বর্তমানে অনলাইন আয়ের সবচেয়ে আস্থাশীল এবং গ্যারান্টেড ওয়ে হচ্ছে ব্লগিং। আপনার যদি একটা ব্লগ থাকে এবং সেখানে যদি রেগুলার ট্রাফিক থাকে তবে আপনি অবশ্যই সেখান থেকে একটা পরিমাণ আয় জেনারেট করতে পারবেন।
ব্লগকে মনিটাইজ করার নানা ধরণের রাস্তা আছে। আজকের এই ব্লগ পোস্টে আমি ব্লগকে মনিটাইজ করার সেরা পাঁচটি ওয়ে সম্পর্কে বলবো।
সাতটি মনিটাইজেশন ওয়ে হচ্ছে –
১. প্রোডাক্ট রিভিউ
২. ইউডেমি কোর্স
৩. গুগল এডসেন্স
৪. এডসেন্স অল্টারস – মিডিয়া ডট নেট
৫. সিপিএ মার্কেটিং
১. প্রোডাক্ট রিভিউ অনলাইনে প্রতিদিন প্রচুর পণ্য কেনাবেচা হয়ে থাকে। আপনি আপনার ব্লগে যেকোন প্রোডাক্টের সম্পুর্ন একটা রিভিউ লিখে সেখানে রেফারেল লিংক দিয়ে ওই পণ্যের দাম থেকে একটা নির্দিষ্ট কমিশন ইনকাম করতে পারেন। অ্যামাজন অ্যাফিলিয়েট এই জন্য সবচেয়ে সুপরিচিত। আপনার ব্লগে অ্যামাজনের প্রোডাক্ট রিভিউ পাবলিশ করবেন। নিস টার্গেটেড ভিজিটর যদি আপনার ব্লগে আসে তাহলে তারা আপনার অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে কোন পণ্য কিনলে সেখান থেকে আপনি কমিশন পাবেন। অ্যামাজন ছাড়া ও আরো নানা ধরণের অ্যাফিলিয়েট মার্কেট প্লেস আছে। ডিজিটাল প্রোডাক্টের জন্য ক্লিকব্যাংক সুপরিচিত।
২. ইউডেমি কোর্স ইউডেমি নানা ধরণের কোর্স কেনাবেচার সবচেয়ে সেরা জায়গা। আপনি ওখানের একজন অ্যাফিলিয়েট হিসেবে সাইন আপ করে কোর্স গুলো নিয়ে আপনার ব্লগে রিভিউ লিখতে পারেন। আপনার ব্লগের লিংক থেকে যদি কেউ এসে কোন কোর্স কিনে তাহলে সেখান থেকে আপনি একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন।
৩. গুগল এডসেন্স আপনি যদি আপনার সাইটকে এড দিয়ে মনিটাইজ করতে চান তাহলে সবচেয়ে সেরা উপায় হল গুগল এডসেন্স। আমার মতে আরো নানা ধরণের এড নেটওয়ার্ক থাকলে ও গুগল এডসেন্স সবচেয়ে রিলায়েবল এবং সুপরিচিত। আমি নিজে গুগল এডসেন্স ইউজার এবং এই রিলেটেড বিস্তারিত ব্লগ পোস্ট নেক্সট টাইম পাবলিশ করা হবে।
৪. এডসেন্স অল্টারস – মিডিয়া ডট নেট এডসেন্সের পরেই সবচেয়ে রিলায়েবল এড নেটওয়ার্ক হলো মিডিয়া ডট নেট। এডসেন্সের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ওরা খুবই স্পর্শকাতর, সামান্য এদিক সেদিক হলে আপনি ব্যান খেতে পারেন। কিন্তু মিডিয়া ডট নেটে সেই সমস্যা নেই।
৫. সিপিএ মার্কেটিং অনলাইন মার্কেটিং এর অন্যতম উপায় হল সিপিএ মার্কেটিং। এর পুর্ন রুপ হচ্ছে কস্ট পার একশন। সিপিএর নানা মার্কেটপ্লেস রয়েছে ম্যাক্সবাউন্টি, পারফ্লি, সিপিএলীড এর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। এসব মার্কেটপ্লেস থেকে অফার চুজ করে আপনি আপনার ব্লগে প্রমোট করতে পারেন। ধন্যবাদ প্রতিটা ব্যাপারে বিস্তারিত জানার জন্য আমাদের Page জয়েন করেন।

Learning Outsourcing & Web Development Center-Page

বিস্তারিত

7 thoughts on "(Online Earning) ব্লগকে মনিটাইজ করার সেরা পাঁচটি উপায় by MH"

  1. Md Sakib Hasan Contributor says:
    nam…ta osam…amir…fb id moto
    1. MH Contributor Post Creator says:
      tai
    2. Md Sakib Hasan Contributor says:
      hmmmz
  2. Mehedi Contributor says:
    vai nice post apnar fb id link plz
    1. MH Contributor Post Creator says:
      facebook.com/lx.apple.10
    2. Mehedi Contributor says:
      vai ha id link den page ee like dice
    3. MH Contributor Post Creator says:
      ok tnxxxx

      lx.apple.9

Leave a Reply