আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সকলে ভলো আছেন
আল্লাহর অশেষ রহমতে আমি ভালো আছি যাক কথা না বাড়িয়ে কাজের কথায় আসি…..

আজকের বিষয়ঃ ওয়েব ডিজাইন কি [পর্ব ২]
যারা প্রথম পর্ব দেখেন নাই দেখে নিন click here

ওয়েব ডিজাইন কি??

ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক কাঠামো তৈরী করা।
ওয়েব ডিজাইনারের মুল কাজ সাইটের জন্য টেমপ্লেট বানানো | যেমন: লগিন সিস্টেম,সাইনআপ,সাইন ইন,ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা ইত্যাদি।
যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন হয়ে যাবে।এসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে।

ওয়েব ডিজাইন শিখতে যেসব জানতে হবেঃ

এইচটিএমএল (HTML):

এটা একটা মার্ক আপ ল্যাংগুয়েজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, শেখা খুব সহজ।

সিএসএস (CSS):

এটাও মার্ক আপ ল্যাংগুয়েজ

ফটোশপ (Photoshop):

এখানে যে মুল কাজটি শিখতে হবে তাহলো পিএসডি থেকে এইচটিএমএল টেমপ্লেট (PSD to HTML) বানানো এছাড়া ব্যানার, বাটন, এনিমেশন তৈরী জানতে হবে। এনিমেশন তৈরী করা শিখতে পারেন।

যেভাবে ওয়েব ডিজাইন শিখবেনঃ

বিভিন্ন ওয়েব সাইটের টিউটোরিয়াল থেকে ওয়েব ডিজাইন ভালভাবে শিখতে পারবেন। ট্রিকবিডিতেও অনেক ভাল ভাল পার্ট আছে ।বাংলা ইংরেজি অনেক সাইট আছে এসব শেখার।ওয়েব ডিজাইন শেখা বেশ সহজ, কয়েকমাসেই শেখা সম্ভব।
ওয়েব ডিজাইন শিখতে পারলে ওয়েব ডিজাইনের উপর প্রচুর চাকরি এবং ফ্রিল্যান্সিং এ হাজার হাজার কাজ পাওয়া যায়। আমার মতে www.w3schools.com সবার সেরা।
আমি বিশ্বাস করি একজন ওয়েব ডিজাইনারের জন্য এই সাইটের বেশি আর কিছু লাগবে না।। সাইটের প্রতিটা মেনু নিজে নিজে সবসময় প্র্যাকটিস করুন আর বুঝুন কোনটা দিয়ে কি হচ্ছে!
আশা করি খুব দ্রুত হয়ে যাবে ইনশাআল্লাহ।।

ওয়েব ডেভেলপমেন্ট কিঃ

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরী করা। ওয়েব ডেভেলপারকে এসব এপ্লিকেশন তৈরী করতে হবে।
যদি ফ্রিল্যান্সিং করেন তাহলে ক্লাইন্টের চাহিদা অনুযায়ী এমনও এপ্লিকেশন তৈরী করা লাগতে পারে যার অস্তিত্ব পৃথিবীতে নেই। এই বিষয়টি বেশি চ্যালেন্জিং এবং ডাইনামিক।অর্থ্যাৎ আপনাকে এপ্লিকেশন ডিজাইন করতে হবে।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে যেসব জানতে হবেঃ

