আসসালামুয়ালাইকুম প্রিয় trickbd এর সকল সদস্যগণ সবাইকে আমার সালাম জানিয়ে শুরু করছি আজকের পোস্ট, অনকে ক্ষেত্রেই লিখার ক্ষেত্রে না চাইতেও কিছু না কিছু ভুল ত্রুটি হয়ে যায়,অনুগ্রহ পূর্বক ক্ষমার দৃষ্টিতে দেখবেন সবাই।

আমাদের সবার জীবনেই অনেক গুরুত্তপূর্ণ দিক হলো নিজের ব্যাক্তিত্ব, কারণ মানুষ এর গুন ব্যাবহার সমস্ত কিছু প্রকাশ পায় তার আচার ব্যবহার সব কিছুর মাধ্যমে। কিন্তু অনেক ক্ষেত্রে চেষ্টা করেও সঠিক ব্যাক্তিত্ব অর্জন সম্ভব হয়ে ওঠে না।

আজকে কিছু বাস্তবিক টিপস দিবো যার মাধ্যমে বাইরের সবার কাছে আপনার আত্নসম্মান এর দিক গুলো ফুটে উঠে, এবং সব ক্ষেত্রে মর্যাদা শ্রদ্ধা ইত্যাদি দিক গুলো কে পাওয়া যায়।এবং প্রভাবিত হয় যায় সবার কাছে।

সবার সাথে প্রথমত হাসি মুখে কথা বলতে হবে, সে যায় হোক না কেনো সবার সাথে যদি হাসি মুখে কথা বলা যায়, তাহলে সবার কাছে নিজেকে মেলে ধরতে সুবিধা হয়। সবাই চাই হাসি খুশি মুখে সবার সাথে কথা বলা হোক, কেউ গোমড়া মুখে কথা বলা সহ অবহেলা জাতীয় দিক গুলো পছন্দ করে না।

দ্বিতীয়ত আপনার মধ্যে মানুষ এর কথা শোনার প্রবণতা কে বাড়াতে হবে, একজন ভালো শ্রোতা হতে হবে, কারণ যদি আপনি একজন এর কথা এর গুরুত্ত প্রদান করেন, অন্য ক্ষেত্রে ওপর প্রান্তে এর ব্যাক্তি ও আপনার কথা এর সাথে একমত হতে সহজেই পারে,এবং আপনাকেও গুরুত্ত দেই সব ক্ষেত্রে।

তৃতীয়ত মিথ্যা কথা কে পরিহার করতে হবে, কারণ একটা মিথ্যা বললে সেটা কে ঢাকতে হাজার টা মিথ্যে বলতে হয়। আর মিথ্যা কথা বলা মানুষ সমাজ এবং ব্যাক্তি পর্যায়ে কোথাও সে নিজের মর্যাদা পায় না, সব ক্ষেত্রেই লাঞ্ছনা এর শিকার হয় মিথ্যা বলা লোকজন।

যদি কখনো কোনো ক্ষেত্রে ভুল বা কোনো ক্ষেত্রে যদি আপনার গাফিলতি থেকে থাকে তাহলে সেটি কে শিকার করে নিবেন, কখনোই সেটা কে ঢাকার চেষ্টা করবেন না, যার ফলে ওপর পাশের ব্যাক্তি টি আপনার ব্যাবহার দেখে আপনার মধ্যে খুত জিনিস টা বের করতে না পারে।

যদি কখনো কোনো কিছু তে ভাষণ দেন বা সংলাপ বলতে থাকেন সব সময় গুছিয়ে কথা বলার চেষ্টা করুন, অগোছালো করে কোনো কথা বলতে যাবেন না, নয়তো সবার কাছে সম্মান না পেয়ে হয়ে যেতে পারেন হাসির পাত্র, সুতরাং এই দিকে একটু সতর্ক হতে হবে।

কোনো বিষয় কে নিয়ে কখনোই তর্ক বিতর্ক থেকে বিরত থাকার চেষ্টা করবেন । কারণ এর ফলে বাইরের মানুষ এর চোখে আপনার সম্পর্কে খারাপ ধারণা লাগতে পারে, সুতরাং সব সময় ঠান্ডা মস্তিষ্কে ভেবে সব কিছুর সমাধান করতে হবে।

যদি কখনো কাউকে কোনো কথা দেন ওয়াদা করেছেন বা আমানত রাখেন কিছু তাহলে আমানত এর খিয়ানত করবেন না, এর ফলে মানুষ এর চোখে ও হয়ে যেতে পারেন খারাপ প্রকৃতি এর লোক এবং মহান সৃষ্টি কর্তা এর কাছেও হয়ে যেতে পারেন দোষী, তাই সব সময় কথা দিয়ে কথা রাখার চেষ্টা করুন, যেটা কখনো পারবেন না সেটা কখনোই কাউকে বলবেন না।

সব সময় নিজের ব্যাবহার এর মধ্যে নম্রতা এবং ভদ্রতা জিনিসটা কে বজায় রাখুন, কখনোই কারো সাথে উচু গলা তে কথা বলবেন না, সব সময় নিজের মধ্যে সততা জিনিস টা কে বজায় রাখবেন,

এইসব বিষয় গুলো যদি মেনে চলতে পারেন তাহলে আপনি বাইরের দুনিয়া সহ সব ক্ষেত্রেই নিজের ব্যাক্তিত্ব সম্মান বোধ সব কিছু কে নিজের আয়ত্বে আনতে পারবেন, সব ক্ষেত্রেই নিজেকে সবার কাছে এগিয়ে রাখতে পারবেন।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য যদি কোনো কিছু ভুল কিছু বলে থাকি অনুগ্রহূর্বক ক্ষমা এর দৃষ্টি তে দেখবেন, এবং আরো সব তথ্য এর জন্য trickbd এর সাথেই থাকুন।

4 thoughts on "নিজের ব্যাক্তিত্ব কে ফুটিয়ে তুলবেন যেভাবে সবার কাছে জেনে নিন!!"

  1. Shu Yaib Contributor says:
    Ei Prothom kono vlo post..
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      Tnx
  2. Shu Yaib Contributor says:
    Vlo post…nice
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      অনেক ধন্যবাদ

Leave a Reply