিকিউরিটি ও penetration testing শিখতে চায় তাদের জন্য ভালো হাতেখড়ি কোর্স ও হতে পারে। আজ আমি আপনাদের কাছে সেই path এর রিভিউ করবো।

Path, module,lesson কি?: অনেকেই হয়তবা জানেন না তাদের জন্য বলছি , সাধারণত অনলাইন কোর্স enroll করার ওয়েবসিতে গুলোতে কিছু path, module, room থাকে । Path বলতে চলার রাস্তা বললেই ভালো বোঝা যায়। আপনি কোন রাস্তা বা সেক্টর এর কোর্স করবেন সেটা। একটি পাথ আবার অনেকগুলো মডিউল দিয়ে structured।আবার প্রতিটি এমডুলে কিছু না কিছু Lesson থাকে|

আপনি চাইলে মডিউল সিলেক্ট করে শিখতে পারেন বা path সিলেক্ট করে শিখতে পারেন। তবে সবগুলো learning সাইট এ একরকম সিস্টেম থাকে না । Tryhackme তে রুম গুলোই মডিউল।

কি কি থাকছে presecurity তে?: নেটওয়ার্কিং বেসিক থেকে শুরু করে ১৫ টি রুম এ রয়েছে _ইন্টারনেট কিভাবে কাজ করে, OSI model and :

Windows fundamentals: উইন্ডোজ এর বেসিক সিকিউরিটি। কম্পিউটার ম্যানেজমেন্ট অ্যান্ড কনফিগারেশন। ফাইল সিস্টেম কনফিগারেশন, রিসোর্সেস, প্রসেস মানাগমেন্ট, regedit ইত্যাদি।

Linux basics এই topic টি সব থেকে মজার। বিভিন্ন লিনাক্স কমান্ড ও ফাইল সিস্টেম নিয়ে আলোচনা করা হয়েছে। এককথায় beginners দের জন্য লিনাক্স এর পুরো গাইডলাইন।

তার থেকে বড় কথা আপনার লিনাক্স ইনস্টল করে শিখতে হবে না। *আপনার ব্রাউজার থেকে একটি ubuntu os vnc /remotely চালাতে পারবেন। সেখানে তারা অনেক ভালো ভাবে ভিডিও টিউটোরিয়াল এন্ড প্রাকটিস এর সাথে প্রতিটা টপিক শিখিয়ে দিয়েছে.  Penetration টেস্টিং শিখে স্কিল develop এর পাশাপাশি মার্কেটপ্লেস এ ফ্রিল্যান্সিং ও করা যায়।

আপনি যদি প্রীমিয়াম user হন তবে প্রতিটি path এ সার্টিফিকেট পাবেন। (প্রিমিয়াম=$৮_$৯?)

মাঝে মাঝে Ticket তাদের টিকেট সিস্টেম চালু করে। সেখানে টিকেট কালেক্ট করেও প্রিমিয়াম পেতে পারেন।


Join Link : https://tryhackme.com/signup?referrer=1b0b1de7ad78.

  • (রেফার লিংক থেকে join করলে আমরা দুইজনই 1 টি করে টিকেট পাবো।)

Path link: https://tryhackme.com/paths


No referel
: https://tryhackme.com/signup.


কিছু ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কোনো সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ?

One thought on "?Tryhackme-একেবারে নতুনদের জন্য presecurity"

Leave a Reply