এইচটিএমএল(HTML), সিএসএস (CSS এরপর.. ক্লাইন্ট সাইড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেমন জাভাস্ক্রিপ্ট : এটাকে ব্রাউজার স্ক্রিপ্টিং ও বলা হয় অর্থ্যাৎ এই ল্যাংগুয়েজ দিয়ে লেখা কোড শুধু ব্রাউজারে (যেমন ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্স, অপেরা, গুগল ক্রোম ইত্যাদি) কাজ করবে।
জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক দিয়ে দ্রুত কাজ করা যায়। সার্ভার সাইড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেমন পিএইচপি : এটাকে সার্ভার সাইড স্ক্রিপ্টিং বলা হয় কারন এই ল্যাংগুয়েজ দিয়ে লেখা কোডগুলি শুধু সার্ভারে এক্সিকিউট হয়।
ডেটাবেস : পিএইচপি দিয়ে কিভাবে ডেটাবেস সংযোগ করতে হয়, এসকিউয়েল দিয়ে ডেটাবেস বানানো অর্থ্যাৎ ডেটাবেস ডিজাইন জানতে হবে কারন এখন যেকোন ডাইনামিক সাইটের ডেটাবেস আছে অথবা বলতে পারেন ডেটাবেস থাকতেই হয়।
পিএইচপি এর যেকোন একটা ফ্রেমওয়ার্ক যেমন কোডইগনাইটার : (আরও আছে যেমন কেক পিএইচপি, জেন্ড ফ্রেমওয়ার্ক, সিমফনি, ওয়াই আইআই, কোহানা ইত্যাদি একটা শিখলেই চলবে) : কোন ফ্রেমওয়ার্ক ছাড়াও ওয়েব এপ্লিকেশন তৈরী করতে পারবেন তবে এতে বেশি সময় লাগবে এবং বেশি কোড লিখতে হবে।
এক্সএমএল : API, ছোটখাট ডেটা স্টোরিং ইত্যাদির জন্য এক্সএমএল লাগে। যেভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবেনঃ বাংলা ইংরেজি অনেক সাইট আছে এসবের টিউটোরিয়াল থেকে শিখতে পারবেন।
এছাড়া Wrox বা Apress পাবলিকেশনের অনেক ভাল ভাল বই আছে সেগুলির সাহায্য নিতে হবে।
ওয়েব ডেভেলপমেন্ট শেখার সবচেয়ে কার্যকরী কৌশলটি হল “বসে যান এবং একটা প্রজেক্ট তৈরী করুন” হতে পারে একটা ফোরাম, ব্লগ, ইউজার ম্যানেজমেন্ট সিস্টেম বা এই ধরনের কোন প্রজেক্ট। এরপর সিএমএস বা ফ্রেমওয়ার্ক ডেভেলপমেন্টে যান।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে অনেক সময় লাগবে, শেখা কঠিন এবং প্রচুর ধৈর্য্য সাথে আগ্রহ লাগবে।চাকরি ক্ষেত্রে বা ফ্রিল্যান্সিং এ ওয়েব ডেভেলপারের চাহিদা আকাশছোয়া।

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন??

আপনি কি বিশ্বাস করেন যে যদি আপানার কোন ইচ্ছা না থাকে তাহলে যেকোনো জিনিষ আপনার মন মত খুব ভাল কিছু হবে না?
যদি বিশ্বাস করেন তাহলে এই ক্ষেত্রেও একই যদি শিখার ইচ্ছাটা আপনার শখ না হয় তাহলে আপনি হাজার ট্রেনিং নেন কিংবা শিখার জন্য প্রাইভেট টিউটর রাখেন পারবেন না।।
এইটা শিখার জন্য আপনার ইচ্ছাশক্তি তথা শখটাই যথেষ্ট।। প্রথমে আপনাকে Basic HTML&CSS শিখতে হবে যেইটা শিখতে আপনার সর্বচ্চ ২-৩ মাস লাগবে।।
তার পর অ্যাডভান্সগুলা ধীরে ধীরে সহজ হয়ে যাবে।।
বিশ্বের এমন কোন সার্চ নাই যেইটার রেজাল্ট গুগল দিবে না!
আপনি ওয়েব ডিজাইনিং শিখতে শিখতে যে সমস্যায় পরবেন তখন ভাবুন এই সমস্যাতে আপনি জিবনের প্রথম পরলেন না, এর আগেও অনেকেই এই প্রবলেমগুলা ফেইস করেছে এবং আপনি বড় ভাগ্যবান যে তারা সমস্যাতে পরার পর গুগলে সমাধান চেয়েছিল এবং হাজার হাজার ডেভেলপার তাদের সমাধান দিয়ে গেছে।
সার্চের অভ্যাস গরে তুলুন আর Youtube এ টিউটেরিয়াল দেখুন আর যতটা দেখবেন তারচেয়ে বেশি প্র্যাকটিস করবেন, এর বেশি আর কিছু লাগবে না বলে আমি আশা করি।।

ওয়েব ডিজাইন শিখতে কি কি লাগবে??

