আসসালামুআলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকের আর্টিকেলের টপিক দেখে আপনারা হয়তো বুঝে গেছেন আজকে কোন বিষয় নিয়ে আলোচনা করবো। আর যদি এখনও না বুঝে থাকেন তাও কোন সমস্যা নেই । আশা করি সবাই আর্টিকেলের শেষ পর্যন্ত মনোযোগ সহকরে পড়বেন। আরেকটা কথা আপনাদের বলে দিতে চাই যে মানুষ মাত্রই ভুল। তাই আমার আর্টিকেলে যদি কোন ভুল দেখতে পান তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কমেন্টে আমাকে জানিয়ে দিন। পরবর্তিতে আমি এটা সংশোধন করে দিব ইনশাল্লাহ। আর কথা না বাড়িয়ে চলুন মূল টপিকে চলে যাওয়া যাক।

প্রযুক্তিগত অগ্রগতি মানুষের জন্য আশির্বাদ বয়ে আনে ঠিকই। কিন্ত এর জন্য অনেক সময় মানুষকে চরম মূল্যও শোধ করতে হয়। যেমন কম্পিউটার এবং মোবাইল স্ক্রিনে দীর্ঘ সময় তাকিয়ে থাকার কারণে দৃষ্টি শক্তি হারাতে হয়। কিন্তু এর কি কোন সমাধান নেই??? আছে। যদি আপনি নিয়মিত চোখের কিছু ব্যায়ম করতে পারেন তাহলে এই সমস্যা থেকে রেহায় পেতে পারেন। আপনি যদি চোখে চশমা ব্যাবহার করেন তো এই ব্যায়ম গুলো করার আগে চশমাটি খুলে নিবেন।

১.   চোখের পলক ফেলা।

এই ব্যায়মের এর পেছনের ধারনাটি একদম সহজ সরল। আমাদের চোখ নিজের সুরক্ষার জন্য প্রতিবার পলক ফেলার সময় পানি উৎপাদন করে। এই পানি চোখের শুষ্কতা দূর করার পাশাপাশি চোখের মনিগুলোকে আদ্র ও কোমল রাখে। প্রতিদিন তিন মিনিট ধরে প্রতি তিন সেকেন্ড পর পর চোখের পলক ফেলে এই ব্যায়মটি করুন।

২.   হাতের তালু ঘষে চোখে লাগানো।

আপনার দুই হাতের তালু ঘষে তাপ উৎপাদন করুন এরপর চোখ দুটি বন্ধ করে হাতের তালু দিয়ে আলতো করে চেপে ধরুন। হাত দুটি চোখে এমন ভাবে স্হাপন করুন যেন আঙ্গুল গুলো থাকে কপালে এবং তালুর গোড়ার দিকটা থাকে গালের হাঁড়ের ওপর। তবে চোখে জোরে চাপ দেবেন না। শুধু তাপটা লাগতে দিন। ২ মিনিট ধরে প্রতি ৫ সেকেন্ড পরপর এমন ভাবে চোখের ব্যায়মটি করুন।

৩.   জুম ইন

আপনার ডান হাতটা সামনে প্রসারিত করে এমনভাবে মুষ্টিবদ্ধ করুন যাতে আপনার বৃদ্ধা আঙ্গুলটি ফেসবুক এর লাইক বাটনের মতো উচু থাকে। এরপর আস্তে আস্তে আঙ্গুলটি মুখের দিকে সরিয়ে নিয়ে আসুন ততক্ষন পর্যন্ত যতক্ষন না আপনার আঙ্গুলটি মুখের তিন ইঞ্চি দুরে অবস্থান করছে। পুনরায় হাতটি ধীরে ধীরে চোখ থেকে দূরে প্রসারিত করুন। বৃদ্ধা আঙ্গুল থেকে নজর সরাবেন না। ৩ মিনিট ধরে এই ব্যায়মটি করুন।

৪.   কাছে এবং দূরে ফোকাস করুন।

এই ঠিক একটু আগে যেমনটা বললাম ওই ব্যায়মটির মতো করে বৃদ্ধা আঙ্গুলটি ফেসবুক লাইক বাটনের মতো মুষ্টিবদ্ধ করে উচু করে ডান হাতটি প্রসারিত করুন। এরপর আপনার ঘরের  সবচেয়ে দুরের একটি বস্তু বাছায় করে তার সমান্তরালে আঙ্গুলটি রাখুন। প্রথমে বৃদ্ধা আঙ্গুলটির দিকে ৫ সেকেন্ড করে তাকান। তারপর ওই বস্তুটির দিকে তাকান। এভাবে ৩ মিনিট ধরে ব্যায়মটি করুন। 

প্রতিদিন দুইবার করে ব্যায়মগুলো করলে সবচেয়ে ভালো হয়। তবে একবার করে করলেও যথেষ্ট উপকার পাওয়া যাবে। আর টানা দুই সপ্তাহ ধরে ব্যায়ম গুলো করলে চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি পাবে ইনশাল্লাহ। আর যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে কমেন্টে জানান আমার জানা থাকলে উত্তর দিব ইনশাল্লাহ। যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে একটি লাইক দিয়ে  আরো ভালো আর্টিকেল লিখতে আমাকে উৎসাহিত করুন। সবাই ভালো থাকবেন । খোদা হাফেজ

2 thoughts on "চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর ৪ টি ব্যায়ম।"

    1. 242admin Author Post Creator says:
      Thanks for your comment.

Leave a Reply