আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,পেঁপের পুস্টিগুন ও উপকারিতাগুলো সম্পর্কে বিস্তারিত। পেঁপে অনেকে পছন্দ করে থাকে। বাংলাদেশের আনাচে কানাচে এই ফল জন্মে থাকে। পেঁপে কাচা ও পাকা উভয় ই খাওয়ার উপযোগী।কাচা পেঁপে রান্না করে খাওয়া যায়। পেঁপেতে প্রচুর ভিটামিন রয়েছে। এই ফল সারা বছর ই পাওয়া যায়।পেঁপেতে রয়েছে ঔষুধি গুন।চিকিৎসক রা এই পেঁপে খেতে বলেন। আমাদের দৈনিন্দন খাবার তালিজায় পেঁপে রাখা উচিৎ। চলছে পবিত্র রমযান মাস,এসময় ইফতার এর তালিকায় পাকা পেঁপে রাখা উচিৎ। পেঁপে খাবার তালিকায় রাখলে,ফ্যাট,কার্বোহাইড্রেট,ও আমাদের দেহের প্রোটিন এর চাহিদা মিটায়। এছাড়া ও আমাদের ভিটামিন এর চাহিদা মিটায় এই পেঁপে। এই রমযান মাসে ইফতারের তালিকায় পাকা পেঁপে রাখা উচিৎ। কথা না বাড়িয়ে শুরু করা যাক, পেঁপের উপকারীতাঃ

১) নতুন বাচ্চা হওয়া মায়ের কাঁচা পেঁপের তরকারি খেলে স্তনের দুধ বৃদ্ধি পায়। তাই সদ্য নতুন মা দের কাচা পেঁপে খাওয়া উচিৎ।

২)কাঁচা পেঁপের বীজ কৃমি দূর করতে প্রচুর সাহায্য করে। যাদের কৃমি আছে তাদের জন্য খুব উপকারী এই কাঁচা পেপের বীজ।

৩) রক্ত আমাশয় দূর করতে পেঁপে আঠা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। রক্ত আমাশয় থেকে মুক্তি পেতে বাতাসার সাথে পেঁপের আঠা মিশিয়ে খেলে ভাল ফল পাবেন। ৪-৫ দিন এভাবে খেলে ফল পাবেন।

৪) লিভারের সমস্যা দূর করতে কাঁচা পেঁপে অনেক ভুমিকা পালন করে। তাই কাঁচা পেঁপে খাওয়া উচিৎ বেশি বেশি।বিশেষ করে যাদের লিভারে সমস্যা আছে,তারা বেশি বেশি কাঁচা পেঁপে খাওয়া উচিৎ।

৫) যাদের বদহজম হয় ও গ্যাস্টিক এর সমস্যা আছে তারা কাঁচা পেপে খেলে উক্ত সমস্যা দূর হয়ে যাবে। অন্তত প্রতিদিন এক টুকরো করে কাঁচা পেঁপে খাবেন।

৬)যাদের কোষ্ঠকাঠিন্য এর সমস্যা আছে তাদের পেঁপে খাওয়া উচিৎ। এছাড়া ও সারাদিনের ক্লান্তি দূর করতে পেঁপে অনেক ভুমিকা পালন করে।

৭) যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য পেঁপে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। কাঁচা ও পাকা উভয় পেঁপে ই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

৮)যে সব মেয়েদের অনিয়মিত মাসিক,বা মাসিকের সমস্যা আছে,তাদের জন্য পেঁপে খুব উপকারী।

৯) ফাইলিয়ার ব্যাথা দূর করতে পেঁপের পাতা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। গরম পানিতে পেঁপের পাতা ফুটিয়ে সেক দিলে ভাল ফলাফল পাওয়া যাবে।

১০) কোলেস্টেরল এর মাত্রা কমাতে পেঁপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।এবং হৃদরোগ এর ঝুকি কমায়।

১১) পেঁপেতে ভিটামিন এ,ই,সি রয়েছে।দৃষ্টি শক্তি ও বয়সজনিত ছাপ সমস্যা দূর করতে পেঁপে প্রচুর ভুমিকা পালন করে।

১২) চুলের যত্নে পেঁপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। চুল ওঠা দূর করতে ও চুল ঝলমল করতে পেঁপের সাথে টক দই মিশিয়ে চুলে লাগাতে হবে।

১৩) পেঁপে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

এছাড়াও পেঁপেতে রয়েছে, বিটা ক্যারোটিন,লুটেইন,ফ্লেভানয়েড,অ্যান্টিঅক্সিডেন্ট,

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply