Site icon Trickbd.com

করোনাকালীন সময়ে মাস্ক পড়ে কিছু বিশেষ সাবধানতা অবলম্বন করে চলা উচিৎ, জেনে নিন সাবধানতা গুলো।

Unnamed

আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,করোনাকালীন মাস্ক পড়ার বিশেষ সাবধানতাগুলো। করোনার সময় আমরা সবাই কম-বেশি মাস্ক পড়ে থাকি। অনেক সময় মাস্ক পড়ে থাকলে অনেক সমস্যায় পড়তে হয়। তবে আজকে কিছু সাবধানতা গুলো তুলে ধরব যে গুলো মেনে চললে কোনো সমস্যা হবে না। মাস্ক পড়া হয় মুলত ধুলা-বালি ও জীবাণুর হাত থেকে রক্ষার জন্য। তবে এখন করোনার জন্য মাস্ক পড়া বাধ্যতামূলক। অনেক সময় যখন মাস্ক পড়ে থাকলে সমস্যা হওয়াটাই স্বাভাবিক। কিছু সাবধানতা যদি অবলম্বন করে চলা যায়,তবে আর কোনো সমস্যায় পড়তে হবে না। তাই আমাদের সবার এই সাবধানতা অবলম্বন করে চলা উচিৎ মাস্ক পড়ে। কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ

১) পরিস্কার ও আরামদায়ক মাস্ক পড়া উচিৎ। কারন পরিস্কার মাস্ক না পড়লে ত্বকের অনেক ক্ষতি হয়ে থাকে।রুক্ষ কাপড়ের মাস্ক পরিধান করা থেকে বিরত থাকতে হবে। এই গরমের সময় পাতলা মাস্ক গুলো ই সব চেয়ে বেশি ভাল। তাই শুকনা, পরিস্কার ও পরিপাটি মস্ক পরিধান করতে হবে।

২) এই করোনার সময় দীর্ঘ সময় ধরে মাস্ক পড়ে থাকতে হয়।এই দীর্ঘ সময় ধরে মাস্ক পরিধান করলে অনেক সময় দেখা যায় আমাদের ঠোঁট শুষ্ক হয়ে ওঠে। তাই দীর্ঘ সময় মাস্ক না পড়াই ভাল। একটু পর অন্তত মাস্ক একটু খুলে আবার পরিধান করা ই সবচেয়ে ভাল। এছাড়া ও যদি ঠোঁট শুষ্ক হয়েই যায়,তাহলে ঠোঁটে লিপবাম লাগাতে হবে,যাতে ঠোঁট শুষ্ক না হয়।

৩) মাস্ক যদি দীর্ঘদিন পড়ে থাকেন,তাহলে দেখবেন যে ত্বকের উপর মৃত কোষ জমে গেছে এবং অনুজ্জ্বল দেখা যাচ্ছে। এই সমস্যায় পড়লে দীর্ঘদিন মাস্ক পড়ে থাকলে, সপ্তাহে অন্তত দুইবার ঘরোয়া উপায়ে স্কাব দিয়ে আমাদের মুখ এক্সফোলিয়েট করা উচিৎ। যাতে আমাদের ত্বকে জমে থাকা মৃত কোষ গুলো দূর হয়ে যায় ও আমাদের ত্বক উজ্জ্বল দেখায়।

৪) মাস্ক পরিধান করে থাকতে অনেক সময় দেখা যায়,আমাদের ত্বক লাল হয়ে যায়।এবং আমাদের ত্বকে জ্বালা করে।এই সমস্যায় পড়লে বরফ নিয়ে পাতলা কাপড় দিয়ে আলতো ভাবে লাগিয়ে রাখলে, আরাম পাওয়া যাবে।

৫)দীর্ঘক্ষন মাস্ক ব্যাবহার করলে দেখবেন ত্বক অনেক অনুজ্জ্বল হয়ে গেছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে, মুখ পরিস্কার করতে হবে এবং টোনার ময়শ্চচারাইজার ব্যাবহার করতে হবে।

৬) অনেক মেয়েরা মাস্ক পড়ার আগে,অনেক ভারী মেকাপ করে থাকে। এই গরমের সময় এই মেকাপ ঘামের সাথে মিশিয়ে গলে বিক্রিয়া হতে পারে। এবং অনেক সমস্যার কারন হয়ে দাড়াতে পারে৷ তাই মাস্ক পরিধান করলে মেকাপ হালকা রাখতে হবে।

৭) ভেজা মাস্ক পরিধান করা থেকে বিরত থাকতে হবে।কারন ভেজা মাস্ক পড়লে ত্বকে সংক্রামক হতে পারে। কোনো ভাবেই ভেজা মাস্ক পড়া যাবে না।এজন্য বাড়তি মাস্ক রাখতে হবে।মাস্ক ভিজে গেলেই পরিবর্তন করতে হবে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ
Exit mobile version