Site icon Trickbd.com

পৃথিবীর সেরা ১% লোকেদের সফলতার রহস্যটা কি….? Motivational Article in Bangla

Unnamed

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

পৃথিবীর সেরা ১% লোকেদের সফলতার রহস্যটা কি….?

আপনি কি জানেন যে পৃথিবীর মাত্র ওমান পারসেন্ট মানুষ এমন কিছু কাজ করে যা বাকিরা করে না। মানে পৃথিবীতে মাত্র ওয়ান পার্সেন্ট মানুষ তাদের সময় পুরোপুরি আর সঠিক ব্যবহার করে। কিন্তু বাকি লোকেরা শুধু ওদরকারি কাজে তাদের সময় নষ্ট করে। আপনি এলন মাস্কের কথাই বলুন বা বিল গেটসের কিংবা ওয়ারেন বাফেটের কথাই বলুন না কেন এইসব সফল ব্যক্তিদের টাইম ম্যানেজ করা নিজস্ব কিছু টেকনিক থাকে। কিন্তু এই আর্টিকেলটা পুরো পড়ার পর আপনিও পৃথিবীর সেইসব এক পারসেন্ট মানুষের মত আপনার সময়কে সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। কারণ এই আর্টিকেলে আমরা আপনাকে সেইসব টেকনিকের কথা বলব যা পৃথিবীর মাত্র 1% মানুষ ব্যবহার করে।

Rule 1. 90/90/1

বেশিরভাগ লোকই তাদের দিনের শুরুতে এমন কাজ করে যেগুলো করে তাদের কোন লাভ হয় না আর সারাজীবন তারা সেই একই কাজ করতে থাকে। যা তাদের আসলে কোন উপকারে আসে না। কিন্তু এই রুল অনুযায়ী আপনার প্রতিদিন দিনের শুরুতে টানা 90 দিন 90 মিনিট ধরে সেই কাজটা করা উচিত যা আপনাকে সত্যিই সাফল্যের পথে নিয়ে যাবে। আপনি যদি প্রতিদিন সেই কাজটাই করেন যে আপনার সাফল্যের জন্য সব থেকে দরকারি তাহলে আপনিও সেই 1% সফল ব্যক্তিদের লিস্ট এ ঢুকে পড়বেন। শুধু তাই নয় এই রুলটা নতুন হেবিট তৈরীর জন্য খুব ভালো কারণ এই রুলের সাহায্যে যেকোনো অভ্যাস খুব সহজেই গড়ে তোলা যায়।

Rule 2. Create Healthy Environment

এমন অনেক মানুষ আছে যারা জীবনে বড় কিছু করতে চায় কিন্তু তাদের চারপাশের পরিবেশ এতটাই খারাপ যে তারা কখনোই তাদের কাজের উপর বা তাদের লক্ষ্যের ফোকাশ করতে পারে না। উদাহরণ সরূপ, যদি একটা বাগানে শুধুমাত্র ক্যাকটাস আরো অন্যান্য কাঁটাযুক্ত গাছপালা থাকে তবে তার চারপাশে যে গাছপালা জন্মাবে সেগুলো কাঁটাযুক্ত হবে। কিন্তু ফুলের বাগানে শুধু ফুলি ফোটে আপনি বিশ্বাস করুন বা না করুন আমাদের সাফল্য অর্জনের পথে আশেপাশের পরিবেশ বা এনভারমেন্ট এর একটা বড় ভূমিকা রয়েছে। তাই এই নিয়ম বলে যে আপনি আপনার চারপাশে এমন পরিবেশ গড়ে তুলুন যাতে সেই পরিবেশ আপনাকে আপনার লক্ষ্যের দিকে এগিয়ে যেতে সাহায্য করে।

