আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

কেন ১% মানুষ সফল এবং ৯৯% নয়

বন্ধুরা আমাদের এই পৃথিবীকে বদলে দেয়ার কথা তো অনেকেই বলেন। কিন্তু খুব কম সংখ্যক মানুষ এই পৃথিবী বদলাতে পারেন।Elon Musk তাদের মধ্যে একজন। তিনি পুরো দুনিয়াটাকে বদলে ফেলা স্বপ্ন দেখেছেন। নতুন কিছু করার স্বপ্ন দেখেছেন। আর এ জন্য এটা জানা বেশি জরুরী যে ইলন মাস্কের অভ্যাসগুলো কি কি যেগুলো মেনে চলে তিনি এতটা প্রডাক্টিভ থাকতে পারেন।

এত নতুন কিছু ভাবতে পারেন আর তাই এই আর্টিকেল তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যারা ব্যবসা করতে চান জীবনে এগোতে চান নিজের জীবনকে একটা অন্য মাত্রা দিতে চান। তাই আর্টকেলটি শেষ পর্যন্ত দেখবেন কেননা এই আর্টিকেল পড়ার পর আপনার জীবনটা সম্পূর্ণ বদলে যেতে পারে।

Have a Strong Why

Elon Musk একটি ইন্টারভিউতে বলেছিলেন যে, যদি কোন ব্যক্তি সফল হতে চায় এবং নিজের ফিল্ডে এগোতে চায় তবে তার পিছনের Whyটা স্পষ্ট হওয়া দরকার। যদি আপনার Why স্পষ্ট হয় তবে আপনি কোন কাজে ব্যর্থ হবেন না।কেননা আপনার Why যদি স্পষ্ট হয় তবে ভবিষ্যতে কি করবেন কেন করবেন সেই সমস্ত জিনিস আপনার কাছে পরিষ্কার থাকবে ।

যদি আপনার কাজে বা ব্যবসায়ী অথবা যেকোন ক্ষেত্রে আপনার Why পরিষ্কার থাকে তবে আপনার চলার পথে যতই বাধা আসুক যত মানুষ আসুক কেউ আপনাকে থামাতে পারবে না। তাই আপনাকে আপনার সমস্ত কাজের পেছনের Why এর উত্তর জানতে হবে। এজন্য Elon Musk এর এই অভ্যাসটি আমার খুবই পছন্দ। কেননা তাঁর জীবনের সমস্ত কেনর উত্তর তার নিজের কাছেই আছে।

আর সেজন্যই তিনি যে কোন কাজ করে ফেলতে পারেন। এমনিতেও প্রবাদ আছে যে, যদি কোন জেদি ব্যক্তি কোন কাজ করবেন বলে মনস্থির করে ফেলেন তাহলে শেষ পর্যন্ত তিনি সেটা করেই দেখান। কিন্তু যদি কোনো সফল ব্যক্তি জীবনে Why স্পষ্ট না থাকে তবে জীবনে এগিয়েও তিনি শেষ পর্যন্ত ব্যর্থ হয়ে যান। এর জন্য নিজের জীবনের সমস্ত Why পরিষ্কার রাখুন।

অনেক কিছু ত্যাগ করতে হবে

এর অর্থ এই নয় যে আপনাকে সমস্ত কিছু ত্যাগ করতে হবে। ঘরবাড়ি ছেড়ে দিতে হবে। না এরকম কিছুই নয়। কখনো কখনো বড় কিছু করার জন্য আমাদের অনেক কিছু ত্যাগ করতে হয়। Elon Musk বলেন যে, জীবনে অনেক বাক আসবে তখন আপনাকে অনেক জিনিস স্যাক্রিফাইস করতে হবে আর আপনার সেটা করা উচিৎ। কেননা জীবনে স্যাক্রিফাইস না খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে আপনি অনেক কিছু শিখতে পারবেন। Elon Musk রকেট বানানোর জন্য নিজের সমস্ত কিছু বাজি রেখেছিলেন সাথে নিজের সমস্ত আরাম এবং বিলাসিতা জিনিস ত্যাগ করেছিলেন ঐই সমস্ত ছেড়ে দিয়েছিলেন। তাই জীবনে অনেক জায়গায় এগোনোর জন্য কোন না কোন জিনিস ত্যাগ করতে হয়। তবে আপনি আপনার আকাঙ্ক্ষিত জিনিস বা জায়গা পাবেন।