ব্যাসিক আসবাবপত্র এবং সফটওয়্যারঃ-

যেকোনো একটা কোড এডিটর যেমনঃ Notepad++,Sublime TEXT,etc.একটা ওয়েব ব্রাউজার যেমনঃMozilla Firefox,Google Chrome,Opera etc.HTML বা HyperText Markup Language জানতে হবে।
এটার কাজ মূলত কিছু ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ গঠন করা । প্রোগ্রামিং ভাষা এর মত হাবিজাবি হ-জ-ব-র-ল ভাষা না ।
এগুলো তে কিছু পরিচিত শব্দ ব্যবহার করা হয় । এইচটিএমএল কে ওয়েবপেজ এর কংকাল বলা হয় । এটি ওয়েবপেজ এর গঠন তৈরি করে ।
CSS বা Cascading Style Sheet জানতে হবে । এটি দিয়ে মুলত ওয়েবপেজ গুলো ডিজাইন করা হয় ।
শুধু এইচটিএমএল দিয়ে ওয়েবপেজ বানালে হবেনা সেই ওয়েবপেজ কে সুন্দর রুপ দিতে হলে আপনার দরকার হবে সিএসএস।
সিএসএস এইচটিএমএল এর গঠনে রুপ দেয় ।Adobe photoshop: এটা তো সবাই জানেন এটা দিয়ে কি করে!
এখানে যে মুল কাজটি শিখতে হবে তাহল পিএসডি থেকে এইচটিএমএল টেমপ্লেট (PSD to HTML) বানানো তবে কোন ওয়েব সাইটের ব্যানার, ব্যাকগ্রাউন্ড ইমেজ, বাটন ইত্যাদি create করতেও এটা লাগবে!HTML5 ও CSS3 জানতে হবে।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে যা যা জানতে হবে:

JavaScript জানতে হবে। এটি একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপটিং ভাষা । এটিকে ব্রাউজার এর ভাষা ও বলা হয় ।
জাভাস্ক্রিপ্ট শিখলে আপনি চলে যাবেন ওয়েব ডিজাইন এর একটি নতুন অধ্যায়ে। ভালো মানের ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শিখতে হবে ।jQuery জানতে হবে।
জেকুয়েরি আপনার ওয়েবসাইট এ জাভাস্ক্রিপ্ট এর ব্যবহার সহজ করে দেয় । যে প্রোগ্রাম টি করতে আপনার ১০০ লাইন এর জাভাস্ক্রিপ্ট লিখতে হবে, জেকুয়েরি দিয়ে আপনি সেটা এক লাইন এ করতে পারেন ।
আপনি যদি জাভাস্ক্রিপ্ট পারেন, তবে জেকুয়েরি শেখা আপনার জন্য সহজ হবে । জেকুয়েরি শিখতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট জানতে হবে ।PHP জানতে হবে।

পিএইচপি (PHP:Hypertext Preprocessor ) একটা সার্ভার সাইড,ক্রস প্লাটফর্ম, HTML-embedded স্ক্রিপ্টিং ভাষা।
যখন কেউ পিএইচপি ওয়েব পেজ ভিজিট করবে তখন ওয়েব সার্ভার পিএইচপি কোডগুলিকে কিছু Process করবে
যেমন: যেটা দেখানো দরকার (Picture,Content etc) সেটা দেখাবে আর যেটাকে লুকানো দরকার (math calculation,file operation etc)
তা লুকাবে এবং শেষে HTML এ রুপান্তর করে ইউজারের ওয়েব ব্রাউজারে পাঠাবে।
ডেটাবেস সম্পর্কে জানতে হবে। পিএইচপি দিয়ে কিভাবে ডেটাবেস সংযোগ করতে হয়, এসকিউয়েল দিয়ে ডেটাবেস বানানো অর্থ্যাৎ ডেটাবেস চালিত সাইট তৈরী করতে জানতে হবে।

XML জানতে হবে এর অর্থ হচ্ছে eXtensible Markup Language.এটা ডেটা বহন (Transport) এবং সংরক্ষন করার জন্য ব্যাবহার করা হয়। এটা জানা খুব গুরত্বপূর্ন কিন্তু শেখা খুব সহজ।
এর সাহায্যে সহজেই নিজের মত করে ডেটাকে সংগায়িত করা যায়। XML শেখার আগে আপনাকে HTML এবং Javascript জানতে হবে।
নিজেকে উন্নততর করতে আরো যেসব বিষয়ে জানা লাগবে: CMS সম্পর্কে জানতে হবে। CMS হচ্ছে “কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম”. অর্থাৎ, এটি দিয়ে কোন কোডিং ছাড়াই ওয়েবসাইট নিয়ন্ত্রন করা যায় ।
ধরুন আপনার এমন একটি ওয়েবসাইট দরকার যেটিতে আপনি প্রতিদিন নতুন কিছু যোগ করবেন । এখন প্রতিদিন ওয়েবসাইট এর কোড এডিট করে নতুন কিছু যোগ করা সম্ভব নয় । সে ক্ষেত্রে আপনি বিভিন্ন CMS ব্যবহার করতে পারেন ।
এসব CMS গুলো এমন ভাবে কোড করা থাকে, যেন পরবর্তীতে আপনাকে কোন কোডিং করতে হয় না । সহজেই আপনি আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রন করতে পারবেন । অনেক জনপ্রিয় ওয়েবসাইট এবং ব্লগ CMS দিয়ে তৈরি ।
কিছু জনপ্রিয় CMS হচ্ছে ওয়ার্ডপ্রেস, জুমলা ইত্যাদি । ওয়ার্ডপ্রেস টা এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় । কারণ এটি ব্যবহার করা খুব সহজ ।
ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে অবশ্যই কমপক্ষে একটি CMS এর উপর ভাল ধারণা থাকতে হবে ।

ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং??

