আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

এই ৫ টি অভ্যাস নিজের জীবনে যুক্ত করুন।


আমরা সবাই জীবনে উন্নতি করতে চাই, চাই জীবনে সফল হতে। কিন্তু জীবনের উন্নতি এবং সফলতা এতো সহজ বিষয় নয় যে চাইলাম আর পেয়ে গেলাম। আপনি যদি জীবনে সফল হতে চান তাহলে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। আমি পরিশ্রম বলতে বুঝাতে চাইছি আপনাকে Smart Work করতে হবে।

আমরা সবাই জানি আমরা যদি কোন কাজে সফল হতে চাই তাহলে আপনাকে পরিকল্পনা মত কাজ করতে হবে। আর পরিকল্পনা মত কাজ করা এতো সহজ কাজ নয়৷ আপনি প্রতিদিন যদি রুটিন অনুযায়ী না চলেন তাহলে আপনি কোন কাজ সঠিকভাবে করতে পারবেন না।

তাই আপনাকে রুটিন অনুযায়ী কাজ করা অভ্যাস করতে হবে। বাংলার একটা প্রবাদ আছে মানুষ অভ্যাসের দাস। আপনার যদি বই পড়া অভ্যাস থাকে দেখেবেন আপনি দিনের নিদিষ্ট সময় পরে একলাই বই নিয়ে বসে পড়তে শুরু করছেন। আর আপনি যদি প্রতিদিন বই পড়তে তাহলে আপনি অনেক কিছু জানতে পারবেন এবং সবার থেকে বেশি জ্ঞান আপনার কাছে থাকবে।

বর্তমানে Free Fire গেইম খেলা একটা অভ্যাসে দাঁড়িয়েছে। দেখবেন যারা এই গেইম খেলে তারা দিনের নিদিষ্ট সময়ে পরে পরেই গেইম খেলতে বসে যায়। তাদের এটা অভ্যাসে দাঁড়িয়েছে। আমার দেখা এমন একজন আছে যে কিনা গেইম খেলা দৈনিক রুটিন বানিয়ে ফেলেছিল। এই জন্য তার বাবা ফোন ভেঙে ফেলেছিল।

তারপর সেই ছেলে ফোন কিনার জন্য অন্যের দোকান থেকে টাকা চুরি করে বসে। গেইম খেলার অভ্যাস তাকে চুরি পর্যন্ত নিয়ে গেছে। তাহলে বুঝতেই পারছেন অভ্যাস মানুষের জীবনে কতটা প্রভাব ফেলে।

আমি এই আর্টিকেলে এমন ৫টি অভ্যাস নিয়ে আলোচনা করব যেগুলো আপনি অভ্যাসে পরিণত করলে আপনার জীবনে অনেক পরিবর্তন আসবে এবং জীবনে সফলতার দিকে এগিয়ে যাবেন। আমি আগেই বলেছি মানুষ অভ্যাসের দাস। আপনি যদি ভালো অভ্যাস গড়তে পারেন তাহলে আপনি জীবনে উন্নতি করতে পারবেন। বেশি কথা না বলে চলুন অভ্যাস গুলো দেখে নেই।

১. সকালে তাড়াতাড়ি ওঠা।

ভালো অভ্যাস গুলোর মধ্যে সকালে ওঠা প্রথমেই রয়েছে। কারণ আপনি যদি সকাল ৪টা বা ৫টায় ঘুম থেকে ওঠেন এটা আপনার স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো। সকালে ঘুম থেকে উঠলে আমাদের মাথা ফ্রেস থাকে এ সময় আপনি পড়াশোনা করলে অনেক সময় মনে রাখতে পারবেন।