ব্যর্থতাকে ভয় পাবেন না

Elon Musk বলেন যে,যদি আপনাকে কোন কাজ করতে হয় আর আপনি তাতে ভয় পান অথবা মন থেকে মনে হয় যে আপনি সেটা করতে পারবেন না তাহলে আপনি যে সেটা করতে পারবেন না সেটা গ্যারান্টি। কেননা আপনার ভয়েই আপনাকে শেষ করে দেবে। আপনার অর্ধেকের বেশি মনোযোগ থাকবে এ ব্যাপারে যে যদি আমি হেরে যাই তাহলে কি করব। তাই সবার আগে নিজের মন থেকে ভয়কে ঝেড়ে ফেলুন।

একবার Why পরিষ্কার হয়ে যাওয়ার পর আর ভয় পেলে চলবে না বরং আপনাকে ভাবতে হবে আপনি কিভাবে কাজটি করবেন। Elon Musk জানান যে যখন তিনি রকেট বানাতে গিয়ে তিনবার ব্যর্থ হন, তখন চতুর্থবার সমস্ত কিছু বাজি রাখতে তিনি বিন্দুমাত্র ভয় পাননি। কেননা তার নিজের প্রতি বিশ্বাস ছিল তার নিজের কাজের প্রতি বিশ্বাস ছিল তার Why তার কাছে স্পষ্ট ছিল।

তাই তিনি জানতেন যে এবার তিনি সফল হবেন। এজন্য প্রতিটা মানুষের তাদের জীবনে ব্যর্থতা থেকে তৈরি হওয়া ভয়কে জীবন থেকে চিরদিনের জন্য মুছে ফেলা উচিত। যে কোন কাজ ভয় না পেয়ে ইতস্তত না করে করা উচিত। আপনার মধ্যে সেই কোয়ালিটি আছে আপনি যথেষ্ট সময় দেবেন তাহলে কাজটি অবশ্যই হবে।

ঝুঁকি নিতে হবে

ইলন মাস্ক বলেন যে, যখন তিনি রকেট লঞ্চ করেছিলেন তখন এক টানা তিনবার তিনি ব্যর্থ হন। কিন্তু তা সত্বেও তিনি চতুর্থবারের ঝুঁকি নেন এবং তিনি শেষপর্যন্ত সফল হন। সেভাবে দেখতে গেলেই ইলনের সমস্ত জীবন তার সমস্ত কাজই ঝুঁকিপূর্ণ। কিন্তু তা সত্বেও তিনি বিরাট সাফল্য পান। অনেক বড় সাফল্য আর সেটা আপনাদের কারোরই অজানা নয়। এ কারণে জীবনের প্রতিটি বাঁকে কোথাও-না-কোথাও আপনাকে ঝুঁকি নিতেই হবে। কারণ ঝুঁকি ছাড়া কেউ কখনো সফল হয়নি। আপনার ঝুঁকি যতটা বেশি থাকবে সাফল্যের মাত্রাও ততটা বিশাল হবে।

নতুন জিনিস শিখতে হবে

নতুন নতুন জিনিস শেখা একজন সফল মানুষের অভ্যাস হওয়া উচিত।আর Elon Musk এর এটাই অভ্যাস ছিল। তিনি প্রতিদিন কিছু না কিছু নতুন শিখতেন। কিছু না কিছু প্রডাক্টিভ কাজ করতেন আর কোন না কোন জায়গা থেকে শিখেছিলেন বলেই আজ এই জায়গায় পৌঁছেছেন। তাই নিজের মনে মনে প্রতিজ্ঞা করুন যে প্রতিদিন আপনি নতুন কিছু শিখবেন। নতুন জিনিস বলতে যা কিছু হতে পারে আপনি নিজের ভবিষ্যৎ সম্পর্কে ভাবতে পারেন।

ভবিষ্যতে কোন ধরনের কাজ করবেন তা নিয়ে ভাবতে পারেন। কোথায় ইনভেস্টমেন্ট করবেন, আপনার ব্যবসাকে কিভাবে বাড়াবেন সেটাও শিখতে পারেন। এরকম অনেক উপায় আছে এভাবে কিছু না কিছু নতুন জিনিস শিখতে পারেন। তো বন্ধুরা জীবনে সফল হতে গেলে এই পাঁচটি অভ্যাস অন্তত জরুরি। তাই আর দেরি না করে জীবনে এগুলো প্রয়োগ করতে শুরু করুন।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Shoptips24.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। Shoptips24.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

2 thoughts on "কেন ১% মানুষ সফল এবং ৯৯% নয়। জীবনে সফল হতে গেলে এই পাঁচটি অভ্যাস অন্তত জরুরি।"

  1. sniper Subscriber says:
    http://sck.io/Jj8sduib এই লিঙ্ক ক্লিক করে Snack Video App ডাউনলোড করুন আর পেয়েজান 30 টাকা মোবাইল রিচার্জ
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks

Leave a Reply