আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন ।

আজকে আমি আপনাদের সাথে দাঁত পরিস্কার ও যত্ন নেওয়া সম্পকে কিছু কথা বলতে যাচ্ছি । আশা করি সকলে মনোযোগ সহকারে পড়বেন এবং ভালো লাগলে কমেন্ট করবেন ।


দাঁতের যত্ন নেওয়ার উপায় :-


১। দাঁতের যত্ন এবং দাঁতকে ক্ষয় ও ক্ষতি থেকে রক্ষা করতে আমাদের সবচেয়ে যে বিষয়টির উপর নজর দিতে হবে সেটি হলো দিনে ২বার দাঁত ব্রাশ করা । সকাল ও রাত্রে ব্রাশ করলে দাঁতে ময়লা জমতে পারে না । ফলে দাঁত অনেক সুন্দর থাকে ।

তবে আপনাদেরকে মনে রাখতে হবে খাওয়ার পর কিছু খাবার দাঁতের মধ্যে আঁটকে থাকে । এগুলো দীঘক্ষণ দাঁতের মধ্যে আঁটকে থাকলে পচে দূঘন্ধ সৃষ্টি করতে পারে । তাই প্রতিবার খাওয়ার পর দাঁতের ফাকে লেগে থাকা খাবার বের করতে হবে ।

২। মিষ্টি ও টক জাতীয় খাবার অতিরিক্ত না খাওয়া । আমরা অনেকেই মিষ্টি ও টক খেতে অভ্যস্ত । কিন্তু অতিরিক্ত মিষ্টি ও টক খাওয়া দাঁতের জন্য উপকারী নয় । এতে দাঁতের শক্তি ক্রমাগতভাবে হ্রাস পেতে পারে । তাই আমরা অতিরিক্ত মিষ্টি ও টক খাওয়া পরিত্যাগ করতে হবে ।


আরও পড়ুন : Lip Swelling After Dental Work


৩। দাঁত মাজার জন্য আমরা যে ব্রাশ করি তা যেন অতিরিক্ত শক্ত না হয় । অতিরিক্ত শক্ত থাকলে দাঁত মাজার সময় আঘাত করতে পারে । ফলে দাঁতের গোড়া থেকে রক্ত পড়তে পারে । এটি দাঁতের জন্য মোটেই ভালো নয় । মাঝারি ধরনের ব্রাশ ব্যাবহার সব থেকে ভালো ।

৪। আমরা একটি ব্রাশ কিনে অনেক দিন ধরে চালাই । এটি একটি খারাপ অভ্যাস । কমপক্ষে দুই মাস পর পর আমাদের ব্যাবহারকৃত ব্রাশ বদলানো উচিত ।

৫। অতিরিক্ত ঠান্ডা জাতীয় জিনিস না খাওয়া । দাঁতকে যদি স্বযত্নে রাখতে হয় তাহলে যে কাজটি করা উচিত তা হলো অতিরিক্ত ঠান্ডা জাতীয় জিনিস যেমন আইসক্রিম, কোমল পানীয়, কোল্ড কফি ইত্যাদি নিয়মিত না খাওয়া । এ ব্যাপারে আমাদের সতক থাকতে হবে ।

৬। শিশুদেরকে দাঁতের নষ্ট হওয়া থেকে রক্ষা করার জন্য চকলেট ও এ জাতীয় সকল খাবার থেকে দূরে রাখতে হবে ।

৭। আমাদের অনেক সময় দাঁতের গোড়া থেকে রক্ত পরে । এটা কখনোই দাঁতের জন্য ভালো লক্ষণ নয় । তাই দাঁত দিয়ে রক্ত পড়লে আমাদেরকে স্থানীয় দন্ত বিশেষজ্ঞদের সাথে কথা বলতে হবে । তারা যে পরামশ দেন তা মেনে চলতে হবে ।

৮। দাঁতকে সাদা করতে আপনারা লেবুর রস ও একটু লবণকে পেস্ট হিসেবে ব্যাবহার করতে পারেন । লেবুর রস ও লবণ ব্রাশে ভালোভাবে লাগিয়ে পানি দিয়ে ভিজিয়ে নিবেন । তারপর ব্রাশ করবেন । এতে করে আপনার দাঁত সাদা হতে পারে ।

তো আজ আমার পক্ষ থেকে এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ ।

Leave a Reply