আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে রিসালাত,রিসালাত বিশ্বাসের গুরুত্ব এবং নবি-রাসুল প্রেরণের উদ্দেশ্য নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।


রিসালাত কী ??


রিসালাত শব্দের আভিধানিক অথ হলো বাতা,চিঠি, সংবাদ ইত্যাদি । ইসলামি শরিয়তের পরিভাষায় আল্লাহ তায়ালা পবিত্র বাণী মানুষের নিকট পৌঁছে দেওয়ার দায়িত্বকেই রিসালাত বলে । আর যিনি রিসালাতের দায়িত্ব পালন করে তাকে বলা হয় রাসুল । আর এই রাসুল শব্দের বহুবচন রুসুল ।


রিসালাত বিশ্বাসের গুরুত্ব :-


ইসলামি জীবনদশনে রিসালাতে বিশ্বাস করা অপরিহায । তাওহিদে বিশ্বাসের সাথে সাথে প্রত্যেক মুমিন ও মুসলিমকেই রিসালাতে বিশ্বাস করতে হয় । ইসলামের মূলবাণী কালিমা তায়্যিবাতে এ বিষয় সুন্দরভাবে বণনা করা হয়েছে ।

কালিমা তায়্যিবা :- লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ ।

কালিমা তায়্যিবার অথ :- আল্লাহ ব্যাতীত অন্য কোন মাবুদ নেই । নিশ্চয় হযরত মোহাম্মদ (স) আল্লাহর রাসুল ।

এই কালিমা তায়্যিবার দুটি অংশ । প্রথম অংশটি হলো “লা ইলাহা ইল্লাল্লাহু” যার অথ হলো “আল্লাহ ব্যাতীত অন্য কোন মাবুদ নেই” । অথাৎ প্রথম অংশ দ্বারা তাওহিদের ঘোষণা দেওয়া হয় । আর দ্বিতীয় অংশটি হলো “মুহাম্মাদুর রাসুলুল্লাহ” যার অথ “হযরত মোহাম্মদ (স) আল্লাহর রাসুল” । এই অংশ দ্বারা রিসালাতের ঘোষণা দেওয়া হয় ।

সুতরাং আমরা যদি কালিমা তায়্যিবাকে বিশ্বাস না করি তবে প্রকৃত মুমিন হতে পারব না । আবার যদি কালিমা তায়্যিবাকে বিশ্বাস করি তবে আমাদের কে তাওহিদের বিশ্বাসের মতো রিসালাতেও বিশ্বাস করতে হবে ।


নবি রাসুল প্রেরণের উদ্দেশ্য :-


আল্লাহ তায়ালা যুগে যুগে অনেক নবি রাসুল পাঠিয়েছেন । তাঁদের বিনা কারণে পাঠানো হয় নি । তাঁদেরকে নবুয়ত ও রিসালাতের দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছে । মানুষের জ্ঞান খুবই সীমিত । এই জ্ঞান দ্বারা আল্লাহর সম্পূণ পরিচয় লাভ করা সম্ভব নয় । তাই নবি রাসুলগণ আল্লাহর সম্পূণ পরিচয় তুলে ধরেছেন । আর নবি রাসুলগণ আল্লাহর সত্তা ও সিফাতের পরিচয় দিয়েছেন । তা না হলো আমরা অজ্ঞতার সাথে চলতাম ।


তো আজ আমার পক্ষ থেকে এতটুকুই ছিল । আপনারা সকলে ভালো থাকুন সুস্থ থাকুন । আল্লাহ আমাদের জ্ঞান বৃদ্ধি করুন । সবাইকে ধন্যবাদ ।

3 thoughts on "সকলে জানুন রিসালাত ও এর বিশ্বাসের গুরুত্ব এবং নবি রাসুল পাঠানোর উদ্দেশ্য"

  1. Md Saif Hasan Contributor says:
    ভাই এটা আমার করা পোস্ট। আপনি কপি করেছেন। আর তাছাড়া খুব ছোটো।
    1. tricklover Author Post Creator says:
      কিভাবে বলেন ভাই? কপিস্কেপ দিয়ে মিলিয়ে দেখেছি ।

Leave a Reply