৬টি প্রধান তফাত ধনী আর গরিবের মধ্যে

 

যদি আমি আপনাকে বলি যে আমি আপনাকে না চিনেই বলে দিতে পারব যে আপনি জীবনে কত টাকা উপার্জন করবেন তাহলে হয়তো আপনি আমার কথা বিশ্বাস করবেন না। কিন্তু এই কথাটাই Secrets of the Millionaire Mind এর লেখক T.Harv Eker বলেছেন। তিনি বলছেন যে আপনি আমাকে শুধু পাঁচ মিনিট সময় দিলেই আমি বলে দিতে পারব যে আপনি আপনার জীবনে কত টাকা রোজগার করবেন। কথাটা শুনতে অদ্ভুত লাগছে তাই তো। কিন্তু লেখক এই কথাটা এতটা জোর দিয়ে বলতে পারছেন কারণ লেখক নিজে বেশ কয়েক বছর ধরে সারা বিশ্বের বিভিন্ন Billionaires আর Millionaires ব্যক্তিদের আবেটস মাইন্ডসেট আর তাদের লাইভ স্টাডি করেছেন। লেখক দীর্ঘ কয়েক বছরের গবেষণা ও অভিজ্ঞতা থেকে তিনি তাঁর বইতে ১৭টা এমন সিক্রেট শেয়ার করেছেন যে কারণে তিনি মনে করেন ধনীরা দিন দিন আরো ধনী হয়। যদি আপনি সেই সিক্রেট গুলো সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আজকের এই আর্টিকেলটি পুরোটা পড়ুন। কারণ আজকে আমি সেই ৬টা সিক্রেট সম্পর্কে আপনাকে বলবো যেগুলো জানলে আপনিও ধনী হতে পারবেন।Secrets of the Millionaire Mind

বইতে লেখক ব্লুপ্রিন্টের ধাচে ১৭টা সিক্রেট সম্পর্কে আলোচনা করেছেন। যেগুলো ঠিকঠাক মেনে চলতে পারলেই আপনি জীবনে প্রচুর টাকা রোজগার করতে পারবেন।

৬টি প্রধান তফাত ধনী আর গরিবের মধ্যে নিচে পয়েন্ট আকারে দেওয়া হল ঃ

১.

যারা ধনী তারা মনে করেন যে তারা নিজেরা নিজেদের জীবনের কারিগর অন্যদিকে যারা গরীব তারা জীবনের ঘটনা গুলোকে নিজেদের জীবন বলে মনে করে। এর মানে হলো এটাই যে আপনার লাইফ স্টিয়ারিং ওয়েল আপনার হাতেই থাকা উচিত অর্থাৎ টাকা-পয়সার কন্ট্রোল আপনার হাতেই থাকা উচিত। আপনি যদি আপনার টাকাকে কন্ট্রোল করতে না পারেন তাহলে আপনি কখনোই ধনী হতে পারবেন না। সমস্ত ধনী ব্যক্তিরা নিজেদের ফাইন্যান্সিয়াল কন্ট্রোল নিজেদের হাতেই রাখেন। গরিব লোকেরা তাদের পয়সার যেখানে সেখানে খরচ করে ফেলে। তাই তারা কোনদিনই হতে পারে না। আর পরে এর জন্য নিজেদের জীবন আর ভাগ্যকে দোষ দেয়। কিন্তু আসলে দোষটা তাদেরই কারণ তারাই তাদের টাকা পয়সা ঠিক করে কন্ট্রোল করতে পারেনা। 

 

২.

যারা সত্যি ধনী হতে চায় তারা নিজেদের লক্ষ্যে স্থির থাকে অন্যদিকে গরিব লোকেরা শুধু ধনী হওয়ার স্বপ্ন দেখে মাত্র। টাকা এমন একটা জিনিস যেটা সবাই চায় সবাই জীবনে প্রচুর টাকা রোজগার করতে চাই। কিন্তু তবুও ধনী আর গরিব মানুষের মধ্যে একটা বড় ফারাক আছে। যখন সবাই বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ায় তখন ধনী লোকেরা তাদের লক্ষ্য পূরণের প্রতি মনোযোগ দেয় আর নিজেদের সেই গোল এচিফ করার জন্য সারা দিনরাত পরিশ্রম করতে থাকে। অন্যদিকে যারা গরীব তারা শুধু টাকা রোজগার করার আর ধনী হওয়ার স্বপ্ন দেখতে থাকে সেই স্বপ্নকে পূরণ করার জন্য কোন অ্যাকশন নেয় না। এজন্য তারা গরীবই থেকে যায়। 

 

৩.

ধনী আর গরিবদের চিন্তাভাবনার ধরনের প্রচুর ফারাক থাকে। ধনী আর গরিবদের মধ্যে সবথেকে বড় পার্থক্য হলো তাদের চিন্তা ভাবনায়। ধনী লোকেরা সব সময় জীবনে বড় কিছু করার কথা ভাবে। কিন্তু গরিব লোকেরা সব সময় ছোট জিনিসের কথাই ভাবে। ধনী লোকেরা সব সময় নিজেদের কমফোর্ট জোন থেকে বেরিয়েছে নতুন কিছু করার চেষ্টা করে কিন্তু গরিব লোকেরা কোনদিনও নিজেদের কমফোর্ট জোন থেকে বাইরে বেরোতে চায় না। তাই তারা একটা লুপ এর মধ্যেই আটকে থাকে।

 

৪.