সকাল আমাদের অবজারভেশনে পাওয়ার অন্য সময়ের তুলনায় অনেক বেশি থাকে। এ সময় যদি আমরা আমাদের স্বপ্নের কথা বেশি ভাবি তাহলে সেই স্বপ্ন পূরণের আশংকা অনেকাংশে বেড়ে যায়। সকালে সত্ত্বগুণ প্রভাব বেশি থাকে দিন যত বাড়িতে থাকে রজঃ গুন তত বৃদ্ধি পেতে থাকে রাত আসতে আসতে তমঃ গুনের প্রভাব বেড়ে যায়।

২. Time Management

সময় আমাদের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। সময় গতিশীল। সময়কে কেউ কিনতে পারবে না আবার কেউ বিক্রিও করতে পারবে না। সময় সঠিকভাবে নির্ধারণ করতে না পারলে সময় আমাদের স্বপ্নের মাঝে অন্তরায় হয়ে দাড়ায়। যৌবন কালে আমরা ভাবি যে এখনো অনেক সময় আছে পরে দেখা যাবে।

কিন্তু সময় যে কিভাবে চলে যায় আমরা নিজেরাও টের পাইনা। বৃদ্ধ বয়সে পৌঁছে আমাদের আর কিছুই করার থাকে না। তাই সময় নির্দারণ করতে না পারার কারণে আমরা যা কিছু করতে চাই সেগুলো কমসো বিলম্বিত হতে শুরু করে। আর এভাবে একদিন আমাদের মধ্যে বার্ধক্য চলে আসে। তার আমাদের জীবনেও সন্ধ্যা নেয় আসে। আমরা হতাশার ঘন অন্ধকারে ডুবে যায়।

সেই সব ব্যক্তি যারা নিজের জীবনের নিদিষ্ট লক্ষ্যকে পূরণ করে এক অসাধারণ জীবনে বাস্তব রূপ প্রদান করে। ব্যর্থ ব্যক্তি থেকে নিজেকে আলাদা করে নিজেকে সাকসেসফুল ব্যক্তি হিসেবে প্রমান করে। তারা সব কিছু একটা কারণে করতে পারে সেই কারণটি হলো সময়ের সঠিক ব্যবহার। আমাদের সর্বদা সময়ের সঠিক ব্যবহার করা উচিত। কারণ এই পৃথিবীতে অনেক কিছু পুনোরায় ফিরে আসলেও সময় ফিরে আসে না।

শুক্রবারে আমাদের রুটিন করা উচিত। সারা সপ্তাহে কখন কি করব তার রুটিন তৈরি করতে হবে। প্রথম বার টাইম ক্লকিং অনেক আগে পরে হয়ে যাবে অভিজ্ঞতা না থাকার কারণে। কিন্তু ধীরে ধীরে আমাদের অভিজ্ঞতা যত বারবে আমাদের টাইম ক্লকিং তত সঠিক হবে।

৩. Introspection – আত্মদর্শন।

আমাদের সেই বিষয় গুলো জানতে হবে যেগুলো আমাদের উন্নতি পিছনে বাধা হয়ে দাড়াচ্ছে। যতক্ষণ না আপনি বুঝতে পারবেন কোন কোন জিনিস গুলো আপনার স্বপ্ন পূরণ বাধা হয়ে দাড়াচ্ছে ততক্ষণ আপনি এগিয়ে যেতে পারবেন না। নিজের দূর্বলতা গুলো একটা কাগজে লিখে রাখুন। তারপর এ বিষয় ভাবনা চিন্তা করার জন্য সময় বের করুন।

দেখেন একজন ডাক্তার যতক্ষণ না রোগীর রোগ সম্পর্কে সঠিকভাবে জানতে পারছে তত পর্যন্ত তিনি সঠিকভাবে চিকিৎসা করতে পারবেন না। এই জন্য সবাই বলে যে ডাক্তারের কাছে কোন কিছু গোপন করতে নেই। রোগের সঠিক কারণ জানতে পারলে আমাদের সুস্থ হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

