আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

7 টি গোপন নিয়ম

প্রত্যেক ধনী ফ্যামিলিতে এমন একজন অবশ্যই থাকে যে অনেক কষ্ট করে শূন্য থেকে self-made মিলিয়নার বা বিলিয়নার হয়েছেন। এবং তারপর থেকেই তার পরবর্তী জেনারেশন ধ্বনি থেকে যায়। আসলে ধনী হওয়ার থেকে কঠিন হলো সারা জীবন ধনী হয়ে থাকা। সে যেন রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের লাইভ আর মানির ব্যাপারে এমন কিছু শেখায় যার ফলে তাদের ছেলে মেয়ে এবং তাদেরও পরবর্তী জেনারেশনের একটি রিচ লাইফ লিড করতে পারে। এই আর্টিকেলে আমি এমনই সাতটি Important বিষয় নিয়ে কথা বলব যেগুলো ধনীরা তাদের ছেলেমেয়েদের শেখায়। যেগুলো আপনাকেও আপনার লাইফে ধনী এবং সাকসেসফুল হতে সাহায্য করবে।

1. You Are Not A Special One… Self made মিলিয়ন বা বিলিয়নের এটা খুব ভাল করেই জানে যে তাদের জন্ম এক সাধারন পরিবারই হয়েছিল। তাদের জীবনে অনেক সমস্যা ছিল এবং তাদের কাছেও অন্য সবার মতোই দিনের 24 ঘন্টায় ছিল। সুতরাং তারা কোনো অংশেই অন্য সবার থেকে স্পেশাল ছিল না। তারা আজ যেখানে পৌঁছেছে সবকিছু তাদের পরিশ্রমের ফলে লটারি জিতে নয়। এই কথাটাই রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের বলে থাকে যে তুমি স্পেশাল কেউ না এটা শুধু তোমার উপর তুমি তোমার ভবিষ্যৎ কিভাবে তৈরি করবে। এই দুনিয়া তোমাকে ততক্ষণ পর্যন্ত কিছুই দেবে না যতক্ষণ না তুমি পরিশ্রম করে নিজেকে সেটা যোগ্যতা তৈরি করা।

2. Asset আর Liability এর মধ্যে পার্থক্য … সাধারণত রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের শেখায় যে নিজের কষ্ট উপার্জিত অর্থ থেকে শুরু মাত্র Asset কেনা উচিত কো Liabilitys নয় তার সেই Assets থেকে পাওয়া রিটার্ন ইনকাম থেকে খুব সহজেই নিজের শখ পূরণ করতে পারবে। এখন হয়তো ভাবি বসে ভাবছেন যে Assets বা Liabilities আসলে কি….? Assets বা সম্পত্তি হলো সেই সমস্ত বস্তুর যেগুলো আপনার পকেটের টাকা এনে দেয়। যেমন কোন প্রফিটেবল বিজনেস।

পোপার্টি বা রুম থেকে রেন্ড ইনভেস্টমেন্ট বা কোন প্রকার ক্রিয়েটিভ ওয়ার্ড থেকে আসা রয়ালটি ইনকাম ইত্যাদি। আর Liabilities সেই সমস্ত বস্তুর যেগুলো আপনার পকেট থেকে টাকা বের করে নেয়। যেমন গাড়ি, দামি ড্রেস, ব্রান্ডের ফোন ইত্যাদি তার মানে এটা নয় যে ধনীরা এক্সপ্রেস গাড়ি এগুলো কিনে না। তারা অবশ্যই এসব কিনে কিন্তু সেসব তাদের কষ্ট উপার্জিত অর্থ দিয়ে নয় সে গুলোকে কিনে তাদের Assets থেকে আসা ইনকাম দিয়ে।

