আসসালামু আলাইকুম। TrickBD তে আপনাদেরকে স্বাগতম। আশা করি সকলেই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা মানুষ! প্রতিদিন অগণিত কাজ করি! এগুলোর মধ্যে একটি বড় অংশ হচ্ছে আমাদের পাপ কাজ।মিথ্যা বলা, সুদ,ঘুষ, বিড়ি-সিগারেট,মানুষকে নিয়ে ঠাট্টা বিদ্রুপ,অপরকে কষ্ট দেয়া,বাবা-মায়ের সাথে খারাপ আচরণ করা।এসব তো আমাদের নিত্যকার কাজ হয়ে গেছে।আরো রয়েছে অগণিত ছোট/বড় গুনাহ।

গুনাহ করার পর নিজের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হয়ে আল্লাহর কাছে মাফ চেয়ে পূনরায় ওই ভুল না করাটাকে তওবা বলা হয়।

দৈনন্দিন জীবনে এতোশত পাপ কাজ যে করি, কখনো কি তওবা করে নিয়েছি আমরা? নেইনি! আসুন তওবার রাস্তা বন্ধ হয়ে যাওয়ার আগেই তওবা করে আল্লাহর পথে ফিরে আসি।

তওবার রাস্তা কখন বন্ধ হয়?কখন আর তওবা কবুল করেন না আল্লাহ?

একটি হাদীস হচ্ছে-

আবু আবদুর রহমান আবদুল্লাহ ইবনে ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নিশ্চয় আল্লাহ তাআলা মৃত্যুর নির্দশন প্রকাশের আগ পর্যন্ত বান্দার তাওবা কবুল করে থাকেন। (তিরমিজি)

আরেকটি পবিত্র কুরআনের আয়াত হচ্ছে –

আর (আজীবন) যারা মন্দ কাজ করে, তাদের জন্য তওবা নয়; আর তাদের কারো মৃত্যু উপস্থিত হলে সে বলে- ‘আমি এখন তওবা করছি।’আর তাদের জন্যও তওবা নয়; যারা অবিশ্বাসী অবস্থায় মারা যায়। এরাই তো তারা, যাদের জন্য আমি কঠিন শাস্তির ব্যবস্থা করেছি।’(সুরা নিসা: ১৮)[b/]

আল্লাহ আমাদের রিজিক দিয়েছেন,মুক্ত বাতাসে শ্বাস নিতে দিচ্ছেন তবুও কি আমাদের আল্লাহর এতো এতো নেয়ামত দেখেও আল্লাহর প্রতি কৃতজ্ঞতা আসা উচিত নয়? আমাদের কি তার ইবাদত পালন করা উচিৎ নয়? আর কতো অবাধ্যতা? আর কতো পাপ করলে আমাদের কলুষিত অন্তর তৃপ্ত হবে?

আসুন সকলই দুনিয়াবি সকল অপকর্ম ত্যাগ করে আল্লাহর কাছে তওবা করে নিই,কারন আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা বলেছেন- [b]

إِنَّمَا التَّوْبَةُ عَلَى اللَّهِ لِلَّذِينَ يَعْمَلُونَ السُّوءَ بِجَهَالَةٍ ثُمَّ يَتُوبُونَ مِنْ قَرِيبٍ فَأُوْلَئِكَ يَتُوبُ اللَّهُ عَلَيْهِمْ‘অবশ্যই আল্লাহ তাদের তাওবা কবুল করবেন যারা ভুল বশতঃ মন্দকাজ করে, এরপর অনতিবিলম্বে তওবা করে, এরাই হলো সে সব লোক যাদেরকে আল্লাহ ক্ষমা করে দেন।’ (সুরা নিসা : আয়াত ১৭)

ভুলত্রুটিগুলো ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকুন।
আল্লাহ হাফিজ।
-আহমাদ তাজনুর হাবীব


ফেসবুকে আমি
টেলিগ্রামে আমি

One thought on "তওবার দরজা বন্ধ হওয়ার আগেই আল্লাহর পথে ফিরে আসি।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    মাশাআল্লাহ

Leave a Reply