Site icon Trickbd.com

পবিত্র ঈদের নামায যেইভাবে আদায় করবেন! (ঈদ মোবারক) (Mahbub Pathan)

Unnamed

আজ পবিত্র ঈদুল ফিতর। তাই আমার পক্ষ থেকে ট্রিকবিডির অ্যাডমিন ভাই ও ট্রিকবিডির সকল লেখক ভাই এবং ট্রিকবিডির সকল ভিজিটর ভাইদেরকে জানাই “ঈদ মোবারক।” তো আমি আজকে আপনাদের সকলকে ঈদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি আজকের দিনের জন্য একটি দরকারি কাজের পোস্ট নিয়ে হাজির হয়েছি। পোস্টটি হলো পবিত্র ঈদের নামায নিয়ে। যদিও আমরা সকলেই মোটামুটি ঈদের নামাযের নিয়ম সম্পর্কে জানি। তবুও আমি সেই ঈদের নামাযের নিয়ম নিয়ে পোস্ট করেছি। কারণ হলো আমাদের দ্বীর্ঘ এক বৎসর পর এই ঈদের নামায পড়তে হয়। তাই আমাদের অনেকেরেই ঈদের নামাযের নিয়মটা মনে থাকেনা। তো যাদের এই বিষয়টি মনে থাকেনা, তাদের জন্য আজকের আমার এই পোস্টটি।
.
ঈদের সালাত আমরা সেভাবেই আদায় করি যেভাবে আমরা সাধারন দুই রাকাত সালাত আদায় করি একমাত্র তাকবীর এর কথা বাদ দিয়ে। ঈদের সালাতের বিস্তারিত সংক্ষিপ্ত বর্ণনা নিচে দেয়া হল।

ইমাম আযান বা ইকামাত ছাড়াই তাকবির আল-তাহরিমাহ দিয়ে সালাত শুরু করবেন। আপনি হাত কাধঁ বা কানের লতি বরাবর তুলবেন এবং হাত বাধবেন। তারপর ছানা পড়বেন। এরপর ইমাম ৩ বার তাকবির (আল্লাহু আকবার) বলবেন। ইমামের তাকবিরের সাথে সাথে আপনি প্রত্যেকবার-ই হাত তুলবেন [সাথে সাথে নিচু গলায় তাকবির (আল্লাহু আকবার) বলবেন] এবং হাত না বেধেঁ ছেড়ে দিবেন। তবে ইমাম তৃতীয়বার তাকবির বলার পর আপনি হাত বাধঁবেন (যেভাবে আপনি সাধারনত ৫ ওয়াক্ত সালাতে বাঁধেন)।

এই তিন তাকবিরের পর ইমাম কুরআন তিলাওয়াত করবেন যা আপনি অতি মনোযোগ সহকারে শুনবেন। এরপর সাধারন সালাতের মতই সালাতের প্রথম রাকাত শেষ হবে।

সিজদা থেকে দ্বিতীয় রাকাতের জন্য ওটার পর ইমাম কুরান তিলাওয়াত দিয়ে শুরু করবেন (সূরা ফাতিহা এবং অন্য সূরা) আপনি শান্তভাবে ও মনোযোগ সহকারে তা শুনবেন। যখন ইমাম তিলাওয়াত শেষ করবেন তখন তিনি ৩ বার তাকবির বলবেন (এবার এই ৩ তাকবির রূকুতে যাওয়ার আগে বলবেন)। প্রত্যেক তাকবিরে আপনি আগের মতই হাত তুলবেন এবং “আল্লাহু আকবার” বলার পর হাত ছেড়ে দেবেন। এই ৩ তাকবির বলার পর ইমাম আরেকবার তাকবির (আল্লাহু আকবার) বলবেন রূকুতে যাওয়ার জন্য। এই (৪র্থ) তাকবিরে আপনি হাত তুলবেন না। এবং “আল্লাহু আকবার” বলে রূকুতে চলে যাবেন। সালাতের বাকী অংশ সাধারন ৫ ওয়াক্ত সালাতের মতই শেষ করবেন।
.
✒ সংগৃহীত।
.
সৌজন্যে : ইসলামিক ফেসবুক পেইজ – “বাংলা হাদিস”
Exit mobile version