Site icon Trickbd.com

জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের জন্য কিছু তথ্য। ট্রিকবিডির পক্ষ থেকে সবার জন্য রইলো শুভ কামনা!

Unnamed

EDUCATION IS THE BACKBONE OF A NATION


শিক্ষাই জাতির মেরুদণ্ড. যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত

সকল বারের মতো এবাররো আমাদের সামনে হাজির জেএসসি ও জেডেসি পরীক্ষা।। আমাদের এ জীবনে সময় কারো জন্য অপেক্ষা করে না কিছু দিনের মধৌ কেটে যায় ১ টি বছর। আর প্রত্যেক বছর অনুষ্ঠিত হয় কিছু পরীক্ষা। এ পরীক্ষা কারো জন্য হয় শেষ বা কারো নতুন জীবন শুরু। এজন্য এ পরীক্ষা সবার জন্য অতি গুরুতপূর্ন। জীবনে কোনো কিছুকে নিচু মনে করতে নেই।
যেখানে দেখিবে ছাই উড়িয়া দেখিবে তাই পাইলও পাইতে পারো অমূল্য রতন

জেএসসি বা জেডিসি পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা

আগামী ১ নভেম্বর শুরু হবে এ পরীক্ষা। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এবার পরীক্ষায় ছাএের তুলনায় ছাএী অনেক বেশি। ছাত্রীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ২৬৪ জন বেশি।

এবারে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এ দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২। আর ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮।

তিনি আরো জানান এই দুই পরীক্ষায় গতবারের চেয়ে মোট পরীক্ষার্থীও বেড়েছে।

পরীক্ষারর হলে উপস্তিত থাকতে হবে ৩০ মি. আগে

এবার আসন্ন জেএসসি ও সমমানের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে প্রবেশ করতে হবে। আইনশৃঙ্খলা–বিষয়ক জাতীয় তদারক কমিটির সভায় তারা এ সিন্ধান নেন।

এখন তারা আরো জানান কোনো পরীক্ষার সময় শিক্ষকসহ ছাড়া কারো কাছে ফোন থাকবে না।

শুধু সচিবের কাছে সাধারন যোগাযোগের ফোন থাকবে।

তারা আরো আলাপ করেন

সভায় শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া কথা তুলে ধরেন। সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, ব্যক্তিগতভাবে তিনি মনে করেন, পাবলিক পরীক্ষা থেকে এমসিকিউ পদ্ধতি সম্পূর্ণ বন্ধ করে দেওয়া উচিত।
সভায় বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন।

পরীক্ষার আগের রাতে করনীয় কিছু কাজ


পরীক্ষার সময়সূচি

তোমার পরীক্ষার সময়সূচিটি তোমার পড়ার টেবিলের সামনে অবশ্যই লাগিয়ে রাখবে। এতে পরীক্ষার দিন ও তারিখ সহজেই দেখে নিতে পারবে।

পরীক্ষার আগের রাত
তোমার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি রাত, পরীক্ষার আগের রাত। এই রাতে পরবর্তী দিনের পরীক্ষার বিষয়ে মনোযোগ দিয়ে বারবার পড়তে হবে। প্রস্তুতি অনুসারে ‘রিভিশন’ দিতে হবে। কোনো অবস্থাতেই অনেক রাত পর্যন্ত জেগে থাকা যাবে না। কারণ, ভালো পরীক্ষা দেওয়ার জন্য ভালো ঘুম যথেষ্ট প্রয়োজন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে
পরীক্ষার প্রবেশপত্র, পরীক্ষাসংক্রান্ত সামগ্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগেই প্রবেশপত্র, কলম, পেনসিল, ইরেজার, স্কেল ইত্যাদি গুছিয়ে রাখবে। কারণ, পরের দিন পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় যদি এসব গোছাতে যাও, তাহলে সময় অপচয় হবে এবং তাড়াহুড়োর কারণে অস্থিরতায় ভুগতে হবে। তাই পরীক্ষার উপকরণগুলো রাতেই ঠিকঠাক করে রাখবে।
আর পরীক্ষা শুরুর আগে এগুলো চেক করবেন।

পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে
পরীক্ষার হলে যাওয়ার আগে আপনার সমস্ত জিনিস সতর্কতার সাথে নিয়ে যাবেন।
পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে অবশ্যই দেখে নেবে তোমার প্রবেশপত্র ও পরীক্ষাসংক্রান্ত সব সামগ্রী অর্থাত্ পর্যাপ্ত কলম, পেনসিল, স্কেল, ইরেজার ইত্যাদি ঠিকঠাক আছে কি না। মনে রাখবে, প্রবেশপত্র ও পরীক্ষাসামগ্রী ছাড়া অন্য কোনো বই, খাতা বা কাগজ সঙ্গে নেওয়া যাবে না। পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে এবার ৩০ মিনিট আগে হলে তোমার আসন গ্রহণ করবে।

অবশ্যই করণীয়

আমরা স্কুল কলেজ যেখানেই পরীক্ষা দেই সেখানে আমরা অতিরিক্ত পেজ নিয়ে থাকি এজন্য এখানে লিখতে হবে কয় পেইজ নেওয়া হয়েছে এবং
পরীক্ষার্থীকে প্রতিটি বিষয়ের জন্য হাজিরা শিটে অবশ্যই স্বাক্ষর করতে হবে। না হলে এ বিষয় বা বিষয়সমূহে তাকে অনুপস্থিত বলে গণ্য করা হবে। সবাই ভালো থাকেন সুস্থ থাকেন আর সবসময় ভালো ভালো পোস্ট পেতে TRICKBD সাথে থাকেন। আশা করি সবসময় নতুন কিছু উপহার দিবো

পরীক্ষার্থীদের সকলের প্রতি রইলো আমাদের সবার দোয়া। আশা করি সবাই ভালো ফলাফল লাভ করবেন

Exit mobile version