মূলত ওয়েব প্রোগ্রামিং যেমন ASP.NET, PHP, Java বা অন্য কোন ল্যাংগুয়েজ।
তবে পিএইচপির কাজ বর্তমানে সবচেয়ে বেশি। ওয়েব ডেভেলপমেন্টে প্রোগ্রামিং শেখার সাথে সাথে সংশ্লিষ্ট প্রচুর জিনিস শিখতে হবে। তা নাহলে বেশি উপরে উঠতে পারবেন না।
যেমন ভালভাবে শেখা দরকারঃযেকোন একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ মুলত পিএইচপিডেটাবেস ডিজাইন।
(এক্সএমএল)হোস্টিং সমন্ধে স্বচ্ছ ধারনা বিশেষ করে সার্ভার ম্যানেজমেন্ট সম্পর্কে ধারনা থাকা উচিৎ।
সোর্স কন্ট্রোল যেমন git, tortoise svn ইত্যাদি দিয়ে কিভাবে একই প্রজেক্টে একাধিক ডেভেলপার কাজ করা যায় জানতে হবে।
এজাক্স, জেকোয়েরি এবং ডেভেলপমেন্ট সংক্রান্ত বিভিন্ন টুলস সম্পর্কে প্রচুর জানতে হবে। যেমন নেটবিনস (কোড লেখার IDE), HeidiSQL, MySQL WorkBench এসব জানতে হবে।
সর্বোপরি ওয়েব ডিজাইনের কাজে সুপার সুপার এক্সপার্ট হতে হবে। অর্থ্যাৎ HTML,CSS,PHP এসবের কাজ বাম হাতেই সেরে ফেলার মত যোগ্যতা থাকতে হবে।
একজন ভাল প্রোগ্রামার হতে হলে আগে ভাল ডিজাইনার (বরং সুপার এক্সপার্ট) হতে হবে। শেখা খুব কঠিন। ২-৩ বছর পরিশ্রম করা লাগতে পারে যদি প্রতিদিন ৩/৪ ঘন্টা সময় দেন।

এই সাইটেও প্রচুর রিসোর্স আছে। (অ্যাডভান্সড পিএইচপি, ডেটাবেস ডিজাইন, ডেটাবেস পিএইচপি, OOPHP, পিএইচপি ফ্রেমওয়ার্ক, কোডইগনাইটার, জেন্ড, জুমলা, SEO) যে কাজই করতে চান না কেন আগে সেটাতে দক্ষতা অর্জন করুন এরপর ফ্রিল্যান্সিং এ যান।
কিছু জানলেন কিংবা ভাসা ভাসা ধারনা এরুপ দক্ষতা নিয়ে আপওয়ার্কে বা যেকোন মার্কেটপ্লেসে একাউন্ট খোলা হতাশা ছাড়া কিছু দিতে পারবেনা। এছাড়া ফ্রিল্যান্সিং এ আসার আগে ভাল স্কিল তৈরি করা উচিত।।
আপনি সবকিছু সম্পরকে সুস্পষ্ট ধারনা রাখবেন যেন মুটামুটি কাজ আপনি প্রাথমিক অবস্থায় করতে পারেন।।
যেকোন বিড করার (যেমন আপওয়ার্কে “SUBMIT A PROPOSAL”) সময় কভার লেটার তথা আবেদনটি একটু আকর্ষনীয় করে লেখা উচিৎ।
ভাল কভার লেটারের নমুনা গুগল সার্চে পাবেন। এগুলি খুবই গুরত্বপূর্ন বিষয় এবং পানির মত সহজ। এগুলি নিয়ে চিন্তা না করে আগে টেকনিকালি এক্সপার্ট হউন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টে সাফল্য

