বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুক ব্যবহার করে না এমন লোক খুব কমই খুঁজে পাওয়া যাবে।

অনেকেই চিন্তুা করে কিভাবে ফেসবুক আইডি হ্যাক করা য়ায। ফেসবুক হ্যাকিং এর চিন্তা না করে কোয়ান্টাম কম্পিউটার তৈরি করার চিন্তা করা ভালো।

এমন কথা শুনে আবার নিরাশ হবেন না। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার সহজ উপায় হচ্ছে ইউজারকে বোকা বানানো। তাহলে আসুন জেনে নেই কিভাবে ইউজারকে বোকা বানানো যায়।

কিভাবে ফেসবুক আইডি হ্যাক করব (How to hack a Facebook Account)

প্রথম উপায়, ইউজারকে বোকা বানিয়ে হ্যাকিং করার সহজ উপায় হচ্ছে ফিশিং(phishing) অ্যাটাক। এখন আবার অনেকের মনে প্রশ্ন জাগতে পারে ফিশিং (phishing) কি? তাহলে আসুন জানি….

ফিশিং কি (What is Phishing)?

ফিশিং বলতে বুঝায়, অনলাইনে প্রতারণার মাধ্যমে কোনো ইউজার বা ব্যবহারকারীর ইউজার নেম, পাসওয়ার্ড অথবা ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য চুরি করা।

যদি একটি উদাহরণ দিয়ে বলি তাহলে আরো ভালোভাবে বুঝতে পারবেন। ধরেন ফেসবুকের ইউআরএল (URL) হচ্ছে www.facebook.com। এখন আপনি এমন একটি ডোমেইন নেন দেখতে যেন প্রায়ই ফেসবুকের মতো হয়।

মনে করি, আপনি http://www.facebook5.com নিলেন। ফেসবুক এর মতো একই লগইন পেইজ ডিজাইন করুন। আপনি যাকে টার্গেট করছেন তাকে বিভিন্ন উপায়ে ফেসবুক, ই-মেইল বা অন্যান্য মাধ্যমে ওই লিংক সেন্ড করুন। সে লিংকে ক্লিক করে দেখতে পাবে তাকে ফেসবুকের লগিন পেইজে নিয়ে গেছে। সে তারপর ফোন নাম্বার বা ই-মেইল, পাসওয়ার্ড ‍দিয়ে লগিন করবে। যার ফলে আপনার টার্গেট ব্যক্তির ই-মেইল পাসওয়ার্ড আপনার ডাটাবেজে চলে আসবে এবং আপনি তার অ্যাকাউন্টের অ্যাকসেস নিতে পারবেন।

দ্বিতীয় উপায়,  বেশ কিছু স্ক্রিপ্ট আছে তা ভিকটিমের কনসোলো রান করাতে পারলে অ্যাকাউন্টের অ্যাকসেস পাওয়া সম্ভব। বিভিন্ন পলিসি অনুযায়ী বেআইনি বা ক্ষতিকর কিছু শেয়ার করতে পারব না।
ফেসবুক আইডি হ্যাক থেকে বাচাঁর উপায়
অনেকেই যখন বন্ধু-বান্ধব বা অন্য কোনো ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করার উপায় গুলো খুজছেন। ঠিক তখনই অপরপক্ষ হ্যাক থেকে বাচাঁর উপায় খুজছে।

তাহলে চলুন এবর জেনে নেই কিভাবে ফেসবুক আইডি নিরাপদ রাখা যায়

  • পাসওয়ার্ড : ফেসবুকে কখন সহজ পাসওয়ার্ড দিবেন না। অন্য যে কেউ অনুমান করতে পারে কিংবা আপনার ফোন নাম্বার, জন্ম তারিখ, রোল নাম্বার এগুলো কখনো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না। ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোথায়ও দিবেন না। কারো সাথে কখনো শেয়ার করবেন না। জটিল পাসওয়ার্ড দেয়ার জন্য (@! # $ % * &) এই সিম্বল গুলো ব্যবহার করুন। ছোট-বড় অক্ষর মিলিয়ে কমপক্ষে আট ডিজিটের পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • কখনোই ফেসবুকের লগিন তথ্য অন্য কোনো সাইটে দিবেন না। লগিন করার সময় অবশ্যই ফেসবুকের  ইউআরএল (URL) চেক করে নিবেন। একটু আগে ফিশিং অ্যাটাক নিয়ে আলোচনা করেছিলাম, না হয় আপনিও বোকা হয়ে যাবেন। লগিন বা অ্যাকাউন্ট তৈরি করার সময় www.facebook.com ইউআরএল টাইপ করে কাজ করুন।
  • Thanks for reading
  • My website

7 thoughts on "যেভাবে ফেসবুক আইডি হ্যাক করা হয়"

  1. abdurrouf abdurrouf Contributor says:
    Phishing banabo kivabe ?
    1. Trick Legend Contributor says:
      আমি পারি বানাই নিতে চাইলে যোগাযোগ করুন http://facebook.com/reayad.web.bd
    1. Deepraj Author Post Creator says:
      Tnx
  2. Md Swapon Mia Md Swapon Mia Contributor says:
    এখন আর এসব কাজের না ভাই,,, কারন ক্রোম দিয়ে ওই লিংক গুলাতে ঢুকতে ধরলেই আপনাকে ওয়ারনিং দিবে।
  3. badsha Contributor says:
    two step verification thakle ai site kono kajer na

Leave a Reply