আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে অন্যের উপকার সম্পকিত একটি হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

হাদিসের বিষয় :- পরোপকার বা অন্যের উপকার সম্পকিত হাদিস ।

হাদিস :- অন্যের উপকার সম্পকে মহানবি (স) বলেন, “এক মুসলমান অপর মুসলমানের ভাই । সে তার ভাইয়ের উপর অত্যাচার করে না,তাকে শত্রুর হাতে সোপদ করে না । যে ব্যাক্তি তার মুসলিম ভাইয়ের প্রয়োজন পূরণে সচেষ্ট হয়, আল্লাহ তার প্রয়োজন পূরণ করে দেন ।” (সহিহ বুখারি ও সহিহ মুসলিম)

মুসলমান পরস্পরের ভাই ভাই । তারা সকলে একই আদশে বিশ্বাসী,একই জীবনাদশের অনুসারী । ফলে যে স্থানেই কোন মুসলমান থাকুক না কেন সকলেই ইসলামি ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ । এমনই পরিচয় পাওয়া যায় মহানবি হযরত মোহাম্মদ (স) এর এই হাদিস থেকে ।

মুসলামন একে অপরের রক্তের সাথে সম্পৃক্ত । এতে দেশ,কাল, জাতি,বণ ইত্যাদির কোন ভেদাভেদ নাই । ধনী-গরিব, সাদা-কালো,আরব-অনারব সকল মুসলমান পরস্পরের ভাই-ভাই । সুতরাং এক মুসলমান অন্য মুসলমানের প্রতি বেশকিছু দায়িত্ব ও কতব্য পালন করতে হয় । যেমন :- কোন মুসলমান ভাইয়ের প্রতি কোনরূপ অন্যায় অত্যাচার করা যাবে না । জুলুম নিযাতন করা যাবে না । বরং সবাবস্থায় তার সাহায্যে এগিয়ে আসতে হবে । তার জান,মাল, ইজ্জত-সম্মান রক্ষা করতে হবে । শত্রুর মোকাবিলায় তাকে সাহায্য করতে হবে । অন্যকে ফেলে রেখে নিজে চলে যাওয়া যাবে না । ছোট বড় যেকোন প্রয়োজনে মুসলমান ভাইদেরকে সাহায্য সহযোগিতা করতে হবে । সামথ থাকলে ধন সম্পদ ব্যায় করে সাহায্য এগিয়ে আসতে হবে । অন্যাথায় বুদ্ধি ও পরামশ দিয়ে সাহায্য করতে হবে । এমনকি প্রয়োজনে দৈহিক পরিশ্রম দিয়ে সাহায্য করতে হবে ।

বস্তুত নিজের সামথ অনুযায়ী ভাইদের বিপদে এগিয়ে আসতে হবে । তাহলে আল্লাহ আমাদেরকে সাহায্য করবেন । তিনি আমাদের প্রয়োজন মেটাবেন ।

এই হাদিসটি থেকে আমরা কিছু শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-

১। মুসলমান পরস্পরের ভাই ভাই ।

২। তারা পরস্পর অন্যায় অত্যাচার করবে না ।

৩। শত্রুর মোকাবিলায় সকলে একত্রে এগিয়ে আসবে ।

৪। বিপদে পরস্পরকে সাহায্য সহযোগিতা করবে ।

৫। সাহায্যকারী মুসলিম আল্লাহর নিকট প্রিয় । আল্লাহ তায়ালা তার প্রয়োজন দূর করে দেন ।

আজ আমার পক্ষ থেকে আপনাদের জন্য এতটুকুই ছিল । আমরা সবাই একে অপরকে সাহায্য করব । আমার আজকের আটিকেলটি পড়ার জন্য ধন্যবাদ ।

One thought on "অন্যের উপকার সম্পকিত হাদিস ও এর সুফল"

  1. 242admin Author says:
    so beautiful post.

Leave a Reply