Site icon Trickbd.com

দারিদ্র্যতা মানুষের জীবনের একটা অংশ। আপনি কেন দারিদ্র্যতা নিয়ে অসন্তুষ্ট…?

Unnamed

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

দারিদ্র্যতা মানুষের জীবনের একটা অংশ। আপনি কেন দারিদ্র্যতা নিয়ে অসন্তুষ্ট…?


দারিদ্র্যতা মানুষের জীবনের একটা অংশ। একজন মানুষ সব সময় এক অবস্থায় থাকে না। এখন আপনি হয়ত অনেক কষ্টের মধ্যে দিয়ে জীবন পার করছেন একদিন এই কষ্ট থাকবে না। আপনি দারিদ্র্যতা থেকে মুক্তি পাবেন। সময় কারো জন্য থেমে থাকে না। এখন ভালো আছেন সামনে খারাপ আসছে। এখন খারাপ অবস্থায় আছেন সামনে ভালো হবে।

দারিদ্র্যতা নিয়ে আপনি দুনিয়াতে অসন্তুষ্ট রয়েছেন আখিরাতে গিয়ে বুঝতে পারবেন আমার দারিদ্র্যতা দিয়ে ভালো করেছে। আমরা মানুষ অনেক বোকা। কেউ দারিদ্র্যতার মধ্যে পড়লে আল্লাহকে দোষারোপ করি। আল্লাহ আমাকে এতো কষ্ট কেন দিচ্ছে। আল্লাহ কি আর মানুষ দেখে না এরকম অনেক কথা বলে থাকি।

এসব কথা বলা আসলে আমাদের একদম ঠিক নয়। একটা কথা আছে আল্লাহ যা করেন বান্দার ভালোর জন্য করেন। আমি আপনি যখন হাশরের মাঠে উপস্থিত হব এবং আল্লাহ তায়ালা আমাদের জীবনের হিসাব নিবেন তখন দরিদ্র মানুষের জন্য হিসাব দেওয়া অনেক সহজ হয়ে যাবে।

আল্লাহ তায়ালা ধনী ব্যক্তিদের বলবে এতো ধন সম্পন্ন দেওয়া হয়েছিল হজ্জ করেছ, যাকাত দিয়েছ , দান করেছ, কোরবানি দিয়েছ ইত্যাদি। হাজার হাজার প্রশ্ন হবে আর সব উত্তর দিতে হবে। ধনী হয়ে যাকাত, হজ্জ, দান করা এসব না করে থাকলে জাহান্নামে যেতে হবে।

আর যারা দরিদ্র তাদের আল্লাহ তায়ালা প্রশ্নই করবে না। হজ্জ, যাকাত এসব বিষয় প্রশ্নই করবে না। অথচ আপনি এই নিয়ামত নিয়ে অসন্তুষ্ট। ধরেন একটা বাসের ভিতরে ডুকল পুলিশ জঙ্গি জামাত শিবির চেক করবে। বাসের সব যাত্রীদের সব জামা কাপড়, ব্যাগ, সমস্ত কিছু চেক করতেছে। মানে সবার এমন একটা ভয়ে কাঁপা-কাঁপি শুরু হয়ে গেছে।

কাকে যানি ধরে নিয়ে যায়। আর যাকেই ধরবে তার কি যানি শাস্তি দিবে যার জন্য এতো কড়া নজরে বাস চেকিং করছে। সবাইকে ভালো করে সার্চ করছে আর আপনাকে দেখেই বললো কোন চেক টেক কিছুই করলো না আরো ভালো করে বললবো যাও। আপনি বলবেন স্যার আমারে চেক করবেন না। তখন তারা বলব আরে না না তোমারে কি চেক করব যাও।

আপনি কি গর্ব করবেন নাকি মন খারাপ করবেন। আপনি মনে মনে বলবেন আমি যে পথে আছি সেই পথেই থাকব। আমি আর নিজেকে চেন্স করব না। বেটা সবাইকে এক এক করে ধরে ধরে চেক করল আর আমাকে সালাম দিল কিছুই করলও না আরো ভালো করে যেতে বলল।

