• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

এই ডিজিটাল যুগে, অনলাইনে টিভি,ইউটিউব বা ওয়েবসাইট ওপেন করলেই আমরা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পাই। একবার কি ভাবছেন এই বিজ্ঞাপন না থাকলে আমাদের কি সমস্যায় পড়তে হতো।আজকে আপনাদের জানাতে চলছি, এই অনলাইনে বিজ্ঞাপন না থাকলে আমরা কি কি সমস্যায় পড়তাম। মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেল পড়বেন। 

বিজ্ঞাপন আমাদের উপকারী হলেও অনেকের কাছে এটা বিরক্তকর কারণ হয়ে দাঁড়ায়। আমরা যখন ইউটিউবে কোন পছন্দের ভিডিও দেখতে যাই, এবং কোন ওয়েবসাইট ভিজিট করি, তখন হাজার হাজার বিজ্ঞাপন এসে আমাদের অতিষ্ঠ করে দেয়। আমরা অনেক বিরক্ত বোধ করি।একবার কি ভাবছেন এই বিজ্ঞাপন না থাকলে আমাদের কি হতো। 
বড় বড় কোম্পানি যদি অনলাইনে বিজ্ঞাপন না দিত, তাহলে আমাদের কি হতো। বিজ্ঞাপন আছে বলে আপনি ওয়েবসাইট ভিজিট করতে পারছেন,ইউটিউবে ভিডিও দেখতে পারছেন,টিভিতে পছন্দের জিনিস দেখতে পারছেন। আপনি একবার ভাবুন,আপনি যে ইউটিউব এর ভিডিও দেখছেন,ওয়েবসাইট ভিজিট করছেন। আপনি কি সেই ইউটিউব চ্যানেলের মালিক এবং ওয়েবসাইট এর মালিককে টাকা দেন? 

আপনি কিন্তু ফ্রিতে এগুলো দেখতে পাচ্ছেন। অনলাইন কোম্পানি যদি বিজ্ঞাপন না দিত,ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইট থাকত না। যার ফলে আপনি ইউটিউবে ফ্রিতে ভিডিও দেখতে পারতেন না।ফ্রিতে ওয়েবসাইট থেকে কিছু জানতে পারতেন না। 

বড় বড় কোম্পানিগুলো রয়েছে, তাদের বিজ্ঞাপন ইউটিউব বা এডসেন্স কোম্পানিগুলোকে দিয়ে থাকে। সে মেইন কোম্পানি কিছু অর্থ রেখে, বাকি ইউটিউব, টিভি বা ওয়েবসাইট মালিক কে দেয়। 

এখন কথা হল ইউটিউব চ্যানেল খুললে কিংবা ওয়েবসাইট খুললে তো টাকা দিবে না। এজন্য ভিজিটর বা ভিউয়ার দরকার। এই যে আমাদের মত অনেক লোক যে ভিডিও দেখছে বা ওয়েবসাইট ভিজিট করছে৷ এখানে ভিউ বা ভিজিটর এর উপর টাকা দেয়া হয়ে থাকে। কোম্পানি গুলো যদি বিজ্ঞাপন প্রচারের জন্য না দিত, তাহলে অনেক টাকা দিয়ে ইউটিউব ও ওয়েবসাইট ভিজিট করা লাগতো। কেউ কি এত টাকা দিয়ে ইউটিউবে ভিডিও দেখতেন বা ওয়েবসাইট ভিজিট করতেন?

ফেসবুক,ইউটিউব এর মতো অনেক সাইটে যদি বিজ্ঞাপন না থাকতো তাহলে অনেক পরিমান টাকা দিয়ে এসব কেউ ভিজিট করতো না।
এছাড়াও বিজ্ঞাপনের কারনে আমরা অনেক উপকৃত হয়ে থাকি৷ অনেক বিজ্ঞাপন দেখে আমরা সে উপযুক্ত পন্য বা সেবাটি সহজে জেনে গ্রহন করতে পারি।

আমরা আসলে বিজ্ঞাপনকে যতটা গুরুত্বপূর্ণহীন ভাবছি তা না। বিজ্ঞাপনকে গুরুত্বপূর্ণহীন ভাবলে আমরা টিভি,ইউটিউব, ওয়েবসাইট এরকম কিছু ব্যাবহার করতে পারতাম না। বিজ্ঞাপন এর কারনে ধনী,গরীব সকলে এসব ব্যাবহার করতে পারে।

বর্তমান তথ্য প্রযুক্তির যুগ, কমবেশি সবাই স্মার্টফোন কিংবা কম্পিউটার ল্যাপটপ ব্যবহার করে থাকেন। বিজ্ঞাপন দেওয়ার কারনে কোম্পানি উপকৃত হচ্ছে, তাদের প্রোডাক্ট কিংবা সেবাটি হাজার হাজার লোক দেখাতে পৌঁছে দিতে পারছে।আমরা অনেক উপকৃত হচ্ছি। ওয়েবসাইট টিভি চ্যানেল কিংবা ইউটিউব চ্যানেল ফ্রিতে দেখতে পারছি। 

আপনারা কিন্তু বুঝতে পারছেন, অনলাইনে বিজ্ঞাপন না থাকলে আমাদের যে সমস্যায় পড়তে হতো।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

  • যেকোন প্রয়োজনে,
  • ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 




13 thoughts on "অনলাইনে বিজ্ঞাপন না থাকলে আমাদের যে সমস্যায় পড়তে হতো।"

  1. Nayan Contributor says:
    Tik bolchen vai
    1. Sk Shipon Author Post Creator says:
      Thank You.
  2. Nayan Contributor says:
    You are welcome!
  3. ভালো বিষয়ে সম্পর্কে জানানেল।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
    2. ওয়েলকাম।
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    জানি ভাই এইগুলো
    1. Sk Shipon Author Post Creator says:
      সবাই জানে না। ধন্যবাদ।
  5. Ashraful Author says:
    Jana ache eigula. But oneker upokar hote pare.
    1. Sk Shipon Author Post Creator says:
      Thank You
  6. Levi Author says:
    বিজ্ঞাপন না থাকলে টিভি,ফেসবুক,ইউটিউব,ওয়েবসাইট কিছু থাকতো না?এই টার্ম টা মানতে পারলাম না।প্রচারেই প্রসার।তাই বলে কিসের সাথে কিসের তুলনা করে বসলেন!!

Leave a Reply