আসসালামু আলাইকুম। আশা করি সবাই মহান রব্বুল আ’লামিনের রহমতে ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালোই আছি। বেশ কয়েক দিন পরে আমি আপনাদের সাথে আরেকটা নতুন আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আশাকরি আর্টিকেলটি আপনাদের উপকারেই আসবে। তো শুরু করার আগে একটা কথা বলে রাখি, আমার এই লেখায় যদি কোন জায়গায় ভুল যায় তবে তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর পারলে আমাকে কমেন্টে ভুলটি ধরিয়ে দেওয়ার চেষ্টা করবেন। তবে কেউ যেন খারাপ মন্তব্য করবেন না। তো আর কথা না বাড়িয়ে চলুন মূল বিষয়ে চলে যাওয়া যাক। আর্টাকেলটির টাইটেল আর থামনেল দেখে আপনারা হয়তো বুঝে গেছেন যে আজকে আমি কোন বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি?
তো চলুন শুরু করা যাক।

আমাদের দৈনন্দিন জীবনে কাজু বাদামের বহুমুখী প্রয়োগ বিদ্যমান। কখনো রান্নার মশলা হিসাবে, কখনো স্ন্যাক পরিমাণে। কিছু তো আবার মুঠো মুঠো কাজু শুধু খেয়েই নেন। কিন্তু কাজু বাদাম আমাদের শরীরের জন্য কতটা উপকারী? পরিমাণে কতটাই বা ভোজন করা উচিত কাজু বাদাম?

কাজু বাদামের পুষ্টিগুণ:
কাজুকে আমরা বাদাম বললেও আদতে এটা বাদাম নয়। এটি এক ধরনের বীজ, যার পুষ্টিগুণ অসামান্য। কাজু বাদামে রয়েছে অনেক পরিমাণে প্রোটিন, ভিটামিন কে, ভিটামিন ই, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, কার্বোহাইড্রেট প্রমুখ।

কাজু বাদামের উপকারিতা:

১) হার্ট ভালো রাখে: কাজু বাদামে থাকা ফ্যাটি অ্যাসিড, পটাশিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট আমাদের হার্টের জন্যে অত্যন্ত বেশ ভালো।
২) হাড় অটুট রাখে:

হাড়ের আদর নিতে প্রয়োজন প্রচুর সংখ্যায় খনিজ উপকরণ। কাজু বাদামে রয়েছে খনিজ উপকরণ, যা আমাদের হাড় অটুট রাখে।
৩) রক্তচাপ নিয়ন্ত্রণ করে: কাজু বাদামের ফ্যাট, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম শীর্ষ রক্তচাপ সমাপ্ত ব্যক্তিদের রক্তচাপ কন্ট্রোলে সাহায্য করে।
৪) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: কাজু বাদামে রয়েছে অনেক পরিমাণে ফাইবার, যা রক্তে শর্করার পরিমাণ কমিয়ে আনতে সহযোগিতা করে। ফলে টাইপ-২ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে কাজু বাদাম অত্যন্ত কল্যাণময়।
৫) কোলেস্টেরল কমাতে সহায়তা করে: কাজু বাদাম আমাদের শরীর থেকে ভালো না কোলেস্টেরলের মাত্রা কমাতে সহযোগিতা করে।

কাজু বাদামের অপকারিতা:
অনেক ভালো গুণে উন্নত হওয়ার পাশাপাশি কাজু বাদামের কয়েকটি খারাপ দিকও রয়েছে। কোনো ব্যক্তির

যদি অ্যালার্জির সমস্যা থেকে থাকে তাহলে সেই ব্যক্তির কাজু বাদাম হতে দূরে থাকাই অনেক ভালো। কাজু বাদামে বিদ্যমান উচ্চ অক্সালেট। অধিক পরিমাণ অক্সালেট আমাদের শরীরে প্রবেশ করলে কিডনিতে শিলা জমতে পারে। এই জন্য কিডনিতে সমস্যা আছে যাদের সেই সকল ব্যক্তির কাজু বাদাম থেকে সরে থাকাই অনেক ভালো।

তো আজ এই পর্যন্তই। সর্বশেষ একটা কথায় বলতে চাই আর্টিকেলটি যদি আপনার উপকারে আসে তাহলে একট লাইক দিয়ে ট্রিকবিডির সাথেই থাকুন। আর পরিশেষে আপনি যদি ট্রিকবিডির ডেক্সটপ ভার্সনের একটা ওয়েবসাইট দেখতে চান তাহল Blackpost24 এ ক্লিক করুন। ধন্যবাদ।

One thought on "জেনে নিন কাজু বাদাম খাওয়ার উপকারিতা।"

  1. TrickBD Support Moderator says:
    বারবার ওয়ার্নিং দেয়ার পরেও না মেনে নীতিমালা বহির্ভূত পোস্ট (কপি ) ও এআই দিয়ে লো কোয়ালিটির পোস্ট করায় ট্রেইনার পদ বাতিল করা হল।

Leave a Reply