আসসালমুআলাইকুম প্রিয় trickbd এর সকল ভিজিটর,, কেমন আছেন সবাই আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন, আমিও ভালো আছি বলেই শুরু করছি আজকের পোস্ট আপনাদের সাথে থাকতে পেরে আমি কৃতজ্ঞ। ভুল ত্রুটি ক্ষমা করবেন।

বিকাশ মূলত ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় বাংলাদেশে প্রতিষ্ঠিত মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস। যা মূলত ২০১০ সাল এর মাঝামাঝি থেকে বাংলাদেশের মানুষদের আর্থিক সেবা প্রদান করে যাচ্ছে। বিকাশ একটি আস্থার নাম হয়ে দাঁড়িয়েছে সকলের কাছে,বেশ পরিচিত এটি সবার কাছেই।

বিকাশ যেমন করেছে মানুষ এর জীবন যাত্রা এর মধ্যে পরিবর্তন, অর্থনীতিকে গড়ে তুলেছে নতুন দিক হিসেবে। অনেক ক্ষেত্রে দেখা যায় একজন ব্যাক্তি মারা গেলো যার বিকাশ অ্যাকাউন্ট আছে, টাকাও আছে কিন্তু পরিবার সেই টাকা এর দাবি করতে পারে না। সেই সমস্যা সমাধানে বিকাশ নিয়ে আসলো নমিনি সুবিধা।

বিকাশ অ্যাপে নমিনি সেট করে দেয়ার নতুন অপশন এসেছে।এখন থেকে বিকাশ অ্যাপ দিয়ে খুব সহজেই নমিনি সেট করে দেয়া যায়।
নমিনির NID কার্ড অনুযায়ী ইংরেজি ক্যাপিটাল লেটারে নমিনির পূর্ণাঙ্গ নাম, NID নাম্বার, পূর্ণাঙ্গ জন্মতারিখ ও নমিনির স্থায়ী ফোন নাম্বার ইনপুট করে দিয়ে বিকাশ অ্যাপে নমিনি সেট করে দিতে হয়।

কোন পুরুষ যদি তার নিজের বিকাশ একাউন্টে স্ত্রীকে নমিনি হিসাবে মনোনীত করেন তাহলে সম্পর্কের ঘরে “স্ত্রী” সিলেক্ট করে দিবেন।

ঠিক একইভাবে কোন পিতা যদি তার নিজের বিকাশ অ্যাপে নিজের ছেলে সন্তানকে নমিনি হিসাবে মনোনীত করে দিতে চান তাহলে সম্পর্কের ঘরে “ছেলে” সিলেক্ট করে দিবেন।
নমিনি হিসাবে সর্বোচ্চ দুইজন ব্যক্তিকে মনোনীত করে দেয়া যায়, তবে সেটা ঐচ্ছিক। চাইলে আপনি শুধুমাত্র একজন ব্যক্তিকেও নমিনি হিসাবে মনোনিত করে দিতে পারেন। সেইক্ষেত্রে মনোনীত নমিনি অর্থের ১০০% দাবিদার হিসাবে মনোনীত হবেন।

প্রতি ১ মাস পর পরে বিকাশ অ্যাপস দিয়ে একই প্রক্রিয়ায় নমিনি পরিবর্তন করা যাবে।কারোর মৃত্যু পরবর্তী ঝামেলা এড়িয়ে বিকাশে থাকা অর্থের দাবিদার খুব সহজেই নির্ধারণের ব্যাপারে বিকাশ এর এই অপশন বিশেষ অগ্রণী ভূমিকা রাখতে খুবই সহায়ক হবে।

পরিশেষে জানাইঃ বিকাশ এর মত অন্যান্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটর দের এই সুবিধা চালু করা উচিত যার ফলে , গ্রাহকের মৃত্যুর পর তার প্রাপ্য টাকা গুলো পরিবার এর লোকজন খুব সহজে পেতে পারেন। এবং অনেক উপকার হবে সবার জন্য।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য trickbd এর সাথেই থাকুন, লিখার মধ্যে বানান জাতীয় কোনো ভুল ত্রুটি থাকলে ধরিয়ে দিবেন আমি ঠিক করে নেওয়ার চেষ্টা করবো।

6 thoughts on "বিকাশে আপনার মৃত্যুর পর একাউন্ট এর টাকার জন্য নমিনি করবেন যেভাবে জেনে নিন!!"

  1. MD Shimul Mondol Contributor says:
    ভালোই। আমি ইতোমধ্যে করেছি।
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      আমিও করেছি
  2. Shu Yaib Contributor says:
    Vai just Link show e trikbd eer nam..
  3. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
    কথা ঠিক
  4. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
    ভাই এই পোষ্ট এর নিচে অনুগ্রহ পূর্বক ফিশিং লিঙ্ক দিবেন না
  5. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
    আপনার পোস্ট অ্যাপ্রুভ হয় নী

Leave a Reply