বর্তমানে সবকিছু ওয়েব ভিত্তিক হওয়াতে নতুন নতুন ওয়েবের চাহিদা বৃদ্ধি পাচ্ছে, আমার ধারনা এই চাহিদার কোন কমতি হবে না কোন দিন একটা সময় আসবে যখন প্রতিটা প্রোডাক্টের জন্য একটা করে ওয়েবসাইট থাকবে,
আর এখন বিভিন্ন মারকেটপ্লেসগুলাতে ওয়েব রিলেটেড কাজের অনেক চাহিদা এবং ডিমান্ড ও অনেক বেশি।। অনেক ফ্রিলান্সার খুব দ্রুতই এইটার মাধ্যমে অনেক ভাল পর্যায়ে চলে গেছেন।।
তাদের মুলে ছিল ইচ্ছা,স্বপ্ন আর পরিশ্রম ।। তাই আপনার ফ্রিলান্সিং এর জন্য এটিও একটি অতি উত্তম পন্থা হতে পারে ।।

যদি আমার কোন ভুল হয় আমি ক্ষমা চেয়ে নিচ্ছি
আমি সবার শেষে এডমিন ভাইদের কিছু বলতে চাই আমি এই পোষ্ট গুলো সব যে নিজে লিখি তা না আর সব যে কপি করি তাওনা । আমি নিজে যতটা জানি লিখি এবং অনেক ইন্টারনেট ঘাটাঘাটি করে এইগুলা সংগ্রহ করেছি।
এডমিন ভাই আমি যদি কোন ভুল করে থাকি ক্ষমা চাচ্ছি আর ভুল হলে আমার পোষ্ট ডিলিট দিয়ে দিয়েন এসব নিয়ে আর পোষ্ট করবোনা । ধন্যবাদ এডমিন ভায়েরা।

পোষ্ট ভাল লাগবে আমাদের সাইট ভিজিট করুন
TrickCyber.Com

26 thoughts on "ফ্রিলান্সিং শিখুন ঘরে বসে বেকারত্ব দূর করুন [পর্ব ২]"

  1. Azizur Rahman Contributor says:
    thank u so much…. next part dayar jonno…?
  2. AL Mamun Contributor says:
    ২ য় পার্ট দেওয়ার জন্যে আপনাকে অসংখ ধন্যবাদ।
    আশা করচি এইভাবে পরবর্তি পার্ট গুলোও পাবো।
    আর আমি আপনার সাথে কথা বলতে চাই।
    কিভাবে বলতে পারি?
    ফেবু লিংক দেওয়া যাবে?
    1. Rakib Khan RT Author Post Creator says:
      fb.com/RakibKhanRT
  3. AsmRakib Contributor says:
    Rakib bro keep it up. Ours like student will be benefited to follow your direction.

    I hope your post will help to so many people.

    1. Rakib Khan RT Author Post Creator says:
      Thank You Bro
  4. বন্ধু Contributor says:
    Egula old post..
    Koyek bochor age porchi trickbd te..
  5. mdanondo Author says:
    eirokom lekhe kichui hobe na jodi video den tahole best hobe. na hole eirokom kore kichi bujte parbe na.
    .[Tricbd support team] amar ekta post review kora hok please
  6. CyberSabbir Contributor says:
    good post,carry on…
  7. ahimon Contributor says:
    VAi full developmenet cource diben?
  8. Nazmus1122 Contributor says:
    Thanks bro…
  9. Rakib Contributor says:
    Sab part asha kara jay⁉
  10. AL Mamun Contributor says:
    ধন্যবাদ
  11. Cracker Contributor says:
    Thanks for your post
  12. Physisist Mashrafi Author says:
    ভাই আনেক ভালো পোস্ট।
    আমি HTML5 ওCSS3 এর বেসিক জানি এর উন্নত পর্যায়ের ডিজান ও কোডিং কোথা থেকে পাব।
  13. Fahim Uddin Contributor says:
    আমি ইনশাআল্লাহ ভিডিও হোক আর পোষ্ট করে হোক গ্রাফিক ডিজাইন কিছুটা হলেও শিখাতে পারবো। যদি এই বিষয়ে ট্রিকবিডি আমাকে HELP করে।
  14. Royal roy Contributor says:
    good post.
  15. jrslive24 Contributor says:
    Android Diye Ki egula Kora possible?
  16. Jibon Roy Author says:
    apni koto income korechen
    freelancer ra to ato kichu lekhar time pai na
  17. Fc Arif Contributor says:
    nice vaiya
  18. Royal roy Contributor says:
    kire next part koy.?
    1. Rakib Khan RT Author Post Creator says:
      sry amar xm coltese tai dite parsina
  19. shohag099 Contributor says:
    aree vai age freelancher er link ta din

Leave a Reply