আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

পাবলিক টয়লেট ব্যবহারের আগে যে বিষয়গুলো জানা জরুরি

আমাদের অনেকেরই বিভিন্ন কারণে বাড়ির বাহিরে থাকতে হয়৷ কেউ চাকরির জন্য বা কেউ বিভিন্ন কাজের জন্য বেশির ভাগ সময় বাড়ির বাহিরে থাকতে হয়। অনেকর আবার এই সময় পাবলিক টয়লেট ব্যবহার করার প্রয়োজন হয়।আবার এই পাবলিক টয়লেট ব্যবহার নারীদের জন্য একটি বড় সমস্যা। পাবলিক টয়লেট ব্যবহার করার কারণে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন প্রায় সব নারীদের হয়ে থাকে।

নারীদের পাবলিক টয়লেট ব্যবহার করার আগে সতর্ক থাকা উচিত।আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি বলছে→একটি পাবলিক টয়লেটের সিটে এবং সাবানের মধ্যে ৭৭,০০০ রকমের ব্যাকটেরিয়া ও ভাইরাস থাকে। তারা আমেরিকার পাবলিক টয়লেটে গবেষণা চালানো হয়েছিল। এ কারণে আমাদের পাবলিক টয়লেটে যাওয়ার আগে কয়েকটি বিষয় মনে রাখা খুব জরুরি।

এই সমস্যার সমাধানে আমাদের কিছু স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার।আমাদের পাবলিক টয়লেট ব্যবহারের সময় কী কী সাবধানতা অবলম্বন করা প্রয়োজন তা জেনে নিন-

১. পাবলিক টয়লেট ব্যবহার করার সময় টয়লেটের কোন স্থানেও সরাসরি হাত দেওয়া যাবেনা। আবার সরাসরি দরজাতেও হাত দেওয়া যাবে না।পাবলিক টয়লেট ব্যবহার করার জন্য ব্যাগে টিস্যু রাখার চেষ্টা করুন। সাথে স্যানিটাইজারও রাখতে পারেন।

২.পাবলিক টয়লেটের ভিতরে যাওয়ার পর ব্যাগ বা কোনও জিনিস পাবলিক টয়লেটের মেঝেতে রাখা উচিত নয়। সবসময় হাতে রাখার চেষ্টা করতে হবে।

৩. অফিসে হোক বা পাবলিক প্লেসে টয়লেটে যাওয়ার পর সবার আগে ফ্ল্যাশ করে নিতে হবে। এতে আগে থেকে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হবে।

৪. পাবলিক টয়লেটে কোন ভাবেই টয়লেট সিটে সাথে সাথে বসে পড়বেন না। এর আগে সিট পরিষ্কার করে নিবেন। যে কোনও ওষুধের দোকানে টয়লেট সিট ডিজইনফেক্টর কিনতে পাওয়া যায়। এটি সব সময়ে ব্যাগে বা সাথে রাখার চেষ্টা করুন।

৫. টয়লেট ব্যবহারের পর অবশ্যই ভালো করে হাত ধুয়ে নিতে হবে।কিন্তু টয়লেটের সাবান ব্যবহার করবেনা। আর এই অভ্যাস শুধু বাড়ির বাইরে নয়। বাড়িতেও করার চেষ্টা করতে হবে। কারণ এতে ব্যাকটেরিয়া মুক্ত থাকার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

আপনার যদি বাহিরে টয়লেট করতেই হয় চাকরি বা ব্যবসার কারণে তাহলে সেই রকম প্রস্ততি নিয়ে রাখেন। কারণে ভালো প্রস্ততি না থাকলে আপনি খুব সহজেই বিভিন্ন রোগের আক্রন্ত হবেন তাই আগে থেকেই সাবধান হওয়া জুরুরি।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

10 thoughts on "আপনি কি চাকরির বা ব্যবসার কাজে জন্য বাহিরে পাবলিক টয়লেট করার প্রয়োজন হয়।পাবলিক টয়লেট ব্যবহারের আগে যে বিষয়গুলো জানা জরুরি"

  1. Nishan khan Contributor says:
    সচেতনতা মূলক পোস্ট। ধন্যবাদ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Hmmm
  2. ishan Contributor says:
    রেনডিয়ায় ৬০ কোটি মালুর বাচ্চা মাঠেঘাটে পায়খানা করে
    বষাঁকালে ফারাক্কা গেইট খুলে দিলে তো বাংলাদেশে ভেসে আসে”এটা বাঙলাদেশের মানুষের জন্য কীরকম প্রভাব বিসতার করবে”সেটা সমপঁকে একটু বলেন___________
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ভালো না
    2. Monirul Contributor says:
      🤣🤣🤣
    3. The Matrix Contributor says:
      Akdom thik kotha
  3. Sharif Contributor says:
    Valo laglo
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks
  4. arrahmanp11 Contributor says:
    এগুলা তো বুঝলাম কিন্তু যদি গোপন ক্যামেরা থাকে
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      যদি বুঝতে পারেন যে গোপন ক্যামেরা আছে তাহলে বাহিরে চলে আসবেন বা ক্যামেরার সামনে কিছু দিয়ে দিবেন যাতে করে কিছু দেখা না যায়

Leave a Reply