আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই ট্রিকবিডিতে অনেকদিন পর নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম খুব বেশি সময় আমি ট্রিকবিডিতে আর্টিকেল পাবলিসিটি করতে পারিনা মাঝেমধ্যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো চেষ্টা করি আপনাদের মাঝে তুলে ধরার জন্য সেরকমভাবে আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ যদি কোন প্রকার ভুল ত্রুটি হয় বানানে অবশ্যই কমেন্ট করে জানাবেন তাহলে চলুন আমাদের আজকের আর্টিকেলটি বিস্তারিত ভাবে জানা যাক।

আমরা আজকে আলোচনা করবো ডিসবার্সমেন্ট নিয়ে এটি মূলত কি এবং এটি কিভাবে কাজ করে এই বিষয়গুলো আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবো অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করবেন তারা যেন বিষয়গুলো দেখতে পারে এবং বুঝতে পারে।

ডিসবার্সমেন্ট কি ?

Disbursement meaning in Bengali হচ্ছে বিতরণ ব্যয়ন মূলত সরকারি ফাউন্ডেশন থেকে ডিসবার্সমেন্ট অর্থ প্রদান করা হয়ে থাকে যারা ডিসবার্সমেন্ট থেকে টাকা পেয়েছেন তারা হয়তো প্রথমে ভেবেছেন এটি কোন কোম্পানি বা অন্য কোন ওয়েবসাইট থেকে আপনাকে পেমেন্ট করে দিয়েছে।

বর্তমান সময়ে অনেকেই হয়ত জানেননা ডিসবার্সমেন্ট মূলত কি এটার কিছু কি এবং কিভাবে এটা কাজগুলো করে আশা করি আপনি নগদ বা অন্যান্য মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ ,রকেট ,শিওর ক্যাশ, উপায় , আরো বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করেন যদি আপনি এই গুলো ব্যবহার করে থাকেন অবশ্যই আপনার জানা দরকার ডিসবার্সমেন্ট কি।

প্রথমে আমি নিজেও কিন্তু ভেবেছিলাম এটি হয়তোবা আমার অনলাইনে কোন ওয়েবসাইট থেকে বা কোন কোম্পানি থেকে পেমেন্ট করে দিয়েছে কিন্তু পরবর্তী সময়ে এটি নিয়ে ঘাটাঘাটি করার পর জানতে পারলাম এটি হচ্ছে সরকারি একটি অর্থ যেটি আপনাকে বিকাশ নগদ বা অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হবে।

নিচে একটি স্ক্রিনশট রয়েছে লক্ষ করে দেখুন এই‌‌ টা‌কাটি আমি গত কালকে পেয়েছি আমি প্রথমে ভেবেছিলাম এটি কোন কোম্পানি বা ওয়েবসাইট থেকে আমাকে পেমেন্ট করা হয়েছে কিন্তু পরবর্তী সময়ে দেখলাম এটি সরকারি অর্থ প্রদান করা হয়েছে আমাকে তো এটি মূলত প্রদান করা হয়েছে আমার ছোট বোনের স্কুলের উপবৃত্তি থেকে।

ডিসবার্সমেন্ট পেমেন্ট করবে অর্থাৎ আপনি যদি ডিসবার্সমেন্ট থেকে কোন সময় আপনার বিকাশ রকেট নগদ একাউন্টে টাকা পান এ ক্ষেত্রে সেখানে আসতে পারে বয়স্ক ভাতা ,বিধবা ভাতা, উপবৃত্তি, আরো বিভিন্ন ধরনের সরকারি যে অনুদান গুলো রয়েছে যেগুলো আমরা আগে সাধারণভাবে পেতাম এবং সেখানে কিন্তু উল্লেখ্য করা থাকত আমরা কিসের জন্য এই টাকাটি পাচ্ছি।

আপনার টাকা পাঠানো হয়েছে এখানে কিন্তু কোন প্রকার নাম্বার উল্লেখ্য নেই শুধুমাত্র লেখা রয়েছে ডিসবার্সমেন্ট এটি দ্বারা সরকারি অর্থ প্রদান করা হয়ে থাকে আপনি যদি কোন সময় এই এসএমএসটি পান যে কোন সংখ্যার টাকা হতে পারে আমাকে যেমন 1000 টাকা পাঠানো হয়েছে যে কোন ভাবে বয়স্ক ভাতা বিধবা ভাতা বা অন্যান্য অনুদানে আপনাকে যে কোন পরিমাণ টাকা পাঠাতে পারে।

বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ।

যখন আপনি আপনার ইউনিয়ন অথবা গ্রামের মেম্বার / চেয়ারম্যান এর কাছে সরকারী অনুদানের জন্য আপনার নাম্বারটা দিবেন যদি আপনি সেখানে বিকাশ নাম্বারটি দেন এক্ষেত্রে কিন্তু আপনাকে পরবর্তী সময়ে বিকাশের মাধ্যমে টাকাটা পাঠানো হবে অর্থাৎ বিকাশ ডিসবার্সমেন্ট এর মাধ্যমে টাকা দিয়ে বানানো হবে আপনি তাদের কাছে যে নাম্বারটি প্রদান করবেন সেই নাম্বারে কিন্তু তারা আপনাকে অর্থ প্রদান করে দিবে।

