আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

এই গরম গরম ভাব এই সিজনে সাধারণত চিকেন পক্স উঠে থাকে। এটি আসলে ভাইরাস বাহিত রোগ। ছোট বয়সে এবং বড় হলে যেকোন সময় এই রোগ হতে পারে।আসলে একটা সময় ছিল,যখন এই চিকেন পক্স হয়ে হাজার হাজার লোক মারা যেত।আসলে আগের সময় লোকদের অসতর্কতার কারনে লোক মারা যেত। এই রোগ হলে সবার সজাগ হতে হবে। আজকে আপনাদের জানাব,চিকেন পক্স হলে কিভাবে শরীরের যত্ন নিলে তাড়াতাড়ি ভাল হয়ে যায়। কথা না বাড়িয়ে শুরু করা যাক-

চিকেন পক্স হওয়ার আগে তেমন ভাবে বোঝা যায় না।আসলে প্রথমে শরীরের বিভিন্ন অংশে গুটির মতো উঠবে।প্রথমে কোনো ব্যাথা থাকবে না,কিন্তু এক বা দুইদিন পর দেখা যাবে একদম পুরো শরীরে উঠবে। সেই সাথে অনেক ব্যাথা করবে এবং শরীরে হালকা জ্বর থাকবে।আসলে এই পক্স হলে খাবার এর দিকে লক্ষ্য রাখতে হবে,মাছ,মাংস, বেগুন ইত্যাদি এ জাতীয় খাবার না খাওয়াই ভাল।পুরো শরীর,মুখ,মাথা,এবং মুখের ভিতরেও উঠে থাকে।এ সময় কোনো খাবার ও খাওয়া যায় না, অনেক কস্ট হয়ে থাকে।চিকেন পক্স হলে ঠান্ডা জাতীয় খাবার বেশি খাওয়া উচিৎ। ঘোল,ও পান্তা বেশি খাওয়া উচিৎ। সেই সাথে মুখের ভিতর ও গলার ভিতর হলে, মেথি ভিজিয়ে রেখে সেই মেথির পানি খেলে ২-৩ দিনে মুখের ভিতর ও গলার ভিতর ঠিক হয়ে যাবে। এবং আপনি সকল খাবার খেতে পারবেন।পক্স পুরোপুরি ঠিক হতে প্রায়,৭-১০ দিন সময় লাগবে।হোমিওপ্যাথি ঔষুধ খেলে তাড়াতাড়ি ঠিক হয়ে যায় এই পক্স।১-৭ দিন অনেক কস্ট হয়ে থাকে তবে অমনি সহ্য করতে হবে। তারপর ধীরে ধীরে কমতে থাকবে।মুখ দিয়ে অনেক দাগ হয়ে থাকে,তবে ভয়ের কিছু নেই,এমনিতেই দাগ চলে যাবে। শাক বেগুন এমন খাবার ১-৩ মাস না খাওয়াই ভাল।কারন এসব খাবার খেলে দাগ আরো বেশি হয়ে যাবে,এবং দাগ দূর হতে অনেক সময় লাগবে।মুখের দাগ যদি চান তাড়াতাড়ি রিমুভ করতে,তাহলে ডাঃ এর কাছে গিয়ে পরামর্শ নিবেন। এছাড়াও তিলের তেল ও ডাবের পানি দিতে পারেন। এতে মুখ ও শরীরের দাগ তাড়াতাড়ি চলে যাবে।এই রোগে আক্রান্ত রোগীদের আলাদা ঘরে রাখা উচিৎ, কারন যেহেতু এটি একটি ভাইরাস বাহিত রোগ।এক জনের থেকে আরেকজনের হতে পারে।

একবার না একবার এই রোগে সকলে আক্রান্ত হবেই। হয়তো ছোট বয়সে একজনের হয়ে থাকে।না হয় বড় হয়ে হবে।কখনো পক্স এর ভিতরের পানি বের করা যাবে না।এতে শুকাতে অনেক দেরি হবে,এবং কালো দাগ বেশি হয়ে যাবে।চিকেন পক্স হলে ৭-১০ দিন পর নিমের পাতা কুসুম গরম পানিতে ভিজিয়ে গোসল করতে হবে।যদি বেশি সমস্যা হয়ে থাকে,তাহলে ভাল কোনো ডাঃ এর সাথে পরামর্শ করতে পারেন।একদম ছোট শিশুদের হলে আসলে অনেক রিস্ক হয়ে যায়।পক্স ওঠা শুরু হলে কখনো তখন গোসল দিবেন না।চিকেন পক্স শীতের সময় হয় না,সাধারণত গরম শুরু হবার আগে এটি হয়ে থাকে।একটি লোকের একবার হয়ে থাকে,তবে একাধিকবার ও হতে পারে। কারন যেহেতু এটি ভাইরাসবাহিত রোগ।যাদের এই রোগ হবে অবস্যই সাবধান থাকতে হবে। এবং সকল নিয়ম মেনে চলতে হবে। নিয়ম মেনে চললে এই রোগ ১০-১৫ দিনেই ভাল হয়ে যায়।এবং দাগ সম্পন্ন ভাবে রিমুভ হতে প্রায় ৫-৬ মাস সময় লাগে।কিন্তু চিকিৎসা নিলে তাড়াতাড়ি রিমুভ হওয়ার সম্ভাবনা থাকে।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ। 







Leave a Reply