কারণ আপনি যদি ভালো পরিবেশে কাজ করেন তখন আপনিও দেস্ট্রাক্টেট বা ক্লান্ত না হয়ে অনেকক্ষণ ধরে আপনার কাজ করতে পারবেন। যেমন ধরুন আপনাকে এমন একটা পরিবেশে একটা প্যারাগ্রাফ লিখতে বলা হলো যেখানে লোকেরা নিজেদের মধ্যে ঝগড়া করছে জোরে চিৎকার করছে আর অন্যদিকে এমন একটা পরিবেশে লিখতে বলা হলো যেখানে আপনার চারিদিকে শান্ত পরিবেশ রয়েছে আর মানুষ বই পড়ছে, নোট তৈরি করছে তাহলে আপনিই বলুন এই দুটো পরিবেশের মধ্যে কোনটাতে আপনি আপনার কাজ ভালোভাবে করতে পারবেন অবশ্যই দ্বিতীয় পরিবেশে কারণ এই ধরনের পরিবেশ পজিটিভ ভাইবস দেওয়ার সঙ্গে সঙ্গে প্যারাগ্রাফ লিখতে ও আপনাকে মোটিভেট করবে।

Rule 3. Be Extremely Good at Something

আমরা প্রায় দেখি যে যারা মহান আর্টিস্ট বা সিঙ্গার তারা একটা ছবি বা একটা গানের জন্য কোটি কোটি টাকা চার্জ করে। কারণ এই আর্টিস্ট বা সিঙ্গারা তাদের কাজে পারদর্শী হয়ে থাকেন তারা তাদের কাজে এতটাই ভালো সবাই তাদের কাজের জন্য তাদের ইচ্ছেমতো পারিশ্রমিক দিতে রাজি থাকে। বিল গেটস কোডিংয়ে খুব ভালো ছিলেন তিনি তার জীবনে শুধুমাত্র কোডিংকে গুরুত্ব দিয়েছিলেন এই দুর্ধর্ষ স্কিল থাকার কারণে বিল গেটস microsoft-এর মত বড় কোম্পানি গড়ে তুলতে পেরেছিলেন।

ওয়ারেন বাফেট আমাদের কাছে ইনভেস্টার কিং হিসেবে পরিচিত আপনাকে বলে দেওয়া ভালো ওয়ারেন বাফেট মাত্র 11 বছর বয়স থেকে ইনভেস্ট করা শুরু করেছিলেন। তিনি সবসময়ই ইনভেস্টমেন্টেই ফোকাশ করেছেন আর বর্তমানেও ইনভেস্টমেন্ট নিয়ে কাজ করে যাচ্ছেন। যেকোনো সফল ব্যক্তির কথাই বলুন সবার মধ্যে একটা জিনিস কমন থাকে সেটা হলো এই সকল মানুষেরা একটা নির্দিষ্ট ফিল্ডে মাস্টার হয়ে থাকেন আর এই বিশেষ স্কিল থাকার কারণে এরা জীবনে সফল হতে পারেন।

আপনি যদি আপনার জীবনে সাফল্য পেতে চান তাহলে আপনার মনকে চৌদ্দটা বিষয় ডাইভার্ট না করে আপনাকে এমন কোন কাজ খুঁজে বের করতে হবে যেটাতে আপনি মাস্টার আর সেই কাজে ফোকাশ করে আপনি আপনার জীবনের সেই জায়গায় পৌঁছাতে পারেন যেখানে পৌছানোর স্বপ্ন আপনি এখন হয়তো দেখছেন। আশা করি এই আর্টিকেলটা পড়তে পড়তেই আপনি ঠিক করে ফেলেছেন আপনি কোথায় আর কিভাবে আপনার সময়কে কাজে লাগাবেন। তাই এখন আপনি ঐ টেকনিকগুলো কাজে লাগিয়ে এফেক্টিভলি নিজের টাইম ম্যানেজ করে সেই ওয়ান পার্সেন্ট মানুষদের মত জীবনের সাফল্য অর্জন করতে পারবেন।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি