আজকে আমি আপনাদের সামনে অসাধারণ একটি ভারতের কেরেলার মুসলিম যোদ্ধার ইতিহাসের উপর ভিত্তি করে তৈরি করা মুভির রিভিউ নিয়ে হাজির হয়েছি। বলতে গেলে একের ভিতর সব। এই কথা বলার কারণ হচ্ছে আপনি এই মুভিটিতে অ্যাকশন, রোমান্টিক এবং কমেডি সব ধরনেরই কমবেশী ছোয়া পাবেন। অর্থাৎ আপনি যদি অ্যাকশন বা যুদ্ধ ধারার মুভি পছন্দ করেন তাহলে মুভিটি আপনার জন্য। আপনি যদি রোমান্টিক ধারার মুভি পছন্দ করেন তাহলে মুভিটি আপনার জন্য। আপনি যদি কমেডি ধারার মুভি পছন্দ করেন তাহলে মুভিটি আপনার জন্য। এছাড়াও এটি একটি হিস্টোরিকাল মুভি। অর্থাৎ ইতিহাস ভিত্তিক মুভি। আর এই মুভিটিতে ১৬০০ শতকের ভারতবর্ষের হিন্দু মুসলমানদের ভাতৃত্বের ব্যাপার সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। পশ্চিমা বা ইউরোপিয়দের মধ্যে অতি প্রথম পর্তুগীজরাই নদীপথে ভারতে আসে। ১৫ শতকের শেষের দিকে এবং ১৬ শতকের শুরুর দিকে তাদের দ্বারা ভারতে নৌপথে আক্রমন শুরু হয়। আর তাদের প্রতিহত করতে এক মুসলিম যোদ্ধার আগমন ঘটে। যার ইতিহাস নিয়েই এই মুভিটি তৈরি করা হয়।

মুভির বিস্তারিত তথ্য:
মুভির নাম – মারাক্কার, আরব সাগরের সিংহ (Marakkar: Lion of the Arabian Sea)
মুভির সময়কাল – ১৮১ মিনিট (০৩ ঘণ্টা)
দেশ – ভারত
ভাষা – মালায়াম ও তামিল
ডাবিংকৃত – হিন্দি

মুভির গল্প (সংক্ষেপে):

ভারতের কেরালায় একটি রাজ্য ছিল। যেটি মূলত নদীবন্দর ভিত্তিক বাণিজ্যের জন্য বিখ্যাত ছিল। উক্ত এলাকাটি হিন্দু অধ্যুষিত ছিল। আর এখানে আরব বণিকগণ এসে ব্যবসা বাণিজ্য করতেন। রাজ্যের হিন্দুদের সাথে আরবের মুসলিম বণিকরা ব্যবসাবাণিজ্য এবং একসাথে শান্তিতে বসবাস করতেছিলেন। কিন্তু সমস্যা বাঁধে যখন পর্তুগীজরা আসে। (বলে রাখা ভালো পশ্চিমা বা ইউরোপিয়দের মধ্যে অতি প্রথম পর্তুগীজরাই নদীপথে ভারতে আসে।) পর্তুগীজরা মূলত এখানে আসে তাদের আদিপত্য স্থাপন করার জন্য। যারফলস্বরূপ তারা নদীবন্দরটির দখল করতে চায়। কিন্তু মুসলমানদের কারণে তারা তা করতে পারে না। কেননা পর্তুগীজরা যখন প্রথম আসে তখন রাজ্যের রাজাকে মুসলমানরা সতর্ক করে। এছাড়াও পর্তুগীজদের অত্যাচারের বিরুদ্ধে মুসলমানরা রুখে দাড়ায়। পর্তুগীজরা যেহেতু মুসলমানদের জন্য কিছু করতে পারতেছে না। তাই তারা মুসলমানদের হত্যার পরিকল্পনা করে এবং হত্যা করে। ঐখান থেকেই দুইজন মুসলিম যোদ্ধা বেচে যায় এবং তারা পালিয়ে যায়। আর এখান থেকেই মুভির নায়েক বা ঐতিহাসিক মুসলিম যোদ্ধা মোহাম্মাদ আলী আর মালায়াম ভাষার মারাক্কারের আবির্ভাব হয়। তখনকার সময় কিছু জায়গির ছিল বা আমরা আমাদের দেশে জমিদার বলে থাকি। তারা প্রজাদের উপর অত্যাচার করত। আর তাদের প্রতিহত করার জন্য মারাক্কার একটি বাহিনী গড়ে তুলে। যারা পরবর্তীতে পর্তুগীজদের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ পরিচালনা করে এবং তাদেরকে মোটামুটি দমিয়ে রাখে। কিন্তু হঠাৎ করে পর্তুগীজ রাজা রাজ্যের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দেয়। আর তাদের বিরুদ্ধে লড়ার মত শক্তি ছিলনা। তাই রাজা মারাক্কার সাহায্য নেয়। আর সাহায্য নিয়ে পপর্তুগীজদের বিরুদ্ধে জয়লাভ করে। কিন্তু মুভির শেষটা কিন্তু ভালোভাবে হয়নি। কেননা এটি তো ইতিহাস ভিত্তিক একটি মুভি। তাই সত্যি ঘটনা অনুসারে এটি তৈরি করা হয়েছে। মুভির শেষে দিয়ে নায়েক বা মারাক্কার পর্তুগীজদের দ্বারা মৃত্যুদণ্ডিত হোন আপনজনদের বেঈমানির কারণে। আর এইভাবেই মুভিটি খুব খারাপভাবে শেষ হয়।

এইবার আসুন মুভিটির ডাউনলোডের বিষয়ে। অতি দুঃখের সাথে জানাচ্ছি যে, আমি মুভিটির ডাউনলোড লিংক এখানে সরাসরি দিতে পারতেছি না। কেননা ট্রিকবিডির নতুন নিয়ম অনুযায়ী কোনো মুভির ডাউনলোড লিংক দেওয়া যাবে না। শুধুমাত্র মুভির রিভিউ দেওয়া যাবে। তো আপনারা এখন কী করবেন। মুভিটি কি ডাউনলোড করবেন না। অবশ্যই করবেন এর জন্য আপনাদের আমার এই https://tutorialbd71.blogspot.com/2022/04/marakkar-lion-of-the-arabian-sea.html সাইটটিতে যেতে হবে ওখানে গিয়ে এই পোস্টের মত শিরোনামভিত্তিক পোস্টটিতে ভিজিট করে মুভিটির ডাউনলোড লিংকে ক্লিক করে মুভিটি ডাউনলোড করে নিন।

মুভিটি যে ইতিহাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। সেই ইতিহাসের সঠিক ইতিহাস জানতে এই লিংকে ভিজিট করে সঠিক ইতিহাসটি পড়ে আসতে পারেন। যার মাধ্যমে মুভির কাহিনীর বাহিরের আরো অজানা তথ্য জানতে পারবেন। আশা করি আপনার কাছে খুব ভালো লাগবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

2 thoughts on "ভারতীয় মুসলিম যোদ্ধার ইতিহাস ভিত্তিক অসাধারণ এক মুভি “Marakkar Lion of the Arabian Sea” হিন্দি ভাষায়!"

  1. ishan Contributor says:
    সুনীল সেটি,মোহনলাল,অর্জুন ও আছে দেখছি
    একসময়ে এদের অনেক দাপট ছিলো
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম

Leave a Reply