আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

সুস্থ থাকার জন্য ছোট একটি দোয়া পড়ুন।

আল্লাহপাক তো মানুষ সৃষ্টি করেছেন একমাত্র তাঁর ইবাদতের জন্য। তাই ইসলামে স্বাস্থ্য ও সুস্হতার প্রতি সচেতন থাকার ও বিশেষ নজর রাখার তাগিদ করা হয়েছে। আমরা যদি এ নিয়ামতের মূল্যায়ন না করি তাহলে যেমন ব্যবহারিক জীবনে কাজকর্ম করার উদ্যমতা হারিয়ে ফেলব তেমনি প্রতিদিনের আবশ্যিক পাঁচ ওয়াক্ত নামাজ এবং ইবাদত বন্দেগি আদায় করার শক্তি ও উদ্যমতা হারিয়ে ফেলব।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন → আল্লাহ অবশ্যই তাকে তোমাদের জন্য মনোনীত করেছেন এবং তিনি তাকে জ্ঞান ও স্বাস্থ্যে সমৃদ্ধ করেছেন।(সূরা বাকারা ২৪৭) এ আয়াতে আল্লাহ তায়ালা জ্ঞান ও স্বাস্থ্যকে রাজত্ব ও নেতৃত্ব লাভের মানদ সাব্যস্ত করেছেন। কারণ জ্ঞান, প্রজ্ঞা,স্বাস্থ্য ও সুস্হতা ছাড়া কোন কাজই সুচারুরূপে সম্পাদন করা সম্ভব নয়।

হযরত ইবনে আব্বাস (রা.) বলেন → রাসুলুল্লাহ (সাঃ) বলেন → দুটি নিয়ামতের ব্যাপারে অসংখ্য মানুষ ক্ষতিগ্রস্ত। নিয়ামত দুটি হলো সুস্থতা ও অবকাশ। (সহিহ বুখারী ৬৪১৩, মুসনাদে আহমাদ ২৩৪০)

অন্য আরেকটি হাদিসে নবী করীম (সাঃ) বলেন → অবশ্যই মানুষকে সুস্বাস্থ্য ও সুস্থতা চেয়ে শ্রেষ্ঠ নিয়ামত আর কিছু প্রদান করা হয়নি (সুনানে নাসায়ী ১০৭২) ইবাদতে মনোনিবেশর জন্য দেহ ও মনের সুস্হতা অবশ্যই প্রয়োজন এবং অনস্বীকার্য। যে কারণে ইসলামে সুস্থ থাকার জন্য উৎসাহ সৃষ্টি করা হয়েছে।

নবীজি (সা.) বলেছেন → দুর্বল মুমিনের তুলনায় শক্তিশালী মুমিন বেশি কল্যাণকর ও আল্লাহ কাছে বেশি প্রিয়। তবে উভয়ের মধ্যে কল্যাণ রয়েছে। ( সহিহ মুসলিম ৬৯৪৫)

অপর একটি হাদিসে নবী করীম (সাঃ) বলেন → যে ব্যক্তি প্রত্যুষে সুস্থতা নিয়ে ঘুম থেকে ওঠে, বাসায় নিরাপদে থাকে এবং সারাদিনের খাদ্য সামগ্রী তার নিকট মজুদ থাকে তাহলে তাঁকে পৃথিবীর সমস্ত সম্পদ দেয়া হয়েছে। ( সুনানে তিরমিজি ২৩৪৬)

রাসুলুল্লাহ (সাঃ) আরো ইরশাদ করেন → হে আমার উম্মত! পাঁচটি সম্পদ হারানোর আগে তার যথাযথ মূল্যায়ন করো। ১. মৃত্যুর আগেই তোমার জীবনের প্রতি মূহুর্তকে কাজে লাগাও। ২. বুড়ো হওয়ার আগে যৌবনকে কাজে লাগাও। ৩.দারিদ্র্যতার আগে সচ্ছলতার মূল দাও। ৪. অসুস্থতার আগে সুস্হতার মূল্য দাও। ৫. ব্যস্ততার আগে অবসরকে কাজে লাগাও। ( মুসতারেকে হাকিম ৭৮৪৬)

তাই সুপ্রিয় পাঠক আজকে আমরা এমন একটি দোয়া আপনাদের বলে দিবো, যে দোয়াটি পড়লে নিজের শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গ গুলো সমস্ত বালা মুসিবত রোগ শোক মহামারী থেকে আল্লাহ তায়ালা আমাদের রক্ষা করবেন ইনশাআল্লাহ।

দোয়াটি আপনারা সকাল সন্ধ্যায় ৩ বার করে পড়বেন। অর্থাৎ ফজরের নামাজের পর ৩ বার এবং মাগরিব নামাজের পর ৩ বার পড়বেন। তাহলে দিনে ও রাতে সব সময় আল্লাহ তায়ালা আপনাকে বিপদ আপদ থেকে রক্ষা করবেন ইনশাআল্লাহ।

আল্লাহ তায়ালা আমাদের সবাইকে যেন সুস্থ রাখেন আমিন।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

2 thoughts on "পৃথিবীর বুকে শ্রেষ্ঠ নিয়ামত সুস্থতা। আপনি সব সময় সুস্থ থাকার জন্য ছোট একটি দোয়া পড়ুন।"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ❤️

Leave a Reply