Site icon Trickbd.com

পর্নো দেখায় নষ্ট হতে পারে স্মার্টফোন

Unnamed

পর্নোর কারণে অ্যানড্রয়েডচালিত স্মার্টফোনে ক্ষতিকারক ম্যালওয়ার ঢুকে যেতে পারে। ছবি : ইনডিপেনডেন্ট

পর্নো দেখা শুধু মস্তিষ্কের জন্যই ক্ষতিকর নয়, এ কারণে আপনার প্রিয় স্মার্টফোনটিও নষ্ট হতে পারে। সম্প্রতি অ্যানড্রয়েডচালিত স্মার্টফোনে পর্নোবিষয়ক নির্দিষ্ট অ্যাপ ডাউনলোডের ফলে এতে ক্ষতিকারক ‘ম্যালওয়ার’ ঢুকে যায়। পরে এটি স্মার্টফোনকে অকার্যকর করে ফেলে।

ম্যালওয়ার বলতে সফটওয়্যার, প্রোগ্রাম বা ভাইরাস বোঝায়, যা কোনো যন্ত্রপাতির ক্ষতি করে। এখানে অ্যানড্রয়েডের যে ম্যালওয়ারের কথা বলা হচ্ছে, তা বিশেষ ধরনের ‘লক স্ক্রিন’ সফটওয়্যার।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানায়, বিশেষ পর্নো অ্যাপ ডাউনলোড করার ফলে নির্দিষ্ট ম্যালওয়ার অ্যানড্রয়েডচালিত স্মার্টফোনের মধ্যে ঢুকে পড়ে। পরে এটি স্মার্টফোনে ইনস্টল হওয়ার অনুমতি চায়। একবার অনুমতি দেওয়া হলে স্মার্টফোনে বিশেষ লক স্ক্রিন দেখা দেয়। এই লক কোনোভাবেই খোলা সম্ভব হয় না। ফলে স্মার্টফোনটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

প্রযুক্তি বিশেষজ্ঞদের বরাত দিয়ে ইনডিপেনডেন্ট জানায়, সাধারণত কম্পিউটার বা স্মার্টফোন ‘সেফ মোডে’ চালিয়ে কোনো ম্যালওয়ার মুছে দেওয়া যায়। তবে অ্যানড্রয়েডে যে ম্যালওয়ারের কথা বলা হচ্ছে, সেটি নিজে থেকে কোনো স্মার্টফোনের ‘সেটিংস’ পরিবর্তন করে দেয়। ফলে সেফ মোডে গিয়েও স্মার্টফোন ঠিক করার কোনো উপায় থাকে না।

কিছু প্রযুক্তি বিশেষজ্ঞ বলেন, ক্ষতিকারক ম্যালওয়ারে আক্রান্ত স্মার্টফোনটি কম্পিউটারের সঙ্গে যুক্ত করে ঠিক করার উপায় আছে, যা বেশ কষ্টসাধ্য। আর এ পদ্ধতি ব্যবহারে প্রযুক্তিতে ভালো জ্ঞান থাকাও আবশ্যক।

Exit mobile version