আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে সবোত্তম মানুষ সম্পকিত দুইটি হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

প্রথম হাদিস :-

রাসুল হযরত মোহাম্মদ (স) বলেন, “আমি কি তোমাদের ভালো লোকদের সম্পকে অবহিত করব না? উত্তরে সাহাবিগণ বলেন, হে আল্লাহর রাসুল! হ্যাঁ,বলে দিন । রাসুল (স) বলেন- তোমাদের মধ্যে ভালো লোক তারা, যাদের দেখলে আল্লাহর কথা স্মরণ হয় ।” (ইবনে মাজাহ)

দ্বিতীয় হাদিস :-

মহানবি হযরত মোহাম্মদ (স) বলেন, “তোমাদের মধ্যে সেই ব্যাক্তি সবচেয়ে উত্তম যে কুরআন মজিদ শেখে এবং অন্যকে শেখায় ।”
(সহিহ বুখারি ও মুসলিম)

***প্রথম ও দ্বিতীয় হাদিসে রাসুল (স) উত্তম মানুষের বৈশিষ্ট বণনা করেছেন । প্রথম হাদিস দ্বারা প্রকাশ পায় যে বস্তুত সবোত্তম মানুষ হলেন তাঁরা,যাঁদের দেখলে আল্লাহ তায়ালা কথা স্মরণ হয় । এরকম লোকের কথা বাতা, চাল চলন ইত্যাদি সকল বিষয় হয় ইসলাম কেন্দ্রিক । তাঁর কখোনই অন্যায় ও শিরকে লিপ্ত হয় না । এরুপ লোকদেরকে দেখলেই আল্লাহর কথা স্মরণ হয় । মানুষদের মধ্যে এরুপ লোকই সবোত্তম ।

আমাদের সমাজে আমরা বহু লোকদেরকে দেখে থাকি । তাদেরকে দেখলে আমাদের আল্লাহর কথা মনে আসে না । এরুপ লোকদের সাথে আমাদের বন্ধুত্ব করা উচিত নয় । তাদেরকে এড়িয়ে চলা উচিত ।

প্রথম হাদিসটি থেকে আমরা কিছু শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-

১। আল্লাহ তায়ালার স্মরণ করাই হলো সবত্তোম কাজ ।

২। যাঁদেরকে দেখলে আল্লাহর কথা মনে আসে তাঁরাই হলো আমাদের সমাজের সবোত্তম ব্যাক্তি ।

৩। মানুষের মযাদা ধন-দৌলত, শিক্ষা বা ক্ষমতার উপর নিভরশীল নয় । বরং দীন পালনের মাধ্যমেই মানুষের মযাদা প্রকাশ পায় ।

***দ্বিতীয় হাদিসে বলা হয়েছে কুরআন শিক্ষকের কথা । কুরআন শিক্ষকদেরকে দেখলেও আল্লাহর কথা মনে হয় । তাই তাদেরকেও সবোত্তম ব্যাক্তি বলা যায় । তাছাড়া শিক্ষকদেরকে একটি বিশেষভাবে মযাদা দেওয়ার জন্য এই হাদিসটি বণিত হয়েছে । আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে আমরা যা জানি তা সবাইকে শেখানোর চেষ্টা করব । কারণ শিক্ষকরাই হলো জাতির শ্রেষ্ঠ ব্যাক্তি ।


তো আজ এতটুকুই ছিল আমার পক্ষ থেকে আপনাদের জন্য । সবাইকে আমার আজকের এই পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ ।


2 thoughts on "সমাজের সবোত্তম ব্যাক্তি সম্পকিত দুটি হাদিস"

  1. Md Saif Hasan Contributor says:
    It’s a too short post.
  2. Md Saif Hasan Contributor says:
    However, nice post!

Leave a Reply