আসসালামুআলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

 এই গরমের সিজনে সাধারণত চিকেন পক্স উঠে থাকে।অনেকের আবার চিকেন পক্স এর কারনে মুখে দাগ হয়ে গেছে।কোনো ভাবেই এই দাগ অনেকে দূর করতে পারছে না।চিকেন পক্স হয়ে মুখে কালো দাগ কিভাবে আপনি সহজে বিভিন্ন মাধ্যমে দূর করবেন, আজকে আপনাদের জানাব।আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

মুখ মানুষের একটি অমুল্য সম্পদ।গ্রামের বৃদ্ধ লোকদের থেকে জানা যায়, যে সব লোকের ই একবার না একবার চিকেন পক্স হবেই। তবে এটা কতটা যোক্তিক এটা জানা নেই৷ তবে এই গরমের সিজনে সাধারণত চিকেন পক্স অনেকের হয়ে থাকে। অনেক আগে এই চিকেন পক্স ছিল একটি মহামারি।কারন এই চিকেন পক্স হয়ে প্রায় লোক আগে মারা যেত।আসলে চিকেন পক্স হলে খাবার,নিয়ম এগুলো মেনে চলতে হয়, আগের লোকদের তো ধারনা ছিল না এত।পুরো শরীর এই চিকেন পক্স ছড়িয়ে যায়,মাথা থেকে শুরু করে মুখ,পা,বুক,পিঠ এমনকি মুখের মধ্য ও এই চিকেন পক্স হয়ে থাকে।চিকেন পক্স হলে গরুর মাংস,শাক,বেগুন, ইলিশ মাছ ইত্যাদি এগুলো খাবার কোনো ভাবেই খাওয়া যাবে না।এতে পক্স আরো মহামারি আকার ধারন করতে পারে।এছাড়াও বাচ্চাদের এই চিকেন পক্স হলে বেশি চিন্তার কারন হয়ে দাঁড়ায়।এক নিউজে দেখা যায়, ৫০ জন শিশু চিকেন পক্স নিয়ে হাসপাতালে ভত্তি হয়,এবং ৪ জন শিশু মারা যায়,এটি ২০২৩ সালের ভিতরেই ঘটেছে।যাই হোক,চিকেন পক্স হলে চিন্তার কারন নেই,সাবধান থাকলে জয় হবেই।চিকেন পক্স হলে রোগীকে হোমিওপ্যাথিক ডাক্তার এর থেকে ওষুধ এনে খাওয়াতে হবে।সাধারণত ১০-১৫ দিন সময় লাগে সম্পন্ন সুস্থ হতে।এটি একটি ছোয়াচে রোগ তাই রোগীকে আলাদা ঘরে রাখতে হবে।নিয়ম মেনে চললে এই রোগ মহামারি হওয়ার কোনো ভয় নেই।আসকে চিকেন পক্স হলে রোগীর অনেক কস্ট হয়,শরীরে জ্বর হয়, কিছু খাইতে মন চায় না। চিকেন পক্স হলে রোগীকে পান্তা ও ঘোল ঠান্ডা জাতীয় খাবার বেশি খাওয়াইতে হবে।এছাড়াও চিকেন পক্স হলে রোগীকে গোসল না করানোই ভাল।৭-১০ দিন পর গোসল করানো উচিৎ। 

চিকেন পক্স সেরে ওঠার পর একটি কমন সমস্যা সবার মধ্য উঠে আসে, সেটি হলো মুখে কালো দাগ। অনেকে এটি নিয়ে অনেক চিন্তায় পড়ে যান। চিকেন পক্স হয়ে মুখে কালো দাগ হোক এটি ঠিক হবেই। কিন্তু অনেকে কি করে পক্স হলে মুখে টিপে টিপে পানি বের করে দেয়।এতে আরো বেশি সমস্যায় সমক্ষীন হতে হয়। এরকম করলে মুখে ক্ষত হয়ে যায় এবং সেটি চিরদিন থেকে যায়। এজন্য চিকেন পক্স হলে মুখে কালো দাগ হলে, আপনার করনীয় আগে ডাক্তার এর সাথে পরামর্শ নেয়া। ডাক্তার এর কাছে বিভিন্ন ক্রিম ও ওষুধ পাওয়া যায় এগুলো ব্যাবহার করলে তাড়াতাড়ি মুখের কালো দাগ চলে যায়। এছাড়াও আপনি ডাবের পানি দিয়ে মুখ ধুতে পারেন ঘন ঘন৷ বাজার থেকে অরজিনাল মাখন নিয়ে এসে রাতে সোবার সময় মুখে লাগিয়ে শুয়ে, সকালে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে।এছাড়াও বাজারে তিলের তেল পাওয়া যায়,সেটি ব্যাবহার করলেও চিকেন পক্স এর কালো দাগ দূর হয়ে যায়।এছাড়াও ৬-৭ মাস পর চিকেন পক্স এর কালো দাগ এমনিতেই চলে যায়।তারপর ও মুখে ২-১ টা দাগ থেকেই যায়।ডাক্তার এর পরামর্শ ছাড়া কোনো ক্রিম বা কসমেটিক এর কোনো কিছু মুখে ব্যাবহার করবেন না, এতে আরো বেশি সমস্যা হতে পারে। এমনিতেই চলে যাবে মুখের কালো দাগ।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

  • যেকোন প্রয়োজনে,
  • ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ। 






7 thoughts on "চিকেন পক্স এর কারনে মুখে কালো দাগ হয়ে গেলে,যেভাবে সহজে দূর করা যায়, জেনে নিন।"

  1. taufiq009 Contributor says:
    পক্স এর কারণে গর্ত হয়ে গেলে গর্ত ভরাট করার কি কোন উপায় আছে ?
    1. Sk Shipon Author Post Creator says:
      গর্ত হলে সেটি ভরাট করার উপায় নেই।
  2. Aziz Contributor says:
    চিকেন ফক্স হলে ডাক্তারের সাথে পরামর্শ নেওয়া দরকার।
    এটা আপনি না বললে জানতামই না
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    অনেক ধন্যবাদ আপনাকে
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ ভাই আপনাকেও

Leave a Reply