Be a Trainer! Share your knowledge.
Home » Hadith & Quran » ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ইসলাম প্রচার করার লাভ!!

ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ইসলাম প্রচার করার লাভ!!

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ইসলাম প্রচার করার লাভ!!


বর্তমান সময়ে সবার ফেসবুক আইডি রয়েছে। দিনের অধিকাংশ সময় আমরা ফেসবুকে ব্যয় করে থাকি। আপনি চাইলেই ফেসবুকে ইসলাম প্রচার করতে পারেন। আপনার ফেসবুক আইডি মাধ্যমে আপনি বিভিন্ন বড় বড় গ্রুপে পেইজে পোস্ট করে ইসলাম প্রচার করতে পারেন।

আল্লাহ তায়ালা বলেন, আর তার চেয়ে কার কথা উত্তম, যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, অবশ্যই আমি মুসলিমদের অন্তর্ভুক্ত। (সূরা ফুসসিলাত ৩৩)

আল্লাহ বাণী প্রচার করলে আপনি অনেক নিকি লাভ করবেন। আপনি যদি ফেসবুকে একটি আয়াত শেয়ার করেন এবং সেই আয়াত কেউ তেলাওয়াত করে তাহলে আপনি নিকি লাভ করবেন।

আল্লাহ তায়ালা বলেন, সময়ের কসম, নিশ্চয়ই সকল মানুষ ক্ষতিগ্রস্ততায় নিমজ্জিত তবে তারা ব্যতীত যারা ইমান এনেছে, সৎকর্ম করেছে এবং পরস্পরকে সত্যের এবং ধৈর্যের উপদেশ দিয়েছে। (সূরা আল আসর ১-৩)

আপনি ফেসবুক ছাড়াও আরো অনেক সোশ্যাল মিডিয়ায় রয়েছে সেগুলোতেও ইসলামের প্রচার করতে পারেন। আমরা ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অহেতুক সময় নষ্ট করে থাকি। আজাইরা বেহুদা জিনিস শেয়ার করে থাকি যেটা থেকে আমাদের কোন লাভ হয় না আরো ক্ষতি হয়। আপনি ফেসবুকে কোন খারাপ মেয়ের নগ্ন ছবি পোস্ট করলে সেটা কেউ দেখলে আপনি সেটার জন্য গুনাহগার হবেন।

আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, রাসূল (সাঃ) বলেছেনঃ যে লোক সঠিক পথের দিকে ডাকে তার জন্য সে পথের অনুসারীদের প্রতিদানের সমান প্রতিদান রয়েছে। এতে তাদের প্রতিদান হতে সামান্য ঘাটতি হবে না। আর যে লোক বিভ্রান্তির দিকে ডাকে তার উপর সে রাস্তার অনুসারীদের পাপের অনুরূপ পাপ বর্তাবে। এতে তাদের পাপরাশি সামান্য হালকা হবে না। (সহিহ মুসলিম হাদিস ৬৬৯৭)

ইসলাম প্রচার কেনো করবো, করলে কি প্রতিদান পাব তার উত্তরের জন্য উপরের আয়াতগুলো হাদিসের বাণীগুলো যথেষ্ট। ধরেন, আজ যদি আপনি একটা পোস্ট করলেন যেমনঃ জাবির (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (সাঃ) বলেছেনঃ যে লোক (একবার) বলে “সুবহানা আল্লাহীল আযীম ওয়াবিহামদিহী” তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ লাগানো হয়।( সহীহ হাদিস ৬৪, তিরমিজি হাদিস ৩৪৬৪)

এই হাদিসটা যদি আপনি ১০ মিনিট সময় ব্যয় করে ১০টা গ্রুপে পোস্ট করেন মিনিমাম ২৫০০ জন হাদিসটা পড়বে। এর মধ্যে যদি ১০০ জন ও এটার আমল করে দৈনিক ১০ বার করে ধরলাম তাহলে হয় ১০০*১০*৩৬৫=৩,৬৫,০০০ (এক বছরে তিন লক্ষ্য পয়ষট্টি হাজার) সুবহানাল্লাহ।

উপরের ১নং হাদিসের আলোকে বলতে অপেক্ষা রাখেনা আপনি এই প্রতিদান পাবেন ইনশাআল্লাহ। আর হ্যা, হাদিসের শেষ অংশের কথাটা মাথায় রাখবেন। কোনো সুন্দর একটা কথায় হযরত মুহাম্মদ (সাঃ) লাগিয়ে দেওয়ার নাম ইসলাম না। কেও যদি পথভ্রষ্ট হয় তার দায়িত্বও কিন্তু আপনার উপর আসবে। সুতরাং সাবধান এবং পরিশেষে বলি আলহামদুলিল্লাহ।

তো আমার কথা ভুলে হয়ে থাকলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং ভুল হয়ে গেলে অবশ্যই ধরে দেয়ার চেষ্টা করবেন ইনশাআল্লাহ সকলে ভালো থাকবেন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করবেন ইনশাআল্লাহ। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

1 year ago (Apr 01, 2023)

About Author (489)

MD Shakib Hasan
author

️যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্য আল্লাহই যথেষ্ট। ( সূরা তালাক আয়াত ৩) ------------------------------------------------ Facebook ID ------------------------------------------------ Facebook Page

Trickbd Official Telegram

8 responses to “ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ইসলাম প্রচার করার লাভ!!”

  1. Alif Contributor says:

    Thanks for sharing. Copy korlam vai.

  2. এসব ধর্মান্ধতা ছাড়া আর কিছুই না। সোস্যাল মিডিয়ায় ওসব কমেন্ট করার কারনে কত লোক আপনার ধর্ম কে নিয়ে হাসাহাসি করে আর আপনার বাপ মা তুলে গালি দেয় মনে মনে এটা জানেন আপনি? নিজ ধর্মের পবিত্রতা বজায় রাখতে শিখুন। আমার মনে হয় যারা এত ধার্মিক তাদের সোস্যাল মিডিয়ায় যাওয়া উচিৎ না।ভন্ড আর ধর্মান্ধ কিছু ধর্ম ব্যবসায়ীরা এসব করে।

    • MD Shakib Hasan Author Post Creator says:

      সবার চিন্তা ভাবনা আপনার মত না৷ সবাই ধর্ম ব্যবসা করে না।

    • atikur Contributor says:

      যে যেমন তার চিন্তা ভাবনা ও তেমন নিজের চিন্তা ভাবনা পাল্টান

  3. Mrr Perfect Author says:

    ধর্ম ব্যাবসায়ী। এদের থেকে সাবধান।

  4. MD Musabbir Kabir Ovi Author says:

    Valo chilo but ata kora thik nA

  5. আরে ভাই এখনো মূর্খের মত কথা বলেন কেনো আপনার কমেন্ট পড়লে আপনি বেহেস্তে চলে যাবেন নাকি? কাজি সাহেব আপনার বিয়ে পড়ানোর সময় কবুল বললে কি আপনার সাথে তার ও বিয়ে হয় নাকি? আপনি কি লিখলেন বা কে পড়ল আমার মনে হয়না এতে পাপ পূর্ন্যের কোন ব্যাপার আছে।

Leave a Reply

Switch To Desktop Version