২২শে শ্রাবণ(২০১১)

পরিচালকঃসৃজিত মুখোপাধ্যায়

জনরাঃDrama, Mystery, Thriller

অভিনয়েঃপ্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন

IMDB rating:8.1/10

personal rating:8.5/10

Screenshot





অনেক দিন ধরে এই মুভিটা লিস্টে রাখা কিন্তু দেখা হয়ে উঠেনি। অনেক রিভিউ ও দেখেছি এই মুভি নিয়ে। তারপর আজ দেখলাম এই মুভিটা। অনেক দিন পর অসম্ভব ভালো একটি বাঙলা থ্রিলার মুভি দেখলাম যদি ও মুভিটা অনেক আগে বের হইছে।

সাধারণ ঘটনাকে অসাধারন ভাবে পরিচালক ক্যামেরার সামনে তুলে ধরেছেন। মুভি দেখার সময় সবকিছু নরমাল মনে হলেও শেষের ধাক্কার জন্য আমি মোটে অ প্রস্তুত ছিলাম না। আহ,বাংলা সাহিত্যকে নিয়ে এইরকম একটা সিরিয়াল কিলিং মুভি -সত্যিই খুব ভালো লাগলো।

মুভির প্লট

মুভিটি মুলত সিরিয়াল কিলিং নিয়ে । কোলকাতায় হঠাত করেই কিছু খুন হওয়া শুরু করে। ১১ সেপ্টেম্বর , ২২ অক্টোবর , ১১ ডিসেম্বর , ২৩ মার্চ , ১৩ মে।

এই সকল দিন এ খুন করা হয় এবং প্রত্যেকটি খুন কোনো না কোনো কবির মৃতুর তারিখে পাগল,গুন্ডা,ফকির,বেশ্যা,ভিখারিদের কে। আস্তে আস্তে পুলিশ খুনিকে ধরতে উঠে পরে লাগে।

কিন্তু কিছুতেই কোন কুল কিনারা পায় না। হত্যার মধ্যে তারা কিছু মিল খুজে পায়। সবার মৃত দেহের পাশেই পরে ছিল সুকুমার রায় , জীবনানন্দ দাস , বিনয় মজুমদার , শক্তি চট্টপধ্যায় এর কবিতার লাইন। আর কবিতার লাইন এর সাথে খুনের ধরনের মিল খুজে পাওয়া যায়।

পরবর্তীতে তারা খুনিকে ধরতে সাহায্য নেয় বহিষ্কৃত পুলিশ অফিসার প্রবীর রায় চৌধুরীর (প্রসেঞ্জিত চ্যাটার্জি) । প্রবীর আর অভিজিৎ (পরম্ব্রত চ্যাটার্জি) মিলে খুনি কে ধরতে অনেক ফন্দি আঁটতে থাকে।

এদিকে আভিজিতের বান্ধবি অমৃতা মুখার্জি (রাইমা সেন) ও সূর্য সিনহা (আবির চ্যাটার্জি) হল একটি নিউজ চ্যানেল এর রিপোর্টার । তারা সিরিয়াল কিলিং এর উপর একটা প্রোগ্রাম করার চিন্তা করে । তারা সিরিয়াল কিলিং নিয়ে নানা রকম পড়ালেখা শুরু করে। আস্তে আস্তে বের হয়ে আসতে থাকে অনেক ঘটনা ।

শেষ পর্যন্ত কি খুনি ধরা পরে ? পরলে কেই বা সে?নিবারন চক্রবর্তী , নাকি তারই আড়ালে লুকিয়ে থাকা অন্য কেও ??

কেনই বা করতো খুন ? পরবর্তী খুন কবে হবে?
এইসকল প্রশ্নের উত্তর পেতে হলে অবশ্যই দেখতে হবে ২২ শে শ্রাবণ।।

মুভিটি আমার কাছে ভালো লাগার কারন হলো অসাধারণ গল্প, স্ক্রিন প্লে আর ডায়লগের জন্য।কবিতার লাইনগুলো মুভিতে অন্য একটি মাত্রা যোগ করেছে। আর মুভির গানগুলো ও ছিল অসাধারণ।

দেখতে পারেন মুভিটি,ভালো লাগবে।

Link: Baishe Srabon Full Movie

Leave a Reply