• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

মাছে ভাতে বাঙালি এটি অনেক আগে থেকে আমরা শুনে আসছি। আসলে বাংলাদেশের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় মাছ উৎপন্ন হয়।আগে থেকে আমাদের দেশে চালু অনেক মাছ উৎপন্ন হয়ে আসছে।নদী খাল,বিল,সমুদ্র এগুলোতে প্রচুর পরিমান মাছ পাওয়া যায়। মাছে রয়েছে প্রচুর ভিটামিন।কিন্তু অনেকে জানে না সামুদ্রিক মাছে কেমন ভিটামিন ও স্বাস্থ্য উপকারিতা আছে। আজকে আপনাদের জানাব,সামুদ্রিক মাছের স্বাস্থ্য উপকারিতা।আশা করি সম্পন্ন আটিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন ও মিনারেল।যাদের চোখে সমস্যা তাদের উচিৎ বেশি সামুদ্রিক মাছ খাওয়া। কারন সামুদ্রিক মাছে প্রচুর ভিটামিন ও খনিজ লবন রয়েছে।এছাড়াও সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর ভিটামিন-এ,ভিটামিন-বি,ভিটামিন-ডি, ওমেগা-৩ ফ্যাটি এসিড ইত্যাদি। এগুলো আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি।ভিটামিন ও মিনারেল আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি তা কিন্তু আমরা জানি। এই সামুদ্রিক মাছে প্রচুর ভিটামিন ও মিনারেল সহ অন্যান্য উপাদান রয়েছে।সামুদ্রিক মাছ হার্ট ভাল রাখে।যাদের উচ্চ রক্ত চাপ রয়েছে তাদের রক্তচাপ ঝুকি কমায়।এছাড়াও স্টোক এর ঝুকি অনেক বেশি কমিয়ে দেয়।ডায়াবেটিস এর মতো রোগ এর হাত থেকে সামুদ্রিক মাছ রক্ষা করে।দৃষ্টি শক্তি ঠিক রাখতে ব্যাপক ভুমিকা রয়েছে সামুদ্রিক মাছে।ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে এই সামুদ্রিক মাছে।এছাড়াও অনেক মিনারেল রয়েছে এই সামুদ্রিক মাছে,ম্যাগনেসিয়াম,আয়োডিন,জিংক,আয়োরন ইত্যাদি।এগুলো আমাদের শরীরের জন্য এই উপাদান গুলো কতটা গুরুত্বপূর্ণ অনেকের অজানা।সামুদ্রিক মাছ গর্ভবতী নারীদের জন্য অনেক বেশি উপকারি।গর্ভবতী নারীদের একটি চাওয়া সেটি হলো তার সন্তান যেন সুস্থ থাকে।এজন্য গর্ভবতী নারীকে সামুদ্রিক মাছ খাওয়ান উচিৎ। এছাড়াও সামুদ্রিক মাছ ডিপ্রেশন দূর করে থাকে। যারা প্রচুর ডিপ্রেশন এ ভোগে তাদের উচিৎ সামুদ্রিক মাছে বেশি খাওয়া।সামুদ্রিক মাছ ব্রেনের জন্য অনেক উপকারি।নেগিটিভ চিন্তকে মডিফাই করে এই সামুদ্রিক মাছে।জীবনের হতাশা থেকে রক্ষা করে এই সামুদ্রিক মাছে।আসলে অনেকে টাকার অভাবে সামুদ্রিক মাছ কিনতে পারে না।হতাশা থেকে মুক্তি দেয় এই সামুদ্রিক মাছ।ত্বক ভাল রাখতে সামুদ্রিক মাছ অনেক বেশি ভুমিকা রাখে।ত্বক মসৃন করতে ব্যাপক ভুমিকা পালন করে থাকে সামুদ্রিক মাছ।সামুদ্রিক মাছ ত্বককে তেলতেল হওয়ার হাত থেকে রক্ষা করে।ব্রনের হাত থেকে রক্ষা করে এবং ত্বক এর সৌন্দর্য বৃদ্ধি করে থাকে।এছাড়াও সামুদ্রিক মাছ দৃষ্টি শক্তি বাড়াতে প্রচুর সহায়তা করে থাকে।অনেকের দৃষ্টি শক্তির সমস্যা তাদের দৃষ্টি শক্তি ফিরিয়ে পেতে সহায়তা করে থাকে। কারন, ওমেগা -৩ ফ্যাটি এসিড রয়েছে সামুদ্রিক মাছে।যাদের চোখে সমস্যা নেই, তাদের চোখ কোনো সমস্যা যেন না হয় এদিকে রক্ষা করে।এছাড়াও চোখ শুকিয়ে যাওয়া ব্যাপক প্রতিরোধ করে থাকে।সামুদ্রিক মাছ জয়েন্ট এর জন্য অনেক উপকারি।হাত পা এগুলো জয়েন্ট এর জন্য অনেক উপকারি এই সামুদ্রিক মাছ।অনেকে আছে খেলাধুলা করতে গিয়ে হাতে বা পায়ে ব্যাথা পায় এই ব্যাথা সাড়াতে ভাল উপকারিতা রয়েছে এই সামুদ্রিক মাছে।রক্ত জমাট বাধা এবং রক্ত নালীর অনেক উপকারিতা রয়েছে এই সামুদ্রিক মাছে।রক্তের উচ্চ চাপ প্রতিরোধ করে থাকে।

জানলেন সামুদ্রিক মাছে কত উপকারিতা স্বাস্থ্যের জন্য।আমাদের উচিৎ সামুদ্রিক মাছ নিয়মিত খাওয়া।কারন এত্ব রয়েছে বিভিন্ন ধরনের পুস্টিকর উপাদান।আমাদের ভিতর অনেকের সামুদ্রিক মাছ কেনার সামথ্য নেই। তাদের উচিৎ এলাকার খাল,বিল,নদীতে যে মাছ পাওয়া যায় সেগুলো খাওয়া।কারন,শুধু সামুদ্রিক মাছে নয় এলাকার ভিতর খাল,নদী,বিল এর মাছ গুলোতেও প্রচুর ভিটামিন রয়েছে।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 






5 thoughts on "সামুদ্রিক মাছের স্বাস্থ্য উপকারিতাগুলো জেনে নিন।"

    1. Sk Shipon Author Post Creator says:
      Thank You
  1. MD Musabbir Kabir Ovi Author says:
    ভালো লিখেছেন
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      আপনাকেও ধন্যবাদ

Leave a Reply