মূলত এটি শুধুমাত্র আপনি বিকাশ থেকে ক্যাশ আউট করতে পারবেন শুধুমাত্র ক্যাশআউট করার জন্য এটি ব্যবহার যোগ্য রয়েছে অবশ্যই আপনাকে খুব দ্রুত সময়ে টাকাটা তুলে নিতে হবে (সঠিক তথ্য বলতে পারলাম না তবে আমি শুনেছি নাকি 15 দিনের ভিতরে টাকা না করলে অটোমেটিক ভাবে টাকা ফেরত যায় ) যদিও তথ্যটি সম্পুর্ণ যাচাই করিনি তারপরও আপনাদের সাথে শেয়ার করলাম কেউ খারাপ ভাবে নিবেন না।

নগদ ডিসবার্সমেন্ট রিসিভ।

কে আপনি নগদ একাউন্ট নাম্বার প্রদান করেন সরকারি অনুদানের ক্ষেত্রে তাহা পরবর্তী সময় দেখতে পারবেন আপনাকে ডিসবার্সমেন্ট এর অনুদান কি নগদে দেওয়া হয়েছে যদিও আমার এই নাম্বারটিতে বিকাশ রকেট নগদ সমস্ত মোবাইল ব্যাংকিং একাউন্ট তৈরি করা হয়েছে এর আগে আমার এই নাম্বারে নগদে শুধু আসত এবং সেখানে কিন্তু উল্লেখ করে দেয়া থাকতো এটি স্কুলের উপবৃত্তি।

আপনি ডিসবার্সমেন্ট থেকে অনুদান পাবেন তখন কিন্তু কোন প্রকার উল্লেখ করে দেওয়া থাকবে না এবং কোন প্রকার নাম্বার উল্লেখ করা থাকবে না।

যদি আপনার এখান থেকে কোনপ্রকার পেমেন্ট আসে সেটি খুব দ্রুত সময়ে উত্তোলন করার চেষ্টা করবেন যে কোন পরিমাণে অনুদান আসতে পারে নগদ একাউন্টে এবং এখানেও কিন্তু বয়স্ক ভাতা বিধবা ভাতা স্কুলের উপবৃত্তি সহ সকল ধরনের সরকার অনুদান আসবে।

আরও পড়ুন:

বিকাশ ৩০টাকা ক্যাশব্যাক অফার সবার জন্য৷ এছারাও দেখুন কিভাবে নতুন বিকাশ থেকে ১২৫ টাকা ফ্রিতে নিবেন

আশাকরি বুঝতে পেরেছেন ডিসবার্সমেন্ট সম্পর্কে যদি আপনার কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন চেষ্টা করবো সেটা সমাধান দেওয়ার ট্রিকবিডির মত আমার ছোট্ট একটি ওয়েবসাইট রয়েছে যেখানে চেষ্টা করে প্রতিনিয়ত নতুন নতুন বিষয়গুলো তুলে ধরার জন্য যদি আপনার কাছে কিছু সময় থাকে অবশ্যই আমার ওয়েবসাইটটি ডিজিট করে ঘুরে আসবেন।

আমার ওয়েবসাইটের লিংক:Tecnicalbd.com

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ট্রিকবিডির সাথে থাকবেন প্রতিনিয়ত নতুন কিছু জানার জন্য নতুন কিছু শিখার জন্য ধন্যবাদ সবাইকে।

7 thoughts on "ডিসবার্সমেন্ট কি ? কেনো ডিসবার্সমেন্ট থেকে সবার ১০০০ টাকা আসতেছে দেখুন বিস্তারিত।"

  1. frtanvir Contributor says:
    পোস্টটা কিভাবে লিখলেন ? পড়ে মনে হচ্ছে গুগল ট্রান্সলেট ।
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      যদি কপি বা ট্রান্সলেশন প্রমান করতে পারেন তাহলে জিবনেও কখনো ট্রিকবিডি তে পোস্ট করবো নাহ 🙂

      না যেনে কোনো মন্তব্য করবেন নাহ ধন্যবাদ 🙂

  2. MD FAYSAL Contributor says:
    আরো সহজে বুজানোর জন্য পোস্ট করবেন একই কথা লিখলোননকেনো?
  3. RedoneVai Contributor says:
    পুরাই ভুল তথ্য দিলেন আমি প্রতি সপ্তাহে ৩-৪ বার ডিসবার্সমেন্ট রিসিভ করি তার মানে কি সরকার দেয় এটা আমাকে। মিয়া আগে ভালোমত জানেন তারপর জানান –
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      তাহলে কিসের টাকা রিসিভ করেন ?
    2. RedoneVai Contributor says:
      Redx আর Daraz এ কাজ করি আমি এখান থেকে যা পেমেন্ট আসে সবগুলোই ডিসবার্সমেন্ট।
  4. Tanvir Islam Robin Contributor says:
    নিজে না জেনে এম্নে পোস্ট করার কোন মানেই হয় না।
    ডিসবার্সমেন্ট মানেই কোন সরকারি অনুদান না।

    আগে আরেকটু ভালোভাবে জানুন। তারপর পোস্ট করলে ভালো হয়। নাইলে সবাই বিভ্রান্ত হবে।

Leave a Reply