3. কখনো একটি income source এর উপর নির্ভর না থাকা … রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের সবসময় একটি ইনকাম সোর্স এর উপর ডিপেন্ড থাকতে বারণ করেন। কারণ কখনো যদি একটি সোর্স কোন প্রকারে বন্ধ হয়ে যায় তাহলে তো না খেয়ে মরে যাওয়ার মত অবস্থা হবে। আর সেটা যে কতটা ভয়ঙ্কর সেটা আমরা সবাই কমবেশি বুঝতে পেরেছি এই করণা মহামারীর সময় যখন বেশিরভাগই তাদের একমাত্র ইনকাম সোর্স হারিয়েছিল। তাই রিস প্যারেন্টস সবসময় বলে কমপক্ষে তিনটি ইনকাম সোর্স রাখার কথা আর self-made মিলিয়ন বা বিলিয়নাদের তো সাতটি ইনকাম সোর্স থাকেই।

4. How Money Work For Us… ইনভেষ্টম্যান জগতের গুরু Warren Buffett বলেছেন → If you can’t findba way to make money while you sleep.you will work untill you die. যদি আপনি এমন কোনো উপায় খুঁজে বের করতে না পারেন যেটা থেকে আপনি ঘুমিয়ে থাকা অবস্থাতেও ইনকাম করতে পারেন তাহলে আপনাকে জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে যেতে হবে। আর রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের এটাই শেখায় কিভাবে টাকা তাদের হয়ে কাজ করে।

Warren Buffett যখন ছোট ছিলেন তখন নিউজ পেপার বিক্রি থেকে শুরু করে বিভিন্ন খুঁটিনাটি কাজ করে যা ইনকাম করতেন তা তিনি তার ফ্রী টাইমে স্টক মার্কেটে ইনভেস্ট করতেন। যার ফলে অনেক কম বয়সেই তিনি মিলিয়নার হয়েছিলেন এবং এখনও পর্যন্ত তার সেই ইনভেসমেন্ট কাজে লাগিয়ে তার টাকা বছরের-পর-বছর বাড়িয়েই চলেছেন। রিস প্যারেন্টসরা সবসময় তাদের ছেলেমেয়েদের ইনকামের অটলিস্ট 20 শতাংশ ইনভেস্ট করার উপদেশ দিয়ে থাকেন কোন ডিভিডেন্ট পেন্ড,মিউচুয়াল ফান্ড, স্টক মার্কেট বা কোন ইনডেক্স ফান্ডে। আপনি এই একি জিনিস ফলো করে আপনার টাকা বিল করতে পারবেন।

5. Good Loan v/s Bad Loan… অনলাইনে এখন লোন অ্যাপ এর ছড়াছড়ি চাইলে সহজেই আপনার যেকোন প্রয়োজন মেটানোর জন্য 500 টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন খুব সহজেই পেয়ে যাবেন। রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের বলে থাকেন যদি কখনো জীবনে এমন সিচুয়েশন এসে পড়ে যে তোমায় ব্যাংক বা অন্য কোন জায়গা থেকে লোন নিতে হবে তাহলে সেটা এই কারণেই হওয়া উচিত যাতে সেটা দিয়ে তুমি আরো টাকা ইনকাম করতে পারো তাহলে সেটা হবে একটি গুড লোন।

যেমন কোনদিন বিজনেস স্টার্ট করার জন্য বা কোন স্কিল শেখার জন্য যেটা ওই লোন শোধ করার সাথে সাথেই তোমার পকেট এ আরো টাকা এনে দেবে। ঠিক একইভাবে নিউ কার,নিউ ফোন, এক্সপেন্সিভ ক্লোজ এগুলো কিনার জন্য লোন নেওয়াটা ঠিক নয়। এটা বেড রুমের মধ্যে পড়ে যায় আর এই অহেতুক ঋণের বোঝা তোমাকে আরো গরীব করে দেবে।

6. Money is Just A Tool…যে সমস্ত মানুষ জীবনের অনেকটা সময় পর্যন্ত অর্থকষ্টে কাটিয়েছে তারা জানে সেই সময় তাদের মাথায় শুধু একটাই জিনিস ঘোরাফেরা করত আর সেটা হলো টাকা। এর ফলে সাধারণত আমাদের কাছে টাকায় হয়ে যায় জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস। আর টাকা পয়সার থেকেও গুরুত্বপূর্ণ কিছু যে আমাদের জীবনে থাকতে পারে সেটা আমরা ভুলে যাই। ধনীরা সাধারণত এ ধরনের একতরফা চিন্তাভাবনা থেকে নিজেদের দূরে রাখে ধনীদের কাছে টাকাপয়সা একটি গুরুত্বপূর্ণ জিনিস।