আত্মদর্শনের সাহায্যে আমরা সে স্থানে পৌঁছে যাই জীবনে পরিপূর্নতা চলে আসে। উন্নতির পথে এগিয়ে যায় এবং আনন্দ উপভোগ করতে পারি। আমরা যে কাজ যতটা পরিশ্রমের সাথে করতে পারি সে কাজের জন্য ততটা ফল পাই। যখন কোন কাজে বেশি সময় দেই সেই কাজে খুব তাড়াতাড়ি সফলতা অর্জন করতে পারি। সফলতা পাওয়ার জন্য আত্মচিন্তা অনেক জুরুরি।

৪. Work Management

একজন ব্যক্তি যদি সম্পন্ন একটা গাড়ি তৈরি করতে চায় এবং তারপর সে গাড়িটা তৈরি করার কথা ভাবে তাহলে সে গাড়িটা তৈরি করতে সেই ব্যক্তির বহু মূল্যবান সময় ব্যয় হয়ে যাবে। হয়ত সে গাড়িতে চরে সফল হওয়ায় আনন্দ উপভোগ করার সময় পারবে না। যখন আমরা রেস্তোরাঁয় যাই মেনু দেখে খাবার অডার করি তারপর সেই খাবার তৈরি করে আমাদের সামনে নিয়ে আসে তারপর আমরা সেই সুস্বাদু খাবার গ্রহন করি।

আমাদের জীবনে অনেক কাজ আছে যেগুলো সফলভাবে করতে সঠিক মানুষের কাছে সমর্পন করতে হয়। স্কুল, কোম্পানি বা ইমারত সব কিছুর পিছনে একটা টিম ওয়ার্ক থাকে। ভালো টিমওয়ার্ক দাঁড় করানো জন্য একটা ভালো ক্যাপটেনের প্রয়োজন হয়। যদি আমরা ভালো ব্যক্তির হাতে কাজের বন্টন করে দেই তাহলে সেই কাজটা অনেক ভালো হয়। আর এটা আমাদের জীবনে সফল হতে দূত সাহায্য করে।

৫. সবসময় শিখতে হবে।

বাংলায় একটা প্রবাদ আছে দুনলা থেকে করব পর্যন্ত শিক্ষার বয়স। আমাদের সব সময় নতুন নতুন জিনিস শিখতে থাকা উচিত। প্রতিদিন আমাদের ৪৫ মিনিট কিছু না কিছু শিখা উচিত। সেটা আপনার ব্যবসা সম্পর্কে হতে পারে বা সৃজনশীল কিছু হতে পারে অথবা অন্য কিছু। আমরা যতক্ষণ পর্যন্ত শিখতে থাকি ততক্ষণ পর্যন্ত আমরা শিক্ষার্থী থাকি।

যদি আমরা নতুন কিছু শিখার ক্ষিধে জীবিত রাখি তাহলে আমাদের জীবন জোস, আনন্দ, উৎসাহ জীবিত থাকে। বয়স আসে আবার চলে যায় কিন্তু আমরা শিক্ষার্থী হয়ে থেকে যায়। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

12 thoughts on "যদি আপনার জীবন পরিবর্তন করে সফল হতে চান তাহলে এই ৫ টি অভ্যাস নিজের জীবনে যুক্ত করুন। Habits will change your life"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  1. Sk Shipon Author says:
    অনেক ভাল লিখেছেন। আরো চাই এরকম পোস্ট।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ইনশাআল্লাহ সামনে আরো পোস্ট করব।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      আপনাকেও ওয়েলকাম
  2. V3L0X Contributor says:
    Vlo lekhsen.
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    Alhamdullillah এইসব গুলো আমি বাস্তব জীবনে কাজে লাগাই
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      গুড
  4. Sabbir Mahmud Contributor says:
    মোবাইল ফোনের আসক্তি এর থেকে পরিত্রাণের উপায় নিয়ে একটা পোস্ট দেয়ার জন্য অনুরোধ করছি ।
    Great this post❤
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ইনশাআল্লাহ চেষ্টা করব

Leave a Reply