আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আপনার কি অন্তরে অসুখ রয়েছে। আপনার অন্তরের অসুখ রয়েছে কিনা জেনে নিন।


যাদের অন্তরে রোগ আছে তারা কি..? করে কেউ চোখের হেফাজত করতে পারেন না তাদের জন্য কি ফ্রি মিক্সিং পরিবেশ সুইটেবল। যারা নফসকে কন্ট্রোল করতে পারেন না। তাদের জন্য কি অসৎ সঙ্গ কাম্য..? যাদের ফজরে উঠতে অসুবিধা
হয়। তাদের জন্য কি ১টা ২টা পর্যন্ত জেগে থাকা উচিত। এখন আর আগের মতো তাহাজ্জত হয় না। এখন আর আগের মতো মাসনুন দোয়া রেগুলার হয়না। এখন কোরআন আগের মত তেলাওয়াত করা হয় না। এগুলো সবই হচ্ছে কল্বের অসুখের কারনে।

জীবনে চলার পথে আমরা শারীরিকভাবে অসুস্থ হই। যখন অসুস্থ হয় তখন আমরা স্বাভাবিক ভাবেই নিজের রোগটা ধরতে পারি। জ্বর হলে শরীরের তাপমাত্রা দেখেই বুঝা যায়। পেট খারাপ করলেও ফিল করতে পারি বুঝতে পারি। এমনকি আমাদের শরীরের কোন জায়গায় রোগ হয়েছে তাও ইদানিং আমরা ধরতে পারি। একটা বিষয় কি জানেন
যখন আমরা শারীরিকভাবে অসুস্থ হই তখন খুব তড়িঘড়ি করে তার চিকিৎসা করি।


ডাক্তারের কাছে যেতেও দেরি করি না। ডাক্তার আমাকে যা যা পরামর্শ দেয় তাই মেইনটেইন করার চেষ্টা করি। যদি বলে দশদিন বেড রেস্ট নিতে হবে কোন সমস্যা নেই। যদি বলে তিন বেলাই মেডিসিন খেতে হবে। হেলদি খাবার খেতে হবে খাই। নিজের শরীরকে সুস্থ করতে কোন কিছুর কমতি রাখিনা। কিন্তু একটা বারও কি ভেবে দেখেছেন আপনার কল্ব বা অন্তরও অসুস্থ হতে পারে। এ সময়ে গুনা হবার আশঙ্কা দিন থেকে সরে যাওয়ার আশঙ্কা বর্ণনাতীত।

এই দূষিত পরিবেশে আপনার কল্বটাও যে অসুস্থ হয়ে যেতে পারে। আপনার নফসটাও যে বেপোরোয়া হয়ে যেতে পারে। এ বিষয়ে আমরা অনেকেই উদাসীন। শরীরের যেকোনো রোগ হলে আমরা যতটা অ্যাক্টিভ কল্বের রোগের ক্ষেত্রে আমরা ততটা একটিভ না। আমাদের ভেতরে এমন অনেকেই আছি যারা আগের মতোই ইমামই স্বাদ পাই না আমরা বুঝতে পারি আমার কিসের ভুল হচ্ছে।

আমরা ধরতে পারি আমাদের কল্বে কোন অসুখ বেধেছে। কিন্তু আমরা এটাকে গুরুত্ব দিতে চাইনা। যারা ঠান্ডার রোগী তারা ঠান্ডা থেকে বেঁচে থাকে। যাদের ডায়াবেটিস ডায়েট মেইনটেইন করে। এরকম বিভিন্ন উদাহরণ দেওয়া যাবে। কিন্তু যাদের অন্তরে রোগ আছে তারা কি করে। কেউ চোখের হেফাজত করতে পারেন না তাদের জন্য কি ফ্রি মিক্সিং পরিবেশ সুইটেবল।

যার কল্বকে কন্ট্রোল করতে পারেন না তাদের জন্য কি অসৎ সঙ্গ কাম্য। যাদের ফজরে উঠতে অসুবিধা হয় তাদের জন্য কি ১টা ২টা পর্যন্ত জেগে থাকা উচিত। এখন আর আগের মতো তাহাজ্জত হয় না। এখন আর আগের মতো মাসনুন দোয়া রেগুলার হয়না। এখন কোরআন আগের
মত তেলাওয়াত করা হয় না। এগুলো সবই হচ্ছে কল্বের অসুখের কারণে।

প্রিয় ভাই ও বোন শরীরের চিকিৎসার জন্য যেমন ডাক্তার আছে কল্বের চিকিৎসার জন্য কল্বের ডাক্তার আছে তা হলো আল্লাহ ওয়ালা নেককারদের কাছে যাওয়া। তাদের সোহবতে থাকা। যেভাবে আমরা ডক্টরের কাছে গিয়ে নিজের সমস্যার কথা খুলে বলি। সেভাবে তাদের কাছে গিয়ে নিজের সমস্যার কথা গুলো খুলে বলা এবং তাদের প্রেসক্রিপশন অনুযায়ী আমল করা।

মনে রাখবেন প্রিয় ভাই কল্বের অসুখী দীর্ঘদিন লালন করা বিপদজনক। সুতরাং আমাদের নিজেদের অন্তরের চিকিৎসা করতে হবে। খুঁজে বের করতে হবে আপনার আমার রোগগুলোকে। রোগ অনুযায়ী ডাক্তারের কাছে যেতে হবে। আমরা এক্ষেত্রে একটা ভুল করি আমরা মনে করি অনলাইন জগতে যারা পরিচিত তারা এই বুঝি একমাত্র সমাধান আসলে এমনটা না।

আমাদের সমাজে এমন অনেক
মোখলেস ওলামাকেরাম রয়েছেন যারা প্রচার বিমুখ। হতে পরে আপনার মসজিদের ইমাম। হতে পারে আপনার আশেপাশের

কেউ। বোনদের জন্য হতে পারে কোন মাহরাম অপরিচিত আত্মিয়া। আল্লাহ আমাদের সবাইকে কল্বের অসুখ থেকে সুস্থতা দিন। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

19 thoughts on "আপনার কি অন্তরে অসুখ রয়েছে। আপনার অন্তরের অসুখ রয়েছে কিনা জেনে নিন।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    Alhamdullialh নিজের মধ্যে যদি কোনো ভুল দেখি শুদ্রে নিতে চেষ্টা করি
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Good
  2. Tahasan Tanvir Contributor says:
    Vaiya Facebook follower kinar valo site ace
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      আমি এ বিষয়ে জানি না।
  3. ik Sakib Contributor says:
    Good post bro…
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  4. মনের মতো পোষ্ট করেছেন ভাই।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম ।
  5. bisshas Contributor says:
    ডিপ্রেসন থেকে মুক্তির উপায় বিস্তারিত পড়ুন https://newsroms24.blogspot.com
    1. MD Shakib Hasan Author Post Creator says:
    2. Ashraful Author says:
      Ki aishob. Comment e link den ken?
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. Levi Author says:
      স্বাগত।
  6. Ashraful Author says:
    Valo chilo. Chaliye jan.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ইনশাআল্লাহ
  7. Samim Author says:
    valo laglo via
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply