আসসাামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি মহান আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভালো আছেন।

আজকে আমি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম খুবই গুরত্বপূর্ণ একটি টপিক। আমাদের মাঝেই অনেক লোকেরাই আছে যারা লিনাক্স কে এক আলাদা চোখে দেখে থাকে। যার কারন হচ্ছে এই লিনাক্স নিয়ে অনেক সময় ধরে মানুষের মাঝে ভূল ধারণা জেগে আছে। আশা করি লিনাক্স নিয়ে আমাদের সকল ভুল ধারণা সমুহ এই post এর মাধ্যমেই ক্লিয়ার হয়ে যাবে।

তার আগে জানিয়ে দিলাম যে আসলে অনেকেই আছেন যে এখনও লিনাক্স কি সেটাও জানেন না। যদিও trickbd তে লিনাক্স সম্পর্কে অলরেডি পোস্ট করা আছে, তবুও আমি দুই লাইনের মাধ্যমে জানিয়ে দিচ্ছি যে লিনাক্স কি।

লিনাক্স কি?
লিনাক্স হচ্ছে কম্পিউটার এ ব্যাবহার করার জন্য একটি অপারেটিং সিস্টেম সফটওয়ার। আমরা প্রায় সকলেই আমাদের পিসিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহার করে থাকি। লিনাক্স হচ্ছে উইন্ডোজ এর মতো আরও একটি অপারেটিং সিস্টেম যা পিসি তে ব্যাবহার করা হয়। তবুও অনেকে হয়তো কিছুটা কনফিউশন এ আছেন যে আসলে অপারেটিং সিস্টেম কি? আসুন নিচের লাইন থেকে আমরা জেনে এই অপারেটিং সিস্টেম কি?

অপারেটিং সিস্টেম কি?

অপারেটিং সিস্টেম হচ্ছে মূলত একটি সফটওয়ার যার মাধ্যমে পুরো কম্পিউটার ডিভাইস কে পরিচালনা করা হয় l প্রতিটি কম্পিউটার ডিভাইস এ একটি করে অপারেটিং সিস্টেম রয়েছে। যেটা না থাকলে কম্পিউটার চালানো সম্ভব নয়। আমাদের প্রত্যেকর ফোন ই হচ্ছে এক একটি কম্পিউটার ডিভাইস। তাই এদের ও একটি করে অপারেটিং সিস্টেমে আছে। যার নাম হচ্ছে অ্যান্ড্রয়েড। এবং যাঁরা আইফোন ইউজার তাদের ফোনে যেই অপারেটিং সিস্টেম রয়েছে সেটির নাম হচ্ছে আইওএস। এবং আগে যেসব স্ক্রিন টাচ ফোন ব্যাবহার করা হতো সেগুলোতে জাভা অপারেটিং সিস্টেম বব্যাবহার করা হতো।

এতক্ষন এ হয়তো লিনাক্স ও অপারেটিং সিস্টেম সম্পর্কে ভালোমত বুঝেই গেছেন। না বুঝলে কমেন্ট এ জানাবেন। তো আমি এখন মূল টপিক এ আসি। লিনাক্স নিয়ে আমাদের যে সকল ভূল ধারণা রয়েছে সেগুলো নীচে সিরিয়াল অনুযায়ী উল্লেখ করা হলো।

১. লিনাক্স সবাই ব্যাবহার করতে পারেনা

লিনাক্স নিয়ে আমাদের সকলেরই প্রথম যে ভুল ধারণাটি রয়েছে সেটি হচ্ছে লিনাক্স সবাই ব্যাবহার করতে পারেনা, লিনাক্স নাকি খুব কঠিন, ইহা নাকি শুধুমাত্রই হ্যাকার, প্রোগ্রামার, বা কোডিং কিংবা cmd জানা লোকেরাই ব্যাবহার করতে পারে। আমি যদি বলি তাহলে এই ধরনা টি হচ্ছে সম্পুর্ণই ভুল ধারণা। বর্তমানে লিনাক্স এর যেই উবুন্টু ভার্সন রয়েছে সেটি তো উইন্ডোজ এর থেকেও অনেক সহজ এবং অনেক ফাস্ট। একটা অ্যান্ড্রয়েড ফোন যেমন সকলেই ব্যাবহার করতে পারে। তেমনি লিনাক্স এর বেশিরভাগ সিস্টেম সম্পূর্ন অ্যান্ড্রয়েড ফোনের মতই সহজ। তাছারা মিন্ট নামে আরও একটি ভার্সন রয়েছে সেটাও সাধারন মানুষের ব্যবহার যোগ্য।

