Site icon Trickbd.com

[Must see]প্লাস্টিক এর বোতল কতদিন ব্যবহার করা স্বাস্থ্যর জন্য ভালো, দেখে নিন বিস্তারিত।

Unnamed

এখন বাজারে প্লাস্টিকের পণ্যে সয়লাব। সাধারণ পানীয় বোতল থেকে শুরু করে খাবারের প্যাকেট- সব কিছুতে এখন প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে!!

কিন্তু আমরা প্রতিনিয়ত যেই প্লাস্টিক ব্যবহার করছি তা কত দিন ব্যবহার করা যাবে বা কত দিন ব্যবহার করা উচিত? তা কি আপনি জানেন?

হয়তো এই বিষয়টা নিয়ে আপনি আমি কখনো ভেবেও দেখি নি। তবে হ্যা এই বিষয়টা নিয়ে ভাবা উচিত। কেননা এতে আমাদের স্বাস্থ্যগত নিরাপত্তা জড়িত।

আর এই নিরাপত্তা জড়িত বিষয়টি দেখতে প্লাস্টিক বোতলের তলায় অথবা প্যাকেটের মোড়কে আপনি খেয়াল করলেই দেখতে পাবেন ত্রিকোণ একটি চিহ্ন থাকে। এই চিহ্নে বর্ণনা করা হয়, বোতলটি কতটা বিধিসম্মত ভাবে তৈরি, বা কত দিন ব্যবহার স্বাস্থ্যর জন্য ভালো।

প্লাস্টিক বোতলের ক্রিকোণ তত্ত্ব মতে,

ওই ত্রিকোণ চিহ্নের মধ্যে থাকা সংখ্যার মাধ্যেমে আপনি বোতলটির পরিবেশগত প্রভাব কতটুক এবং কতটা সময় ব্যবহার উপযোগি তা বুঝতে পারবেন।

কিছু স্কিনসট :-





ত্রিকোণের মাঝে সংখ্যা থাকলে:

এর মানে বোতলটি শুধুমাত্র একবার ব্যবহার করা যাবে। বোতলটিতে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। একে রিসাইকেল বা রূপান্তর করা যাবে। এ ধরনের বোতল বহু ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

ত্রিকোণের মাঝে সংখ্যা থাকলে:

এই ধরনের প্লাস্টিক বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু, ডিটারজেন্ট, গাড়ির তেল, জুসের বোতল রাখার ক্ষেত্রে সাধারণত এই ধরনের বোতল ব্যবহার হয়। এটি তুলনামূলক নিরাপদ। রিসাইকেল করা যাবে।

ত্রিকোণের মাঝে সংখ্যা থাকলে:

সাধারণত পিনাট বাটার রাখতে এই ধরনের বোতল ব্যবহার করা হয়। এই ধরনের বোতল বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ এই ধরনের বোতল তৈরি হয় ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’ থেকে। এতে মানব শরীরের অস্থিমজ্জার সমস্যা, লিভারের সমস্যা ও ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে।

ত্রিকোণের মাঝে সংখ্যা থাকলে:

এই ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে, প্লাস্টিকের প্যাকেটে এই চিহ্ন প্রচুর দেখা যায়। এছাড়াও খুব দামী সব বোতলে এই চিহ্ন থাকে।

ত্রিকোণের মাঝে সংখ্যা থাকলে:

আইসক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেইনারে এই ধরনের চিহ্ন দেখা যায়। এই সব একদম নিরাপদ এবং অধিক ব্যবহারের যোগ্য।

ত্রিকোণের মাঝে অথবা সংখ্যা থাকলে:

এই ধরনের প্লাস্টিক মারাত্মক রকমের ক্ষতিকারক। একে প্লাস্টিকের ‘রেড কার্ড’ বলা হয়। কারণ এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বোনেট বিসপেনল-এ। য়ার ফলে এটি মানুষের মধ্যে হরমোন সমস্যা তৈরি করে। ক্রমাগত এধরনের প্লাস্টিকের ব্যবহার করলে ক্যানসারের প্রবণতা বৃদ্ধিপায়।

তাই এখন থেকে সকলে এই সব চিহ্ন দেখে প্লাস্টিকের বোতল অথবা বক্স ব্যবহার করুন। এবং সকলে সুস্থ ও নিরাপদ থাকুন।

পোষ্টি ভালো লাগলে অবশ্যই জানাবেন,
ধন্যবাদ

Exit mobile version