আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

৫টি ভুল কখনো Student Life এ করো না

তুমি যদি একজন স্টুডেন্ট হও তাহলে তুমি তোমার জীবনের সেরা সময়টা কাটাচ্ছো কেন জানো…? কারণ এই সময় তোমার ওপর কোনো দায়িত্ব বা রেসপন্সিবিলিটি নেই। এই সময় তোমাকে শুধু নিজের যত্ন নিতে হবে পড়াশোনা করতে হবে আর এই সময়ে তুমি অনেক মজা ও করা সুযোগ পাবে। তুমি তোমার জীবনে এই সময়টা আর ফিরে পাবে না। তাই এই সময়টা সৎ ব্যবহার করো। নতুন নতুন জিনিস শেখা বা জানার চেষ্টা করো।

আর Most Importantly প্রত্যেকটা মুহূর্ত উপভোগ করো। Student Life হলো তোমার জীবনের প্রাইমটাইম যেটা তোমার ভবিষ্যতে সে সেপআপ করবে। এই ফেইজে আমাদের মন আর চিন্তাশক্তি ক্রমবিকাশ ঘটে। আর তাই আমরা তাই ভুল করে থাকি। ইটস ওকে। যদি ভুল করার পর সেই ভুল থেকে তুমি শিক্ষা নাও। কিন্তু বারবার একই ভুল করা অভয়েড করা উচিত।

আজকের এই আর্টিকেলে আমরা স্টুডেন্ট লাইফের ৫টি ভুল বা মিস্টেকের কথা আলোচনা করবো যেগুলো তোমাকে এড়িয়ে চলা উচিত।

এমন অনেক স্টুডেন্ট আছে যারা এতটাই অলস যে তারা নতুন কোন জিনিস ট্রাই করতে চায় না। শুধু টিভি দেখে বা মোবাইলে নিজেদের সময় নষ্ট করে। একজন স্টুডেন্ট হিসেবে তোমার কাছে প্রচুর সময় থাকে। যখন তুমি সেই কাজগুলো শিখতে বা করতে পারো। যে কাজে তোমার ইন্টারেস্ট আছে। তুমি যদি অলস হও তাহলে তুমি অনেক অপরচুনিটি হারিয়ে ফেলবে। পড়াশোনা ছাড়াও আরো শেখার মত এবং করার মত অনেক জিনিস রয়েছে।

তাই procrastinating করা বন্ধ করো আর কাজ করা শুরু করো। কারণ এই সময়টা যদি তুমি অলস হয়ে কাটিয়ে দাও তবে তুমি তোমার জীবনের সবচেয়ে মূল্যবান সময় নষ্ট করে ফেলবে।আলসেমি দূর করার একটা সিম্পল হ্যাক হল 5 থেকে 0 পর্যন্ত কাউন্টডাউন করা এবং তারপর সাথে সাথে কাজে লেগে পড়া। আলসেমি ছেড়ে দিয়ে একজন এক্সিকিউটিভ মেন্টালিটির হয়ে উঠুক।মিস্টেক নাম্বার 1. Being Lazy And Procrastinating

আমরা সকলেই আমাদের বাবা-মা এবং টিচারদের কাছ থেকে শুনে এসেছি যে পরীক্ষায় ভালো নম্বর পাওয়া ভীষণ ইম্পর্টেন্ট। হ্যাঁ সেটা হয়তো কিছুটা হলেও ইম্পর্টেন্ট। কিন্তু তাই বলে এমনটা হওয়া উচিত নয় যে মাক্স এর কথা ভাবতে গিয়ে তুমি বিষয়টা শেখার ইমপোটেন্সি ভুলে গেলে। যদি একটা উদাহারণ দিয়ে বলি। শ্যাম নিজে ক্লাসে সব থেকে বেশি নাম্বার পেতে চাইতো। তাই সে পরীক্ষায় ভালো ফল করার জন্য ভালো করে পড়তে লাগল। তারপর তার নাম্বারের খিদে এতটাই বেড়ে গেল।যে সে মূল কনসেপ্টা বুঝে পড়ার বদলে সব পড়া মুখস্ত করতে লাগল। অন্যদিকে john তার তুলনায় অনেক আস্তে শিখতে শুরু করলেও মূল কনসেপ্ট গুলো ভালো করে বুঝে প্র্যাকটিস করতে লাগল। দেখা গেল গ্র্যাজুয়েশনের পর john একটা ইন্টারভিউ তে নিজের সেরাটা দিল আর জবটা পেয়ে গেল। কিন্তু শ্যাম ইন্টারভিউয়ে পাশ করতে পারল না। কারণ সব বিষয়ে তার থিওরিটিক্যাল নলেজ থাকলেও প্র্যাকটিক্যাল নলেজ কিছুই ছিলনা। মিস্টিক নাম্বার 2.Running Behind Only Marks

স্টুডেন্ট লাইফ সেই সময় যখন আমাদের অনেক বন্ধু তৈরি হয়। বন্ধু বানানো ভালো কিন্তু তুমি যাদের সঙ্গে দিনরাত মেলামেশা করছো। তাদের সম্পর্কে সাবধান থাকা দরকার। এটা বলা হয় যে, যে 5 জনের সঙ্গে তুমি বেশিরভাগ সময় কাটাও। তুমি ঘরে তাদের মতই একজন হয়ে উঠুন। যদি তোমার বন্ধুদের কোন ব্যাড হ্যাবিট থেকে থাকে তাহলে তুমিও খুব সম্ভবত সেই অভ্যাস গুলো এড করে নেবে।