কিন্তু টাকা পয়সাই সব কিছু নয়। বরং তাদের কাছে টাকা হলো একটি ইম্পর্টেন্ট টুল যেটা তাদের গুগোল অ্যাসিস্ট করতে সাহায্য করার সাথে সাথে একটি স্বাধীন এবং কম্ফোর্টেবল লাইফ লিড করতে সাহায্য করে। সেজন্য রিস প্যারেন্টস তাদের ছেলেমেয়েদের জীবনে টাকার গুরুত্ব বোঝানোর সাথে সাথেই লাইফে এমবিশন পারপাস এগুলোর ভেলুও শেখায়। কারণ তাদের কাছে কোন উদ্দেশ্য ছাড়া বেঁচে থাকা অর্থহীন। তাই Live A Purposefully Life

7. Solve Others Problems… self made মিলিয়নার বা বিলিয়নার মধ্যে একটি কমন অ্যাটিটিউড থাকে আর সেটা হলো problem-solving অ্যাটিটিউড আর এই অ্যাটিটিউড তাদের শূন্য থেকে শিখরে পৌঁছে দিয়েছে। দোকানে বা শপিং মলে গিয়ে শপিং করার সময় বাঁচিয়ে দেয় অ্যামাজন। যার ফাউন্ডার জেফ বেজোস এই কিছুদিন আগে পর্যন্ত পৃথিবীর রিচেস্ট পারসন ছিলেন। জলবায়ু পরিবর্তন বিশ্ব উষ্ণায়ন এগুলি এখন মানবজাতির সবথেকে বড় সমস্যা যার থেকে একমাত্র মুক্তির উপায় হলো জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে রিনিউয়েবল এনার্জি দিকে শিপ্ট করা।

যেমন পেট্রোল বা ডিজেল কার ব্যবহার করা বন্ধ করে ইলেকট্রিক ব্যবহার করা আর এই ইলেকট্রিক কার তৈরি করে বর্তমানে পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি ইলন মাস্ক। এরকম উদাহরণ দিতে বসলে ঘন্টা বেরিয়ে যাবে কিন্তু লিস্ট শেষ হবে না। রিস প্যারেন্টসরা চেষ্টা করেন তাদের ছেলেমেয়েদের মধ্যে এই একই কোয়ালিটি ডেভলেপ করানোর আর আপনিও ঠিক এইভাবে কোন একদিন স্ট্রিং প্রব্লেমকে সমাধান করে সেটাকে বিজনেস এ কনভার্ট করতে পারবেন। আচ্ছা আপনিও কি মিলিয়নার বা বিলিয়নার হওয়ার স্বপ্ন দেখেন আপনার উত্তর হ্যাঁ না যাইহোক দয়া করে আমাকে কমেন্টে জানাবেন।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

ভালো লাগলে আমার সাইটের পোস্ট গুলি দেখে আসতে পারেন এখানে আমি প্রতিদিন নতুন নতুন আপডেট দিয়ে থাকি আজকের আপডেট
link:

৯ টাকায় ১জিবি সহ আরও কিছু এয়ার্টেলের শেরা ইন্টারনেট ও মিনিট অফার

5 thoughts on "7 টি গোপন নিয়ম যা ধনীরা তাদের ছেলে-মেয়েদের শিখিয়ে দিয়ে যায়। টাকা পয়সার ব্যাপারে সাতটি নিয়ম শিখিয়ে দিয়ে যায়"

  1. Blogger+Rakib Blogger+Rakib Author says:
    সুন্দর পোষ্ট লিখেছেন।


    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks
  2. Md. Saif Hasan MD Saif Hasan Contributor says:
    Nc! Post
    Vai Ami 7 Ta Post Korsi Kintu Admin Approve Kore Nah. Plz Kisu Koren.
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ। Support Team কে মেইল করুন
  3. V3L0X V3L0X Contributor says:
    nice post ❤️❤️❤️

Leave a Reply