আপনি খুশি হবেন নাকি বেজার হবেন বলেন। কিয়ামতে আল্লাহ আপনাকে জিজ্ঞেসই করবে না কেন আপনি হজ্জ করেনি, কেন যাকাত দেন নি। আর যে ধনী তাকে আল্লাহ তায়ালা তাকে ঢেকে বলবে হজ্জের, যাকাত, সিয়াম হিসাব নিয়ে জিজ্ঞেস করবে।

যাকে আল্লাহ হজ্জ করার তৌফিক দেয় নাই যাকে আল্লাহ যাকাত দেওয়া তৌফিক দেয় নাই তাকে আল্লাহ এই দুইটা প্রশ্ন করবেই না।

এখন বলেন আপনি খুশি নাকি নারাজ। কিয়ামতের ময়দানে জাহান্নামের আগুন দাও দাও করে জ্বলছে। মানুষ পুলসিরাতের আগুনে পড়ে যাচ্ছে জ্বলে ছাড়খাড় হয়ে যাচ্ছে। মানুষ তৃষ্ণায় হাহাকার করছে। মানুষ কাউকে খুঁজে পাচ্ছে না। সেই দিন তোমার বাবা, মা, স্ত্রী, স্বামী, সন্তান আত্মীয় কেউ তোমাকে চিনবেই না। এমন একটা দিনে আল্লাহ তায়ালা তোমাকে প্রশ্নই করল না। এটা ভালো নাকি খারাপ বলন।

দরিদ্র্যতা খারাপ নাহ দরিদ্র্যতা খারাপ। আরে দরিদ্র্যতা কোন নিয়ামত জানেন আপনি। আমি বলছিনা যে বড়লোক হওয়া খারাপ কথা নেগেটিভে এ নিয়েন না। মানুষ বেশির ভাগ কথা নেগেটিভভাবে নেয়।

আমি যে বিষয় নিয়ে কথা বলব সেই বিষয় অবশ্যই বেশি হাইলাইট করব। অন্য বিষয় তো আমি এখানে হাইলাইট করব না নাকি। দরিদ্র্যতা হচ্ছে ঐ নিয়ামত নবী রাসূলদের নিয়ামত। দরিদ্রতায় হচ্ছে নবী রাসূলদের নিয়ামত। দেখেন চরিত্র মানুষের জন্য কত উৎকৃষ্ট জিনিস উত্তম জিনিস যেটা আল্লাহ নবী রাসূলদের দিয়েছে।

ভদ্রতা, শালীনতা, জ্ঞান উত্তম উৎকৃষ্ট জিনিস তাই এগুলো আল্লাহ তায়ালা নবী রাসূলদের দিয়েছে। তো নবী রাসূলদের আল্লাহ তায়ালা দরিদ্র্যতাও দিয়েছে। তারমানে এটা বড় নিয়ামতের একটা নিয়ামত। আল্লাহ তায়ালা বলেন সফলকাম তো ঐ মমিন হয়ে গেছে যে নামাজে ভদ্র, নামাজে ভীতু, যেই মুমিন অনর্থক কথা এবং কাজ করে না, যে মুমিন যাকাত ফরজ হওয়ার পর যাকাত দিতে সব সময় প্রস্তত থাকে।

তাই দরিদ্র্যতা নিয়ে কখনো মন খারাপ করবেন না। আল্লাহ তায়ালা দারিদ্র্যতা আপনার জন্য নিয়ামত সরূপ দিয়েছে। ধৈর্য ধারণা করেন আল্লাহ কাছে দারিদ্র্যতা থেকে মুক্তি চান আল্লাহ তায়ালা দারিদ্র্যতা থেকে মুক্তি দান করবেন। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

Exit mobile version