অনেক সময় খারাপ সঙ্গে থাকাটা তোমার বিপদ ডেকে আনতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব এরকম বন্ধুদের সঙ্গ ছেড়ে দেওয়াই ভালো। আর তোমার বন্ধুরা যদি ভালো হয় আর তাদের গুড হ্যাবিটস থেকে থাকে আর তারা যদি তোমাকে সাপোর্ট করে তাহলে তুমিও তাদের সঙ্গে ভালো থাকবে। মিস্টেক নাম্বার 3. Having A Bad Company Of Friends

একটি গবেষণা অনুযায়ী স্টুডেন্ট লাইফ হলো জীবনের সব থেকে ক্রিয়েটিভ আর curious ফেইস। কিন্তু পড়াশোনার আর পরীক্ষার চাপে স্টুডেন্টরা তাদের ভিতর যে ক্রিয়েটিভ সততা থাকে তাকে ইগনোর করে। যত তোমার বয়স বাড়ে ততই তুমি এই ক্রিটিভিটি হারিয়ে ফেলতে থাকো। তুমি নিজেকে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করো। তাতে সেটা প্রথমে যত বোকা প্রশ্নই লাগুক না কেন। খুঁজে বার করার চেষ্টা করো কিভাবে কোন জিনিস কাজ করে বা কেন করে।

পড়াশোনার পাশাপাশি অন্য কিছু করো। তুমি কি জানো এই পৃথিবীতে বেশিরভাগ জিনিস মানুষের কিউরিওসিটি আর প্রয়োজনীয়তা তাগিদে তৈরি হয়েছে। তুমি কি এটা জানো যে গুগল সার্চ ইঞ্জিন দুজন সাধারন কলেজ স্টুডেন্ট তৈরি করেছিলেন। যারা এটা ভেবেছিলেন যে আমরা কেন ইন্টারনেটে একটা ক্লিক করা মাত্র সমস্ত ইনফরমেশন এক জায়গায় সুন্দর করে গোছানোভাবে পেতে পারি না।

এই পৃথিবীতে এখনো অনেক কিছু এক্সপ্লোর করা বাকি আছে। আর তুমি যদি এখনও একজন স্টুডেন্ট হও তাহলে তোমার কাছে সেগুলো এক্সপ্লোর করার সময় আর সুযোগ দুটোই রয়েছে। শুধু তোমার আশেপাশে সবকিছু ভালো করে Observe করো আর Curious হওয়ার চেষ্টা করো। কে জানে হয়তো তুমিও কোন ব্রিলিয়ান্ট আইডিয়া পেয়ে যেতে পারো। মিস্টিক নাম্বার 4. Not Staying Creative And Curious

এই ডিজিটাল পৃথিবীতে প্রত্যেকে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। তুমি যদি সোশ্যাল মিডিয়াকে সঠিকভাবে ব্যবহার করো। তাহলে সেটা তোমার উপকারে লাগবে। তুমি নতুন জিনিস শিখতে পারো অন্যান্য লোকের সাথে নেটওয়ার্ক তৈরি করতে পারো। আর সাম্প্রতিক ঘটনার সাথে নিজেকে আপডেট রাখতে পারো। কিন্তু সোশ্যাল মিডিয়ার মিস ইউজ করলে তোমার মনোযোগ নষ্ট হবে।

আর একটা বড় সমস্যা যেটা দেখা দেবে। সেটা হলো F O M O —– Fear Of Missing Out তুমি যদি সোশ্যাল মিডিয়াতে দেখো যে, লোকেরা নানা জায়গায় ঘুরতে যাচ্ছে। তাদের বড় গাড়ি রয়েছে আর তারা আনন্দ করছে। তখন তোমার মনে হতে পারে অন্যের চেয়ে তোমার সামর্থ্য অনেক কম। তোমার হয়তো তাদের দেখে হিংসা হতে পারে। কোনো কোনো এক্সট্রিম কেসে এর ফলে আমাদের মধ্যে হিট রেড নেগেটিভিটি আর ডিপ্রেশন দেখা দিতে পারে।

তাই এই ধরনের মানুষদের থেকে দূরে থাকো আর কোন ভালো উদ্দেশ্যে লিমিটেড টাইম এর জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করো। সারাদিন নির্বোধের মতো সোশ্যাল মিডিয়াতে Scroll করতে থেকে সোশ্যাল মিডিয়াতে আসক্ত হয়ে পড়ো না।মিস্টেক নাম্বার 5. Excessive Use Of Social Media

তো সব শেষে একবার সংক্ষেপে পাচঁটা মিস্টেক যা তোমার স্টুডেন্ট লাইফে পুরোপুরি এড়িয়ে চলা উচিত সেগুলো এক জায়গায় করে দেখে নেওয়া যাক।

1.Being Lazy And Procrastinating
2.Running Behind Only Marks
3.Having Bad Company Of Friends
4.Not Staying Creative And Curious

5.Excessive Use Of Social Media

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

3 thoughts on "আমাদের Student Life এ এই ৫টি ভুল কখনো করা উচিত না। আমাদের ক্যারিয়ার ধ্বংস করে দিতে পারে।"

  1. Ahmed Shuvo Contributor says:
    kotha theke copy koren egula !! -_-
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      কোথাও থেকে কপি করিনা
  2. RxsAshraful Contributor says:
    Jibon Somossar Somadhan Channel Theke?

Leave a Reply