২. লিনাক্সে ভাইরাস নাই

লিনাক্স নিয়ে আমাদের যে দ্বিতীয় ভূল ধারনা টি রয়েছে সেটি হচ্ছে লিনাক্স এ ভাইরাস নাই। কোনো এক সময় লিনাক্স এ কোনো ভাইরাস ই ছিলো না। কারন লিনাক্স তখন এতটা জনপ্রিয় ছিলো না। কিন্ত এখন অনেক বড় বড় অর্গানাইজেশন এ অফিসিয়ালি শুধুমাত্র লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যাবহার করা হয়। সুতরাং ধীরে ধীরে লিনাক্স এর অনেক জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে তাই হ্যাকার রা লিনাক্স এর জন্যও শক্তিশালী ভাইরাস তৈরী করছে। এবং এর জন্যও লিনাক্সে অ্যান্টি ভাইরাস ও রয়েছে। তাই বলা যায় যে লিনাক্সে ভাইরাস আছে। উইন্ডোজ এর থেকে অনেক কম হলেও লিনাক্সে ভাইরাস আছে।

৩. লিনাক্সে প্রয়োজনীয় সফটওয়ার বা application নেই

ইহা অনেকটাই ভুল ধারণা। আজকাল লিনাক্সে এমন সব ধরণের সটওয়্যার সমুহ যা উইন্ডোজ এও রয়েছে। আর যেই সটওয়্যারগুলোর লিনাক্স ভার্সন নেই সেই সকল সটওয়্যারগুলোর অল্টানেটিভস সটওয়্যার লিনাক্সে পাওয়া যায়। তাই বলা যায় যে, লিনাক্সে এখন সফটওয়ার নিয়ে টেনশন করতে হয়না। প্রায় সকল প্রকার software ই লিনাক্সে পাওয়া যায়।

৪. লিনাক্সে গেম খেলা যায়না

লিনাক্স নিয়ে সর্বশেষ ভূল ধারনা টি হচ্ছে লিনাক্সে গেম খেলা যায়না। এখন পৃথিবীর জনপ্রিয় ও ও হাই গ্রাফিক্স গেম গুলোর অলরেডি লিনাক্স ভার্সন হয়ে গেছে। Developer রা লিনাক্স এর জন্যও গেম তৈরী করছে। এবং কিছু কিছু গেম রয়েছে যা শুধু লিনাক্স এই খেলা যায়। Windows এ যায়না। তাই এখন থেকে এই ধরনা নিয়ে রাখেন যে লিনাক্স এও গেম খেলা যায়।

এখন কথায় আসি যে এই ভূল ধারণা গুলো মানুষের মাঝে কেনো জন্ম নিল। আসলে এই ধারণা গুলো একটা সময় সঠিক ছিল। লিনাক্সে সফটওয়ার ও ছিলো না গেম ও ছিলনা। এবং লিনাক্সে ভাইরাস ও ছিলো না। তার পরেও খুব কম সংখক লোক লিনাক্স ব্যাবহার করতো তাও আবার কোনো এক নিদ্দিষ্ট কাজের জন্যে। কিন্ত দিনে দিনে সময়ের পরিবর্তন হয়েছে এবং তাঁর সাথে লিনাক্সের ও। লিনাক্স এখন সময়ের সাথে সাথে অনেক টাই জনপ্রিয় হয়ে উঠেছে এবং লিনাক্স সম্পর্কে মানুষের সকল ধারণা কে ভূল প্রমাণ করে দিতে সক্ষম হয়েছে। এটা হয়তো লিনাক্সের ই সফলতা।

আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর কোনো সমস্যা হলে আমাকে জানান। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf

One thought on "লিনাক্স নিয়ে মানুষের কিছু ভুল চিন্তা ভাবনা শুধরে নিন।"

  1. Unlimited Fun Contributor says:
    কাজের পোষ্ট

Leave a Reply