আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। TrickBD এর পক্ষ থেকে সবাইকে কে টেক ওয়ার্ল্ডে স্বাগতম। আজ আপনাদের কিছু লেবুর রোগ নিরাময় বিষয়ক পোস্ট দেখাতে যাচ্ছি (শেষ পর্ব)। আশা করি সবার পছন্দ হবে ইনশাল্লাহ। তাহলে চলুন শুরু করা যাক।

গত পর্বের কিছু কথা

বিশ্বে সাইট্রাস (লেবুজাতীয় ফল) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল। উৎপাদনের দিক থেকে পৃথিবীর ফলগুলোর মধ্যে এর স্থান দ্বিতীয় কিন্তু আন্তর্জাতিক বাণিজ্যের দিক থেকে এ ফলের স্থান প্রথম (স্যামসন, ১৯৮৬)। বাংলাদেশের আবহাওয়া লেবুজাতীয় ফল (বিশেষ করে এলাচিলেবু, কাগজিলেবু, জাম্বুরা বেশি ভালো হয়) উৎপাদনের জন্য খুবই উপযোগী। এ দেশে লেবুজাতীয় ফলের বার্ষিক উৎপাদন প্রায় ৪০ হাজার মেট্রিক টন। এ দেশের লেবুজাতীয় ফলচাষিরা প্রতি বছর রোগবালাই ও পোকামাকড় দ্বারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। তাই যেসব রোগ ও পোকা বেশি আক্রমণ করে উহার লক্ষণ ও প্রতিকার দেয়া হলো।

এই পর্বের কিছু কথা

আজকের এই শেষ পর্বে আপনাদের জানাবো লেবু জাতীয় ফলের পোকা দমনের পদ্ধতি সমূহ।

পোকা দমন

  • লেবুর প্রজাপতি (Lemon butter fly)
  • লেবুর পাতার ক্ষুদ্র সুড়ঙ্গ পোকা বা আঁকি পোকা (Citrus leaf miner)
  • লেবুর পাতার ছাতরা পোকা (Citrus mealy bug)

লেবুর প্রজাপতি (Lemon Butter Fly)

ক্ষতির প্রকৃতি : এ পোকার কীড়া বা ক্যাটারপিলার পাতার ওপরে বসে পাতা খেতে থাকে। এরা অনেক সময় গাছকে নিষ্পত্র করে ফেলে। এজন্য ফল ও গাছের বৃদ্ধি ব্যাহত হয়।

প্রতিকার

  • ডিমসহ পাতা সংগ্রহ করে পুড়ে ফেলতে হবে।
  • ডাইমেক্রন ১০০ ইসি ১৫ মিলি অথবা সেবিন ৮৫ এসপি ১৪ গ্রাম ১০ লিটার পানিতে মিশে স্প্রে করতে হবে।

লেবুর পাতার ক্ষুদ্র সুড়ঙ্গ পোকা বা আঁকি পোকা (Citrus Leaf Miner)

ক্ষতির প্রকৃতি : লেবু গাছে প্রায়ই এ পোকা দেখা যায়। মাঝে মাঝে এরা কচি কমলা গাছে ক্ষতি করে থাকে। পোকার কীড়াগুলো পাতার ওপরের এপিডার্মিসের ঠিক নিচে আঁকবাঁকা সুড়ঙ্গ করে খেতে থাকে। এতে পাতা কুঁকড়ে বা মুড়িয়ে যায়। অনেক সময় পত্রফলকটি মুড়ে যায়। ফুলধারণ অবস্থায় এ পোকা আক্রমণ করলে গাছে মারাত্মকভাবে ফলধারণ ব্যাহত হয়।

প্রতিকার

  • আক্রান্ত পাতার সংখ্যা কম হলে সংগ্রহ করে পুড়ে ফেলতে হবে।
  • আক্রমণের মাত্রা বেশি হলে ম্যালাথিয়ন ৫৭ ইসি ১৭ মিলি ০.৩ % হারে অথবা ডাইমেক্রন ১০০ ইসি ১৫ মিলি অথবা ডায়াজিনন ৬০ ইসি ২০ মিলি ১০ লিটার পানিতে মিশে স্প্রে করতে হবে।

লেবুর পাতার ছাতরা পোকা (Citrus Mealy Bug)

ক্ষতির প্রকৃতি : কাগজিলেবু, জাম্বুরা, এলাচিলেবু ইত্যাদি গাছে ছাতরা পোকা দেখা যায়। এ পোকার আক্রমণে পাতা ও শাখায় তুলার মতো সাদা স্তূপ দেখা যায়। এ পোকা প্রশাখা ও পাতা থেকে রস চুসে খায়। আক্রান্ত অংশে ক্ষতের সৃষ্টি হয় এবং বিভিন্ন রোগ সৃষ্টির জন্য দায়ী থাকে।

প্রতিকার

  • খুব কম আক্রমণ হলে আক্রান্ত প্রশাখা কেটে পুড়ে ফেলতে হবে।
  • ম্যালাথিয়ন ৫৭ ইসি ১২ মিলি প্রতি ১০ লিটার পানিতে মিশে স্প্রে করতে হবে।

পরিশেষে

তাহলে এই ছিল লেবুর রোগ ও তার প্রতিকার নিয়ে পোস্টের শেষ পর্ব। পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, আশা করি ভালো থাকবেন, পরের পোস্টে দেখা হবে। পোস্ট ভালো লাগলে অবশ্যই লাইক করুন এবং আপনার মতামত জানান।

ধন্যবাদ

One thought on "বসতবাড়ির লেবুর কিছু রোগ ও তার প্রতিকার | শেষ পর্ব"

Leave a Reply