আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

মৃত্যুর ফেতনা ভয়াবহ এক ফেতনা। নামাজ শেষ হওয়ার আগে অবশ্যই মৃত্যুর ফেতনা থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইবেন।


মৃত্যুর সম্মুখীন আমাদের সবাইকে হতে হবে। যার জীবন আছে তাকে অবশ্যই মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে। মৃত্যু থেকে কেউ পালাতে পারবে না। আপনি যেখানেই থাকেন মৃত্যুবরণ আপনাকে করতেই হবে। মৃত্যুর সময় শয়তান আপনার কাছে আসে এবং আপনাকে আল্লাহর দিনের পথ থেকে বিভ্রান্ত করতে চায়। মৃত্যুর ফিতনা কি জানেন..? শয়তান চায় ঐ সময় আপনাকে গুমরাহ করতে। এজন্য রাসূল (সাঃ) যখন জেনেছেন যে মৃত্যুরও ফেতনা আছে।

তাই তিনি এমন কোনো সালাত আদায় করেননি যেই সালাতে তিনি মৃত্যুর ফেতনাহ থেকে আল্লাহর কাছে থেকে আশ্রয় না চেয়েছেন। ইমাম মুসলিম সেই হাদিসটা পাওয়া গেছে। যে রাসূল (সাঃ) বলেছেন →যখনই তোমরা শেষ তাশাহুদে বসো তাশাহুদ, দুরুদ শেষ হয়ে যাওয়ার পরে তোমরা চারটি জিনিস থেকে অবশ্যই আল্লাহর কাছে আশ্রয় চাইবে, তার একটা হচ্ছে, আল্লাহ আমি তোমার কাছে জীবন এবং মৃত্যুর ফেতনা থেকে তোমরা কাছে আশ্রয় চাচ্ছি।

এটা অতন্ত্য জরুরি। মৃত্যুর ফেতনা থেকে যে ব্যাক্তি আশ্রয় না চাইবে সে মৃত্যুর ফেতনায় পতিত হয়ে যেতে পারে, ঐ সময় আল্লাহ তায়ালা কে সে গালি দিয়ে ফেলতে পারে! ঐ সময় সে মুখ দিয়ে কালেমা নাও বের হতে পারে। মুখ দিয়ে যা ইচ্ছে তাই বের হয়ে যেতে পারে। শয়তান তাকে বিভ্রান্ত করবে। ভালো মৃত্যুর জন্য দুইটা কাজ আপনারা করবেন। মৃত্যুর ফেতনা থেকে সব সময়ই আল্লাহর কাছে আশ্রয় চাইবেন, আর সব সময়ই আল্লাহ প্রতি ভালো ধারণা রাখবেন।

আল্লাহ আপনার সাথে যাই কিছু করেছে!! আপনি মেনে নেন যে আল্লাহ আমি আপনার উপর সন্তুষ্ট। মৃত্যু পর্যন্ত আপনি আল্লাহর উপর সন্তুষ্ট থাকেন এবং আপনি আশা রাখেন ইনশাআল্লাহ আল্লাহ আপনাকে ক্ষমা করবেন। এই আশা নিয়ে বেঁচে থাকবেন। যখন তখন আল্লাহর কাছে ক্ষমা চাইবেন এবং আপনি মরে যাবেন, এটাই ভেবে পৃথিবীতে আপনি চলাফেরা করেন।


ইনশাআল্লাহ এটা যতদিন আমাদের স্বরণ থাকবে, আমাদের পাপ অতটা হবে না। যতটা পাপ মৃত্যুকে ভুলে গেল করে থাকি। আল্লাহর কাছে দাঁড়াতে হবে এটা যখন আমরা ভুলে যাই, তখন আমাদের দ্বারা পাপ হয়। যে বিপর্যয় সারা পৃথিবীতে ছড়িয়ে আছে, আল্লাহ তুমি আমাদের সেই বিপদ থেকে মুক্ত করে দাও। যখনই কোনো ফেতনা আসবে, আল্লাহ সে ফেতনা পতিত হওয়ার আগেই যেন আমরা ঈমান নিয়ে মরতে পারি।

আল্লাহ তুমি আমাদের সেই তৌফিক দান করো এবং আল্লাহ তুমি আমাদের গুনাহ খাতাগুলোকে মাফ করে দাও এবং যারাই আমরা মুসলিম ঘরের সন্তান আল্লাহ এই ঈমানের উপরে ইসলামের উপরে যেন আমাদের মৃত্যু হয়, আল্লাহ তুমি আমাদের সেই তৌফিক দান করে দিও। প্রত্যেক খুতবায় আপনাদেরকে একটা বাক্য শোনানো হয় আর সেটা হলোঃ দেখো মরবে তো সবাই, আল্লাহ আমাদেরকে মেসেজ দিয়েছে যে বান্দা, তুমি মুসলমান হয়েই মইরো। মুসলিম না হয়ে তুমি মইরো না।

এটা একটা চরম মেসেজ আল্লাহ পক্ষ থেকে, তার মানে কি জানেন…? আপনি যদি মুসলিম হয়ে মরতে পারেন, আল্লাহ ওয়াদা করেছে আমি তোর পাপগুলোকে আমি মাফ করে দেবো। কিন্তু শর্ত হচ্ছে আমাদেরকে মুসলিম হইতে হবে ইসলামের বিপক্ষে কোনো কথা বলবেন না, আল্লাহ এবং কুরআন, রাসূল (সাঃ) এর বিপক্ষে কোনো পদক্ষেপ নিবেন না। আমাদেরকে মুসলিম হয়ে মরতে হবে। তারপর আল্লাহর কাছে ক্ষমার আশা করতে হবে। আল্লাহ তায়ালা যেন আমাদেরকে ক্ষনা করেন। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

12 thoughts on "মৃত্যুর ফেতনা ভয়াবহ এক ফেতনা। নামাজ শেষ হওয়ার আগে অবশ্যই মৃত্যুর ফেতনা থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইবেন।"

  1. MD Hasan Xhmed Contributor says:
    ভালো বিষয়।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম ।
    2. MD Hasan Xhmed Contributor says:
      জি।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    লিখা গুলো মন ছুঁয়ে গেছে
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. Asif Contributor says:
    এরকম আরও পোস্ট চাই ।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ইনশাআল্লাহ
    2. Asif Contributor says:
      ইনশাআল্লাহ । পোস্ট পড়ার সাথে এই গুলা আমাদের মানতেও হবে ।
    3. MD Shakib Hasan Author Post Creator says:
      Hmmm
    1. Asif Contributor says:
      আমিন
    2. MD Shakib Hasan Author Post Creator says:
      ?

Leave a Reply