কোন কৌশল করে পৃথিবীর সকল ঘড়ি ধ্বংস করে ফেলুন। তারপর দুনিয়াতে আর কোন ঘড়ি থাকবে না। এখন কয়টা বাজে? সেটা কিন্তু আর ঘড়ি দেখে বলতে পারবেন না। কারন পৃথিবীর কোথাও আর কোন ঘড়ি নেই।

যদি এমম পরিস্থিতি হয়, তাহলে কী সময় থেমে যাবে?

না, একদমই সময় থেমে যাবে না। ঘড়ি থাকলেও সময় চলবে, না থাকলেও সময় চলতেই থাকবে। ঠিক তেমনি ভাবেই, ঘড়ি আবিষ্কার হবার আগেও কিন্তু সময় ছিলো। তখন কার মানুষের সময় জ্ঞান ছিলো।

আপনি কি বাটখারা জিনিসটাকে চেনেন? ঐ তো দাড়িপাল্লাতে মাপার জন্য, একপাশে যে লোহার ওজনটি রাখা হয় সেটাকেই বাটখারা বলা হয়। প্রথম যে লোকটি বাটখারা বানিয়েছে, সে কিভাবে বুঝলো যে ঐ বাটখারাটার ওজন এত ছিলো? সে কিভাবে বুঝেছিল যে ল ওজন এক কেজি বা একশো গ্রাম? সে সময় তো পৃথিবীতে অন্য কোন বাটখারা ছিল না।

প্রথম যে লোকটা বাটখারা বানিয়েছেন, সে তার মনের মতো করে , যে কোন একটা ওজনকে এক কেজি নাম দিয়েছেন। তারপর থেকেই আমরা সবাই সেই ওজনটাকেই এক কেজি হিসেবে মেনে নিয়েছি।

ঘড়ির ব্যাপারেও ঠিক তেমন ঘটনাটিই হয়েছে। যিনি ঘড়ি বানিয়েছে, সে তার মন মতো একটা সময়কে ১২টা বাজে নাম দিয়েছেন । তারপর আমরা সবাই সেটা মেনে নিলাম। এভাবেই ঘড়ি দিয়ে সময় গননা শুরু হয়।

 

সকালে ঘুম থেকে ওঠার পর কখনওই যে কাজ গুলো করবেন না।

  • ঘুম থেকে ওঠার পর পরই কখনোই মোবাইল টিপাটিপি করতে যাবেন না।
  • সকালে ঘুম থেকে ওঠার পর ভুলেও বয়ফ্রেন্ডের অথবা গার্লফ্রেন্ড এর সাথে কথা বলবেন না । নাহলে সময় কোন দিক দিয়ে পালাবে বুঝতেই পারবেন না।
  • সকালে ঘুম থেকে জেগে ওঠার পরে প্রথম যে কাজটি করা উচিত- ফ্রেশ হয়ে নেওয়া।
  • সব সময় মাথায় রাখবেন নিজের মধ্যে যেন কোনো ভাবেই কামভাবের উৎপত্তি ঘটতে না পারে।
  • যদি পারেন সকালে ঘুম থেকে ওঠার পর পরই সকাল সকাল গোসল করে নিবেন। আপনি সকাল সকাল গোসল করলে এটি আপনার অনেক কাজ দিবে।
  • সকালে ঘুম থেকে ওঠার পর বিছানাতে আর কোনো মতে শুয়ে থাকা যাবে না। ঘুম থেকে ওঠার পর বিছানাতে শুয়ে থাকার অর্থ হচ্ছে মাথার ভিতোরে নানা রকমের আকাম কুকাম ঘুরপাক খাওয়ার সম্ভাবনা থেকে যায়।

লিখার মধ্যে কোনো ভুল হলে ক্ষমা করে দিবেন।

আল্লাহ হাফেজ।

5 thoughts on "যিনি ১ম ঘড়ি আবিষ্কার করেছিলেন তিনি তখন কীভাবে সময় জেনেছিলেন। এবং সকালে ঘুম থেকে ওঠার পর যে কাজ গুলো করা যাবে না"

  1. paradoxical_sazid Contributor says:
    ভাল বলেছেন ভাই
    1. From Fahad Contributor Post Creator says:
      ধন্যবাদ 😊
  2. Farhan Author says:
    এই ব্যাপার এত সহজ না। যতটা সহজ করে বললেন, এই ঘড়ির আগেও সময় ছিল। আর সেটা ভিন্নভাবে নির্ণয় হতো!
  3. Aubdulla Al Muhit Author says:
    ভালো লাগল ।

Leave a Reply