Site icon Trickbd.com

বৃক্ষরোপণ সম্পকিত গুরুত্বপূণ একটি হাদিস

Unnamed

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে বৃক্ষরোপণ সম্পকিত হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

হাদিসের বিষয় :- বৃক্ষরোপণ সম্পকিত হাদিস ।

বৃক্ষরোপণ সম্পকে মহানবি (স) বলেছেন, “কোন মুসলমান যদি বৃক্ষ রোপণ করে কিংবা কোন ফসল আবাদ করে,এরপর তা থেকে কোন পাখি, মানুষ বা চতুষ্পদ জন্তু কিছু ভক্ষণ করে তবে তা তার(আবাদকারীর) জন্য সদকা হিসেবে গণ্য হবে ।” (সহিহ বুখারী ও মুসলিম)

আথ সামাজিক উন্নয়ন ও পরিবেশ রক্ষার গুরুত্ব বণনায় হাদিসটি বিশেষভাবে উল্লেখযোগ্য । এ হাদিসের মাধ্যমে মহানবি (স) আমাদের বৃক্ষরোপণ ও কৃষি কাজ সম্পকে উৎসাহ প্রদান করেছেন ।

গাছ লাগানোর উপকারিতা অনেক । মানুষ জীবনে আমাদের গাছের অত্যন্ত প্রয়োজনীয়তা অনুভব করে থাকি । বৃক্ষ থেকে আমরা খাদ্য, ঔষধ, পোশাক,কাঠ, ফল ইত্যাদি পেয়ে থাকি । বৃক্ষ আমাদের আথিক সচ্ছলতা প্রদান করে । পাশাপাশি পরিবেশ রক্ষায়ও গুরুত্বপূণ ভূমিকা পালন করে । অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি, জলবায়ুর উষ্ণতা রোধ,অতিবৃষ্টি, অনাবৃষ্টি রোধ ইত্যাদি গুরুত্বপূণ ক্ষেত্রে গাছের অবদান অসীম । আলোচ্য হাদিসে বৃক্ষরোপণ নিদেশ দানের মাধ্যমে মহানবি (স) আমাদের এসব নিয়ামত ও উপকার লাভের প্রতি উৎসাহ দিয়েছেন ।

আমরা অনেকেই বৃক্ষরোপণ বা কৃষিকাজকে ছোট কাজ বলে ঘৃণা করি । কিন্তু প্রকৃতপক্ষে কোন কাজই ছোট নয় । সৎভাবে করা সকল কাজই উত্তম । বৃক্ষরোপণে কোন লজ্জা নেই । বরং এটি অনেক সওয়াবের কাজ । নিজ মহানবি (স) গাছ লাগাতে উৎসাহিত করেছেন ।

বৃক্ষরোপণের মাধ্যমে মানুষ আথিক লাভের পাশাপাশি পরকালীন কল্যানও লাভ হয় । কেননা ক্ষেতের ফসল অনেক সময় পশু পাখি, কীটপতঙ্গ ইত্যাদি খেয়ে থাকে । এতে আবাদকারীর সওয়াব হয় । ঐ ফসল সদকা করলে যে সওয়াব হতো পশু পাখি বা মানুষ খাওয়ার ফলে আল্লাহ তার আমলনামায় সওয়াব লিখে দেন ।

এই হাদিস থেকে আমরা ৫টি শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-

১। গাছ লাগানো পুন্যের কাজ ।

২। গাছ লাগানোর মাধ্যমে মানুষ আথিকভাবে লাভবান হয় ।

৩। মহানবি (স) গাছ লাগাতে উৎসাহিত করেছেন ।

৪। মানুষের উৎপাদিত ফসলে পশু পাখি ও মানুষের হক আছে ।

৫। উৎপাদিত ফসল যদি কোন পশু পাখি খায় তবে যে ফসল খাবে সে ফসলের পরিমাণ সদকা হয়ে যাবে

তো আজ এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ ।

Exit mobile version