Site icon Trickbd.com

কুরবানি সম্পর্কে কয়েকটি প্রশ্ন ও উত্তর দেখে নিন কাজে লাগতে পারে

Unnamed

সবাই কেমন আছেন ।আশা করি ভালো আছেন ।আমিও ভালো আছি ।

এখনকার টপিক


এখন আমরা কুরবানি সম্পর্কে বিভিন্ন প্রশ্ন ও তার উত্তর জানব ।তার আগে বলে রাখি আপনারা হয়ত এসব সম্পর্কে মোটামোটি জানেন তাই বলে খারাপ কমেন্ট করবেন না ,তারথেকে আপনি আরো ভালো মত জেনে নিন । আসুন শুরু করি :
প্রশ্ন ১:কুরবানি কার পর ওয়াজিব ?
উত্তর : প্রথমে বলি আপনারা এটা হয়ত অনেকে জানেন ।আবার অনেকে জানেন না ।এটি কোনো ফরজ এবাদত নয় ।নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে কুরবানি ওয়াজিব হয়ে যায় ।তবে কোনো নাবালগ যদি নিসাব পরিমান সম্পদের মালিক হয় তাহলে তার পর কুরবানি ওয়াজিব হয় না তবে দিলে সওয়াব হয় ।
প্রশ্ন ২:কোন দিন কুরবানি করা উত্তম?
উত্তর :জিলহজ মাসের ১০,১১ এবং ১২ তারিখ পর্যন্ত কুরবানি করা যায় ।তবে ১১ তারিখে করা উত্তম ।
প্রশ্ন ৩: কোন ধরনের পশু কুরবানি করতে হয়
উত্তর : হিংস্র পশু বাদে গৃহপালিত পশুকে কুরবানি করা যায় ।তবে খেয়াল রাখতে হবে পশুটি যেন হালাল টাকায় ক্রয় করা হয় এবং সুস্থ ও সবল ও নিখুত হয়।
প্রশ্ন ৪ : পশুর বয়স ও শরিক?
উত্তর :ছাগল ,ভেরা দুম্বা জনপ্রতি একটি করে এবং গরু ,মহিষ ও উট সাতজন প্রর্যন্ত শরিক হওয়া যায় ।তবে এ ক্ষেত্রে লক্ষ রাখতে হবে যেন প্রতেকের লক্ষ্য হয় শুধু মাত্র আল্লাহল নৈকট্য লাভ করা ।তাছাড়া অন্য হলে সাতজনের কুরবানি বৃথা যেতে পারে ।ছাগল ,ভেরা ,দুম্বার বয়স কমপক্ষে ১ বছর আর গরু,মহিষ এর কমপক্ষে ২ বছর আর উট এর ৫ বছর হতে হবে ।
প্রশ্ন ৫ :কুরবানির মাংস ভাগ?
উত্তর :কুরবানির মাংস ভাগ করার কোনো নিদিষ্র্ট ওয়াজিব বা ফরজ বিধান নৈই ।আপনি ইচ্ছা করলে সমস্ত মাংস নিজে রেখে দিতে পারেন কিংবা সমস্ত মাংস গরিবের মধ্যে বিলিয়েও দিতে পারেন ।তবে হ্যা এ মাংস তিনটি ভাগে ভাগ করা উত্তম ।১ টি ভাগ নিজে রেখে দিয়ে ,বাকি দুটি ভাগ আত্মিয় স্বজন ও গরিব দের মাঝে বিলিয়ে দেওয়া উত্তম ।
আজ এ প্রর্যন্ত কুরবানি সম্পকে কারো কোনো প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন ।উত্তর দিব ইন্সাআল্লাহ ।
আর ট্রিকবিডির সকলকে আমার ও ট্রিকবিডি টিম এর পক্ষ থেকে ঈদ মোবারক
ঈদ আপনার ভালো কাটুক ।ঐ দোয়া নিয়ে শেষ করছি ।
ধন্যবাদ
Exit mobile version