Site icon Trickbd.com

স্টারলিংক ইন্টারনেট সংযোগ এখন বাংলাদেশে

স্টারলিংক ইন্টারনেট সংযোগ এখন বাংলাদেশে

অবশেষে বাংলাদেশের মানুষজন স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা পেতে যাচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী “জুনাইদ আহ্‌মেদ‍ পলক” জানিয়েছন খুব তাড়াতাড়িই স্টারলিংক সংযোগের পাইলট কার্যক্রম শুরু হবে। বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী ছাড়াও আরও ছিলেন বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, ICT অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফা কামাল, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ ভূঁইয়া, সহ আরো অনেকে।

গত ২৬ জুলাই তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক স্পেসএক্সের দুই প্রতিনিধির সাথে বৈঠক করেন। বৈঠকে মহাকাশ গবেষণা এবং নভোযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর একটি অঙ্গপ্রতিষ্ঠান স্টারলিংক এর সাথে একটি পাইলট প্রকল্পে সম্মত হয় বাংলাদেশ। চুক্তি অনুযায়ী তারা তিন মাসের জন্য বাংলাদেশে পরিক্ষা মূলক ইন্টারনেট সরবারহ করবে স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে। মার্কিং প্রতিষ্ঠান স্পেসএক্স কম্পানিকেও ইন্টারনেট সংযোগ করে এই স্টারলিংক৷ এখন পর্যন্ত পৃথিবীর ৬০ টি দেখে তাদের ইন্টারনেট সেবা চলমান আছে।

বাংলাদেশে পরিক্ষা মূলক সংযোগ শেষ হলে স্টারলিংকের সাথে ইন্টারনেট সংযোগের দাম নিয়ে আলোচনায় বসবে বিটিআরসি। এ উপলক্ষে ২৯ জুলাই (শনিবার) আজকে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকবে স্টারলিংকের প্রতিনিধিরা।

স্টারলিংক কী?

স্টারলিংক এর মূল কাজ হচ্ছে স্যাটেলাইট ব্যাবহার করে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদান করা। এটি ইলন মাস্কের স্পেসএক্স কম্পানির দ্বারা পরিচালিত হয়। এই কম্পানিটি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২১ সালে স্টার লিংক মিশনের অধিনে মহাকাশে ৬০ টি স্যাটেলাইট প্রেরণ করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় এক হাজার স্যাটেলাইট সফল ভাবে প্রেরণ করা হয়েছে। এবং ভবিষ্যতে প্রয়োজন অনুসারে আরো স্যাটেলাইট প্রেরণ করা হবে।

স্টারলিংক ইন্টারনেটের সুবিধা

স্টারলিংক ইন্টারনেটের অসুবিধা

লিখা মাঝে কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
আজকের মতো এখানেই শেষ করছি।

আল্লাহ হাফেজ।
Exit mobile version