ধনী লোকেরা শুধু ইভেন্টের উপর ফোকাশ করে অন্যদিকে গরিব লোকের প্রবলেম কেই বড় করে দেখে। আপনি যে বিষয় বা জিনিসের উপরে ফোকাশ করবেন আপনি জীবনে সেটাই বেশি করে পাবেন। যারা ধনী ব্যক্তি তারা সবসময় নিজেদের অবস্টকেল গুলোকে অপরচুনিটিতে পরিণত করার চেষ্টা করে জীবনে যাই হয়ে যাক না কেন ধনী লোকেরা যে কোনো প্রবলেমের সলিউশন খোঁজার চেষ্টা করে। কিন্তু গরিব লোকেরা শুধু প্রবলেমের উপর ফোকাশ করে। এই কারণেই তারা জীবনে কিছু করে উঠতে পারে না আর গরিব থেকে যায়। 

 

৫.

ধনী লোকেরা অন্যদের দেখে প্রশংসা করে কিন্তু গরিবেরা অন্যদের দেখে হিংসার জ্বলতে থাকে। ধনী ব্যক্তিদের একটা বড় গুণ যেটা কোনদিন গরীবদের মধ্যে থাকে না সেটা হলে তারা কখনোই নিজের থেকে আরো ধনী আর বিখ্যাত লোকেদের দেখে হিংসা করে না। বরং উল্টো তাদের প্রশংসা করে। ধনী ব্যক্তিরা নিজেদের থেকে আর ধনী আরো গুণী ব্যক্তির কাছ থেকে শিখতে চাই কিভাবে জীবনে আরও বড় হওয়া যায় আরো উন্নতি করা যায়। অন্যদিকে গরিবরা অন্যদের দেখে হিংসায় জ্বলছে থাকে আর তাদের দোষ খুঁজে বের করার চেষ্টা করে তারা মনে করে যে দুনিয়া অসদুপায় রোজগার করে এভাবে অন্যদের হিংসা করে আর অন্যদের খারাপ চাই বলেই গরিব লোকেরা কখনো জীবনে বড় কিছু করতে পারে না। আর তাদের চিন্তা-ভাবনা ও সীমিত থেকে যায়। 

 

৬.

ধনীরা বেশির ভাগ সময় সাকসেসফুল পজিটিভ লোকেদের সাথে কাটায়। আর গরীবরা নিজদের বেশির ভাগ সময় নেগেটিভ আর টকসিভ লোকেদের সাথে কাটায়।  আপনি মানুন বা না মানুন এটা কিন্তু সত্যি যে আপনি যাদের সঙ্গে সময় কাটান তাঁরা আপনার সাফল্য আর ব্যক্তিত্বকে নানাভাবে প্রভাবিত করে। এই জন্যই মহান ব্যক্তিরা বলে গেছেন যে কোন ব্যক্তিকে জানতে হলে তার সব থেকে কাছের মানুষদের জানুন। একজন ব্যক্তি কেমন তা তাঁর সঙ্গীদের দেখলেই বোঝা যায়।ধনীরা সাকসেসফুল আর পজেটিভ লোকদের সাথে বেশির ভাগ সময় কাটায় তাই তারা তাদের কাছে থেকে অনেক কিছু শিখতে পারে। তারা তাদেরকে জীবনে আরও এগিয়ে যেতে সাহায্য করে অন্যদিকে গরিব লোকেরা নেগেটিভ টক্সিক লোকের সাথে নিজেদের বেশিরভাগ সময় কাটায় তাই তারা তাদের পরিবেশে আরো নেগেটিভ আর টক্সিক হয়ে ওঠে। আজ তাহলে এ পর্যন্তই শেষ করছি যদি আপনার এই আর্টিকেলটা ভাল লেগে থাকে তাহলে সেটা নিচে কমেন্ট করে আমাকে অবশ্যই জানান তাহলে আমি ধনী হওয়ার বাকি সিক্রেট গুলো পরের আর্টিকেলে আলোচনা করবো।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর Trickbd সাথেই থাকবেন।

পড়াশোনায় রিলেটেড আমার একটা ছোট্ট গ্রুপ আছে চাইলে আপনারা ঘুরে আসতে পারেন Education Light House

 

ধন্যবাদ সবাইকে। 

4 thoughts on "৬টি প্রধান তফাত ধনী আর গরিবের মধ্যে"

  1. Zisan choudhuri Contributor says:
    ভালো পোস্ট। বাকি সিক্রেট গুলো জানতে চাই ভাই
    1. Md Sabbir Rahaman Author Post Creator says:
      ধন্যবাদ ভাই। পেয়ে যাবেন খুব তাড়াতাড়ি
  2. Rakib Hasan Contributor says:
    পরের পোস্টের অপেক্ষায় থাকলাম ভাই
    1. Md Sabbir Rahaman Author Post Creator says:
      পেয়ে যাবেন খুব তাড়াতাড়ি ভাই

Leave a Reply