Howdy,

আজকে আপনাদের সামনে নিয়ে আসলাম অসাধারণ একটা টুলস যার সাহায্য সব ধরনের ইনফরমেশন gathering করতে পারবেন। আজকের আলোচনার বিষয় হচ্ছে maltego information gathering tools নিয়ে।

 

Maltego কি?  

Maltego open source থেকে ডেটা বের করার জন্য চমৎকার একটি OSINT/DATA MINING টুল,  এটি যে কোন ব্যক্তি অথবা ইমেইল অথবা কোম্পানি অথবা ডোমেইনর ওপেনসোর্স ইনফরমেশন গুলো খুব সহজেই গ্রাফিক্যাল ইন্টারফেস এ দেখতে পারে।

সাধারণত হ্যাকার সবসময় আক্রমণ করার আগে লক্ষ্য সম্পর্কে যতটা সম্ভব তথ্য সংগ্রহ করে। এবং এই কাজের জন্য maltego ব্যবহার করে থাকে।

Maltego ডাটা মাইনিং এর জন্য shodan , WHOIS, TINEYE, THE WAYBACK MACHINE,  VIRUSTOTAL, ATTACK,  AND MISP, PIPL,ORBIS ছাড়া আরো টুলস ব্যবহার করে থাকে।

Maltego কিভাবে ব্যবহার করে 

Maltego টুলসটি Kali Linux এ ডিফল্ট ভাবে ইনস্টল করা থাকে , তাছাড়া আমরা চাইলে ভ windows or Mac এ ব্যবহার করতে পারবো।

Maltego Free কি  Paid ?

Maltego তিনটি প্যাকেজ আছে

  1. Community
  2. Professional
  3. Enterprise

Community ফ্রী সবার জন্য।

এখন আমরা maltego ওপেন করবো।

দেখতে পাচ্ছেন তারা কিনতে বলতাছে কিন্তু আমরা ফ্রী টা ব্যবহার করবো তাই maltego CE (free) run করবো।

এখন আমাদের একটা অ্যাকাউন্ট দরকার হবে তাই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে একটা অ্যাকাউন্ট করবো। register 

ওয়েবসাইটে আসার পর product > free register ক্লিক করে একটা অ্যাকাউন্ট করে নিবো এবং মেইলে একটা মেসেজ আসবে সেটা অ্যাকটিভ করে নিবো।

এখন দেখতে পাচ্ছেন তাদের কত গুলো transform hub রয়েছে। এখানে ফ্রী পেইড দুইটাই ভাবে । আমরা যেহেতু ফ্রী অ্যাকাউন্ট করছি তাই অন্য ভাবে gathering করবো।

Logo তে ক্লিক করে new তে ক্লিক করবো।

 

অনেক গুলো category আছে আপনার যেটা প্রয়োজন সেটা নিয়ে কাজ করতে পারবেন।

আপনাদের দেখানোর জন্য আমি ip4 address নিয়ে কাজ করবো। প্রথমে যেটা নিয়ে কাজ করবেন সেটা ট্যাপ করে ধরে খালি বড় স্কিনে রেখে দিবেন । মানে drag করে নিয়ে আসবেন।

এখানে একটা আইপি থাকবে সেটা পরিবর্তন করে আপনার টার্গেট আইপি দিবেন। আইপি পরিবর্তন করার জন্য ডাবল ট্যাপ করলে পরিবর্তন করতে পারবেন।

এখন দেখতে পাচ্ছেন এই আইপির কত ধরেনের ইনফরমেশন gathering করতে পারবেন। আপনি আপনার ইচ্ছে মতো করে করে ইনফরমেশন নিতে পারবেন।

হাতের বামে আছে নিচে আছেন transform run or sub run করার অপশন। তারপর আছে layout সেটা আপনার মতো করে পরিবর্তন করতে পারেন। মাঝ আছে মেইন ইনফরমেশন তারপর overview দেখতে পারবেন।

একটা কথা হচ্ছে কোন একটা আইপি থেকে কিছু ইনফরমেশন পাইছেন ।আপনি যে ইনফরমেশন পেয়েছেন তার ভিতরে কিন্তু আরো ইনফরমেশন আছে সেটা সাব হাব বলে । এইভাবে একেবারে শেষ পর্যন্তই দেখতে পারবেন ।

যদি একবার ব্যবহার করতে পারেন তাহলে বঝতে পারবেন কতটা পাওয়ার ফুল টুলস। ফ্রীতে এতো কিছু পাচ্ছেন যখন পেইড কিনবেন তখন কত কিছু পাবেন যা বলার বাহিরে ।

আমি আপনাদের বেশি কিছু দেখালাম না কারণ কিছু মানুষ অসৎ ভাবে ব্যবহার করবে তাই।

তো আজ এই পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ্ হাফেজ

Facebook

YouTube

Leave a Reply